বড় খবর

ভারতে বন্ধ অক্সফোর্ড-টিকার ট্রায়াল।। রাফালের অভিষেক।। কঙ্গনা-মামলা মুলতুবি

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর
দেশের খবর একনজরে।

করোনাভাইরাসের ভ্য়াকসিনের পথে কাঁটা! শেষমেশ ভারতে বন্ধ করে দেওয়া হল অক্সফোর্ড-অ্য়াস্ট্রাজেনেকার ভ্য়াকসিন ‘কোভিশিল্ড’-এর ট্রায়াল। এদিকে, আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনার ১৭ নম্বর স্কোয়াড্রনে অন্তর্ভুক্ত হল পাঁচটি রাফাল যুদ্ধবিমান। অন্য়দিকে, কঙ্গনার অফিস ভাঙা সংক্রান্ত মামলার শুনানি আগামী ২২ সেপ্টেম্বর পর্যন্ত মুলতুবি রাখল বম্বে হাইকোর্ট। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

ভারতে বন্ধ হয়ে গেল অক্সফোর্ডের ভ্য়াকসিনের ট্রায়াল

coronavirus, করোনাভাইরাস, করোনা
প্রতীকী ছবি।

করোনাভাইরাসের ভ্য়াকসিনের পথে কাঁটা! শেষমেশ ভারতে বন্ধ করে দেওয়া হল অক্সফোর্ড-অ্য়াস্ট্রাজেনেকার ভ্য়াকসিন ‘কোভিশিল্ড’-এর ট্রায়াল। দেশে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল বন্ধের সিদ্ধান্তের কথা বৃহস্পতিবার জানিয়েছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।

*এদিন এক বিবৃতিতে সিরামের তরফে জানানো হয়েছে, ”আমরা পরিস্থিতি পর্যালোচনা করছি এবং যতক্ষণ না অ্য়াস্ট্রাজেনেকা ট্রায়াল ফের শুরু করছে ততদিন ভারতে এই ভ্য়াকসিনের ট্রায়াল বন্ধ রাখা হচ্ছে”। সিরাম কর্তৃপক্ষের তরফে আরও জানানো হয়েছে, ”আমরা ডিসিজিআই-এর নির্দেশিকা মেনে চলছি”।

*উল্লেখ্য়, অ্য়াস্ট্রাজেনেকার ভ্য়াকসিনের ট্রায়াল চলাকালীন ব্রিটেনে এক স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে পড়েন, তার জেরেই সে দেশে এই প্রতিষেধকের ট্রায়াল বন্ধ রাখা হয়। (বিস্তারিত পড়ুন)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

বায়ুসেনায় রাফালের অন্তর্ভুক্তি দেশের সীমান্ত পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ: রাজনাথ সিং

ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্তি হল রাফাল

আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনার ১৭ নম্বর স্কোয়াড্রনে অন্তর্ভুক্ত হল পাঁচটি রাফাল যুদ্ধবিমান। ভারতীয় বায়ুসেনার নয়া যুদ্ধবিমানকে জলকামানের মাধ্যমে স্যালুট জানানো হয়। হরিয়ানার আম্বালা এয়ারবেসে সর্ব ধর্ম পুজোর মধ্যে দিয়ে ধূমধাম করে এই অনুষ্ঠান পালিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লে।

*এ দিনের ঐতিহাসিক ঘটনার সাক্ষী হতে অনুষ্ঠানে হাজির ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদোরিয়া।

*অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, ‘সাম্প্রতিককালে দেশের সীমান্ত পরিস্থিতির প্রেক্ষিতে ভারতীয় বায়ু সেনায় পাঁচটি রাফাল যুদ্ধবিমানের অন্তর্ভুক্তি খুবই গুরুত্বপূর্ণ।’ সীমান্তে ভারতীয় বায়ু সেনার ভূমিকার প্রশংসা করেন রাজনাথ সিং। তাঁর কথায়, ‘রাফালের অন্তর্ভুক্তি ভারত-ফ্রান্স কৌশলগত সহযোগিতার ক্ষেত্রেও সম্পর্ক দৃঢ় করল।’

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

কঙ্গনার অফিস ভাঙা সংক্রান্ত মামলা স্থগিত ২২ সেপ্টেম্বর পর্যন্ত

Kangana Ranaut
কঙ্গনা রানাওয়াত।

কঙ্গনার অফিস ভাঙা সংক্রান্ত মামলার শুনানি আগামী ২২ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত রাখল বম্বে হাইকোর্ট। বৃহন্মুম্বই পুরসভার হলফনামার প্রেক্ষিতে জবাব দিতে কঙ্গনার তরফে সময় চাওয়া হয় এদিন। এদিকে, কঙ্গনার আবেদনের প্রেক্ষিতে বিএমসি এদিন জবাব পেশ করে আদালতে।

* উল্লেখ্য়, কঙ্গনার অফিস ভাঙা বন্ধ করতে বুধবার বৃহন্মুম্বই পুরসভাকে (বিএমসি) নির্দেশ দিয়েছে বম্বে হাইকোর্ট।

* বান্দ্রার পালি হিলস এলাকায় কঙ্গনার অফিস ‘বেআইনি নির্মাণ’, এই অভিযোগে নোটিস দিয়েছে বিএমসি। বৃহন্মুম্বই পুরসভার এই নোটিসকে চ্য়ালেঞ্জ করে বুধবার হাইকোর্টের দ্বারস্থ হন জাতীয় পুরস্কারজয়ী অভিনেত্রী। সেদিন বেলা গড়াতেই বুলডোজার নিয়ে কঙ্গনার অফিসে হাজির হয় বিএমসি-র এক দল। কঙ্গনার অফিস ভাঙার কাজ শুরু হয়।

*অফিস ভাঙার ঘটনায় টুইটারে ক্ষোভ উগরে দেন বলিউড নায়িকা। এরপর একের পর এক টুইটে বিএমসি-র বিরুদ্ধে কটাক্ষ ছুড়ে দেন বলিউডের ‘ক্য়ুইন’। অফিস ভাঙার ছবি পোস্ট করে কঙ্গনা টুইটারে লিখেছেন, ”আমি কোনও ভুল করিনি। আমার শত্রুরা আবারও প্রমাণ করলেন যে, কেন আমার মুম্বই এখন পাক অধিকৃত কাশ্মীর”। আরেকটি টুইটে কঙ্গনা লিখেছেন, ”আমার বাড়িতে কোনও বেআইনি নির্মাণ হয়নি”।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

কঙ্গনার পর মণীশ মালহোত্রাকে বেআইনি নির্মাণের নোটিস বিএমসি-র

মণীশ মালহোত্রা।

কঙ্গনা রানওয়াতের পর এবার ফ্য়াশন ডিজাইনার মণীশ মালহোত্রাকে বেআইনি নির্মাণের নোটিস ধরাল বৃহন্মুম্বই পুরসভা (বিএমসি)। পশ্চিম বান্দ্রার পালি হিল এলাকায় মণীশের বাংলোয় বেআইনি নির্মাণের অভিযোগে নোটিস দেওয়া হয়েছে।

* মুম্বই পুর আইন ১৮৮৮-এর ৩৫১ ধারায় মণীশকে নোটিস দেওয়া হয়েছে।

* নির্মাণের বৈধতা প্রমাণে ৭ দিনের মধ্য়ে প্রয়োজনীয় নথি পেশ করতে নির্দেশ দেওয়া হয়েছে মণীশকে। যদি নথি দেখাতে না পারেন, তাহলে তাঁর নির্মাণ ভাঙার ব্য়াপারে পদক্ষেপ করা হতে পারে বলে জানিয়েছেন এক বিএমসি আধিকারিক।

* উল্লেখ্য়, পালি হিল এলাকাতেই বুধবার কঙ্গনা রানাওয়াতের অফিসকে বেআইনি নির্মাণ ‘তকমা’ দিয়ে ভাঙার কাজ শুরু করে বিএমসি। যা ঘিরে তোলপাড় হয়।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

এবার বিদেশি অনুদান নিতে পারবে স্বর্ণ মন্দির, ছাড়পত্র কেন্দ্রের

স্বর্ণ মন্দির

এবার স্বর্ণ মন্দিরে বিদেশি অনুদানের ক্ষেত্রে ছাড়পত্র দিল মোদী সরকার। আগামী পাঁচ বছর পর্যন্ত বিদেশ থেকে অনুদান নেওয়া যাবে। ১৯৮৪ সালে অপারেশন ব্লুস্টারের পর থেকে স্বর্ণ মন্দির কর্তৃপক্ষ বিদেশি অনুদান গ্রহণ করতে পারত না।

শিরোমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটির সভাপতি গুরুতরণ সিং থোরা প্রথম বিদেশি অনুদান গ্রহণে ছাড়পত্রের দাবি উত্থাপন করেন। চলতি বছর মে মাসে এই মর্মেই কেন্দ্রের কাছে দাবি পেশ করে শিরোমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটি।

শিরোমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটির তরফে এক কর্তা বলেছেন, ‘গত দু’বছর ধরে কমিটির প্রেসিডেন্ট গোবিন্দ সিং লঙ্গোয়াল স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও প্রতিরক্ষামন্ত্রী রাজনীথ সিংকের কাছে বিষয়টি তুলে ধরেছিলেন। দীর্ঘ দিনের দাবি ছিল এটা। বিনামূল্যে খাবার বিতরণ ও মানবিক কর্মকাণ্ডের জন্য বিদেশি অর্থ খরচ হবে। তাই তা আটকে রাখার কোনও কারণ ছিল না।’

কমিউটি কিচেনের পিছনে বছরে ৪০ কোটি খরচ করে স্বর্ণ মন্দির কর্তৃপক্ষ। গত বছর গুরুদ্বার ২৫০ কোটির বেশি অনুদান পেয়েছিল।Read in English

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update 10 september 2020 india modi bjp congress

Next Story
বায়ুসেনায় রাফালের অন্তর্ভুক্তি দেশের সীমান্ত পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ: রাজনাথ সিং
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com