বড় খবর

অত্যন্ত সংকটজনক প্রণব মুখোপাধ্যায়।। পৈতৃক সম্পত্তিতে মেয়েদের সমানাধিকার নিয়ে ঐতিহাসিক রায়।। সুশান্তকাণ্ডে বিস্ফোরক রিয়া

কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
দেশের খবর একনজরে।

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক। তাঁকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছে বলে জানিয়েছে নয়া দিল্লির আর্মি রিসার্চ অ্য়ান্ড রেফারেল হাসপাতাল। এদিকে, পৈতৃক সম্পত্তিতে মেয়েদের সমানাধিকার নিয়ে ঐতিহাসিক রায় দিল সুপ্রিম কোর্ট। অন্য়দিকে, সুশান্ত সিং রাজপুতের মৃত্য়ুর ঘটনায় ‘রাজনৈতিক প্রভাব খাটানো’ হয়েছে বলে অভিযোগ করলেন বান্ধবী রিয়া চক্রবর্তী। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

অত্যন্ত সংকটজনক প্রণব মুখোপাধ্যায়

প্রণব মুখোপাধ্যায়

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্য়ায়ের শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক। তাঁকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছে বলে জানিয়েছে নয়া দিল্লির আর্মি রিসার্চ অ্য়ান্ড রেফারেল হাসপাতাল। গত রাতেই প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মাথায় অস্ত্রোপচার করা হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষের তরফে এক বিবৃতিতে এদিন প্রণববাবুর শারীরিক অবস্থা সম্পর্কে এ কথা জানানো হয়েছে।

*উল্লেখ্য, দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় করোনা আক্রান্ত। গতকাল নিজেই টুইট করে সে কথা জানিয়েছিলেন তিনি।

*বিবৃতিতে আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারালের তরফে জানানো হয়েছে, ‘১০ অগাস্ট সংকটজনক অবস্থায় দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে সেনা হাসপাতালে ভর্তি করা হয়। দেখা যায় তাঁর মস্তিষ্কে রক্ত জমাট বেঁধেছে। অবিলম্বে অস্ত্রেপচারের প্রয়োজন। সেই মতো তাঁর অস্ত্রোপচার হয়। এরপরও তিনি সংকটমুক্ত নন। ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে প্রণববাবুকে। তিনি কোভিড-১৯ পজিটিভ।’ Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

‘একজন মেয়ে, সবসময়ই মেয়ে’, পৈতৃক সম্পত্তিতে মেয়েদের সমানাধিকার নিয়ে ঐতিহাসিক সুপ্রিম রায়

sc
সুপ্রিম কোর্ট।

বাবা-মায়ের সম্পত্তিতে ছেলেদের মতোই সমানাধিকার রয়েছে মেয়েদেরও। এমনকি, হিন্দু উত্তরাধিকার (সংশোধনী) আইন ২০০৫ লাগু হওয়ার আগেই যদি কারও বাবার মৃত্য়ু হয়, তাহলেও সম্পত্তিতে ছেলেদের মতোই সমানাধিকার পাবেন মেয়েরা। মঙ্গলবার এক শুনানিতে এমন ঐতিহাসিক রায়ই দিয়েছে সুপ্রিম কোর্ট।

*বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন ৩ বিচারপতির বেঞ্চ এদিন বলেন, ”ছেলেদের মতোই সমান অধিকার দেওয়া হোক মেয়েদেরও। একজন মেয়ে সবসময় মেয়েই হয়। একজন মেয়ে সবসময়ই সম্পত্তির শরিক হয়, তা সে তাঁর বাবা বেঁচে থাকুন বা না থাকুন”।

*উল্লেখ্য়, পৈতৃক সম্পত্তির অধিকার নিয়ে আগে আইন সংশোধন করে মেয়েদের সমানাধিকারের কথা বলা হয়েছিল। কিন্তু সেক্ষেত্রে রেট্রোস্পেকটিভ এফেক্ট নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল। হিন্দু উত্তরাধিকার (সংশোধন) আইনের আগেও কি পৈতৃক সম্পত্তিতে সমানাধিকার পাবেন মেয়েরা, তা নিয়ে সংশয় ছিল।শীর্ষ আদালতের আজকের রায়ে সেই সংশয় কাটল বলেই মনে করা হচ্ছে। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

‘সুশান্তকাণ্ডে রাষ্ট্রীয় হস্তক্ষেপ, রাজনৈতিক প্রভাব খাটানো হচ্ছে’, সুপ্রিম কোর্টে অভিযোগ রিয়ার

সুশান্ত সিং রাজপুত, রিয়া চক্রবর্তী

সুশান্ত সিং রাজপুতের মৃত্য়ুর ঘটনায় ‘রাজনৈতিক প্রভাব খাটানো’ হয়েছে বলে অভিযোগ করলেন বান্ধবী রিয়া চক্রবর্তী। ‘রাজনৈতিক চাপে’র ফলেই মামলা পক্ষপাতদুষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে বলেও দাবি করেছেন অভিনেত্রী। মঙ্গলবার সুপ্রিম কোর্টে এমনটাই জানিয়েছেন রিয়ার আইনজীবী শ্য়াম ডিভান।

*বিচারপতি হৃষিকেশ রায়ের বেঞ্চকে রিয়ার আইনজীবী শ্য়াম বলেন, সুশান্তের বাবার দায়ের করা এফআইআরের সঙ্গে পাটনায় কোনও অপরাধের যোগ নেই। উল্লেখ্য়, বিহারে রিয়ার বিরুদ্ধে এফআইআর দায়ের করেন সুশান্তের বাবা। এফআইআর মামলা মুম্বইয়ে স্থানান্তরিত করার আর্জি জানিয়ে শীর্ষ আদালতে যান রিয়া।

*এদিন ডিভান বলেন, তাঁর মক্কেলের বিরুদ্ধে যেভাবে মিডিয়া ট্রায়াল চলছে, তা একেবারেই অনভিপ্রেত। সুশান্তের মৃত্য়ুতে তাঁকে দোষী সাব্য়স্ত করার চেষ্টা চলছে বলে অভিযোগ করেছেন রিয়া। ডিভান আরও বলেছেন, বিহার পুলিশে এফআইআর দায়েরে ‘যথেষ্ট দেরি’ করা হয়েছে। এর কারণ হিসেবে রিয়ার আইনজীবী বলেছেন, ‘এটা দেখে স্পষ্ট যে কী পরিমাণ রাজনৈতিক প্রভাব খাটানো হয়েছে’। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

পাইলটকে আশ্বাস গান্ধী পরিবারের, কিন্তু বিপর্যয় রোখা যাবে কি?

sachin
শচিন পাইলট ও অশোক গেহলট

রাহুল-প্রিয়াঙ্কার হস্তক্ষেপে কংগ্রেসের অন্দরে মাসব্যাপী টানাপোড়েন, বিপর্যয় হয়তো শেষ হল। কিন্তু কতদিন তা স্থায়ী থাকবে? হাত শিবিরে প্রকট হয়ে দেখা দেওয়া নবীন-প্রবীণ দ্বন্দ্ব সত্যিই কি মিটল? দলে ফিরলেও গেহলট-পাইলট আবারও কি একযোগে কাজ করতে পারবেন? আপাতত শতাব্দী প্রাচীন দলের অন্দরেই নানা প্রশ্ন ভিড় করছে।

*আপাতত অ্যাডভান্টেজ অশোক গেহলট, বর্তমানে পরিস্থিতি অন্তত এমনটাই ইঙ্গিত করছে। সরকার বাঁচানো থেকে নিজের শিবিরের বিধায়কদের ধরে রাখতে পারা। পোড় খাওয়া রাজনীতিবিদের কৌশলে আপাতত মরু রাজ্যের মসনদে ক্ষমতা ধরে রাখতে পারল কংগ্রেস। দেখার যে প্রাক্তন উপমুখ্যমন্ত্রী পাইলটকে ফের নিজের জায়গা ছাড়েন কিনা অশোক গেহলট।

*উল্টোদিকে রয়েছেন ‘বিদ্রোহী’ শচিন পাইলট শিবির। আপাতত সুর কিছুটা নরম তাঁদের। রাহুল-প্রিয়াঙ্কা সহ দলের হাইকম্যান্ডের আশ্বাসকে ঢাল করেই দলে ফেরার রাস্তা পাকা করেছেন পাইলট। তাঁর শিবিরের এক নেতার কথায়, ২০২৩ সালে আগামী বিধানসভা ভোটের আগেই মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসানো হতে পারে শচিন পাইলটকে। আপাতত তাঁকে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক হওয়ার প্রস্তাব দিয়েই ঠান্ডা রাখা হবে। তবে, দিল্লির চেয়ে রাজস্থানের রাজনীতিতেই বেশি আগ্রহী রাজেশ পাইলটের পুত্র। এখানেও ‘যদি’, ‘কিন্তু’ রয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে মুখ্যমন্ত্রী বদল না হলে শচিনের ‘ঘর ওয়াপসি’ যে কার্যত অকারণেই ছিল তা প্রমাণিত হবে। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

মমতা সরকারের সাহায্য প্রার্থনা কেন্দ্রের

মমতা সরকারের সাহায্য চাইল কেন্দ্র

লকডাইনের জেরে বাংলাদেশে আটকে থাকা আড়াই হাজারের বেশি ভারতীয়কে দেশে প্রচেষ্টা শুরু করেছে পশ্চিমবঙ্গ সরকার।নবান্ন সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। ভারত-বাংলাদেশ স্থলবন্দর এ বাংলার পেট্রাপোল দিয়ে আটকে থাকা ভারতীয়দের ফেরানোর অনুমতির জন্য কয়েক সপ্তাহ আগেই রাজ্যকে চিঠি দিয়ে আর্জি জানায় কেন্দ্রীয় সরকার। ওদেশ থেকে ফেরৎ মানুষগুলোর স্ক্রিনিংয়ের ব্যবস্থা কেন্দ্র করলেই সব জটিলতা দূর হয়ে যাবে বলে জানিয়েছে পশ্চিবঙ্গ সরকার।

*লকডাউনে গত মার্চ থেকে বাংলাদেশে আটকে রয়েছেন ২,৩৯৯ জন ভারতীয়। এদের মধ্যে ২,৩৯৯ জনই এ বাংলার বাসিন্দা। কেন্দ্রের আর্জি, পশ্চিমবঙ্গে স্থিত ৬টি ভারত-বাংলাদেশ স্থলবন্দরের মধ্যে অন্তত দু’টি দিয়ে বাংলাদেশে আটকে থাকা ভারতীয়দের ফেরানোর বন্দোবস্ত যেন করা হয়।

*রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহাকে দেওয়া চিঠিতে বিদেশ মন্ত্রকের অতিরিক্ত সচিব বিক্রম দোরাইস্বামী লিখেছেন, ‘ঢাকা থেকে আমাদের হাইকমিশন ফের জানাচ্ছে যে ২,৩৯৯ জন ভারতীয় পেট্রাপোল-বেনাপোল স্থলবন্দর ও ২৮১ জন ফুলবাড়ি স্থলবন্দর দিয়ে দেশে ফিরতে আবেদন করেছেন।’ Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

প্রথমবার টাইমস স্কোয়ারে উড়বে ভারতের জাতীয় পতাকা

টাইম স্কোয়ারে এবার উড়বে ভারতের জাতীয় পতাকা।

ভারতীয় স্বাধীনতা দিবস উপলক্ষে এই প্রথমবার নিউইয়র্কের প্রসিদ্ধ টাইমস স্কোয়ারে উত্তোলিত হবে ত্রিবর্ণরঞ্জিত জাতীয় পতাকা। আমেরিকায় বসবাসকারী প্রবাসী ভারতীয়দের বৃহৎ সংগঠন ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের তরফে এই ঘোষণা করা হয়েছে। ভারতীয় স্বাধীনতা দিবসকে স্মরণীয় করে রাখতে আমেরিকায় ইতিমধ্যেই প্রস্তুতি তুঙ্গে।

*ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের তরফে এক বিবৃতি বলা হয়েছে, ‘ইতিহাস প্রসিদ্ধ টাইমস স্কোয়ারে এই প্রথম ভারতের জাতীয় পতাকা সসম্মানে উত্তোলিত হবে।’ এছাড়াওবিবৃতিতে উল্লেখ করা হয়েছে যে, নিউইয়র্কে নিয়োজিত ভারতের রাষ্ট্রদূত রণধীর জয়েশওয়ালকে ওই অনুষ্ঠানে সম্মানীয় অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছে।

*টাইমস স্কোয়ারে এ দেশের ত্রিবর্ণ পতাকা উত্তোলনের পাশাপাশি ভারতীয় স্বাধীনতা দিবসকে স্মরণীয় করে রাখতে এম্পায়ার স্টেট বিল্ডিংও কমলা-সাদা ও সবুজ রঙের আলোয় উদ্ভাসিত হবে। ১৪ অগাস্ট ভারতীয় পতাকার রঙে এম্পায়ার স্টেট বিল্ডিংকে কেমন দেখতে লাগবে তা দেখার জন্য মুখিয়ে রয়েছেন প্রবাসী ভারতীয়রা। Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

এনকাউন্টারে মৃত জঙ্গিরা শ্রমিক বলে দাবি পরিবারের, তদন্তে সেনা

 jk news
ফাইল ছবি।

গত ১৮ই অগাস্ট দক্ষিণ কাশ্মীরের সোপিয়ানের আমসিপোড়ায় অভিযান চালিয়ে তিন জঙ্গিকে হত্যা করে নিরাপত্তা বাহিনী। তাদের পরিচয় সেই সময় জানাতে পারেনি নিরাপত্তা বাহিনী। ঘটনার প্রায় ২২-২৩ দিন পর রাজৌরির তিন পরিবার দাবি করেছে যে, যাদের এনকাউন্টারে জঙ্গি বলে মারা হয়েছিল আসলে তারা শ্রমিকের কাজ করত। ওই পরিবারগুলোর দাবি, গত ১৬ই জুলাই তিন যুবক কাজে বেরলেও পর দিন থেকে তাদের সঙ্গে আর যোগাযোগ করা যায়নি। পুরো ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বে জানিয়েছে সেনা।

*যুবকদের খোঁজ না পেয়ে রাজৌরির পেরি পুলিশ থানায় গত রবিবারই তাদের পরিবারের তরফেই নিখোঁজ ডায়েরি করা হয়েছিল। তিন যুবকের নাম হল ইমতিয়াজ আহমেদ, ইবব্রার আহমেদ ও মহম্মদ ইবব্রার। ইবব্রার আহমেদের তুতো ভাই জানান, করোনা কালে কাজে যাওয়ায় তাদের ২১ দিন কোয়ারেন্টিনে রাখা হয়েছে বলে মনে করেছিল তারা। তাই খোঁজ খবর পাচ্ছিল না। শনিবার তাদের খোন করে কেউ জানায় সোপিয়ানে তিন জঙ্গি এনকাউন্টারে খতম হয়েছে।

*সোমবার সকালে এই তিন পরিবার রাজৌরির পুলিশ সুপার লিয়াকত আলির সঙ্গে দেখা করেন। তারপরই তাদের সোশাল মিডিয়ায়প্রকাশিত ছবি দেখানো হয়। ছবি দেখে চিনতে পারে পরিবারের সদস্যরা। এরাই ১৮ জুলাই এনকাউন্টারে খতম হয়েছে। ঘটনার তদন্ত ও বাড়ির সদস্যদের দেহ ফেরতের দাবি জানিয়েছে পরিবারগুলো।

*পরে প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র রাজেশ কালিয়া বলেন, ‘সোপিয়ান অভিযান নিয়ে সোশাল মিডিয়ায় প্রকাশিত তথ্য আমরা লিপিবদ্ধ করেছি। তবে জঙ্গিদের পরিচয় এখনও স্পষ্ট নয়। নির্ধারিত নিয়ম মেনেই দেহ কবর দেহ হয়েছে। সেনা ঘটনার তদন্ত করছে।’ Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

বিমান দুর্ঘটনায় জখম ৭৪ জনকে হাসপাতাল থেকে ছাড়া হয়েছে: এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস

দুর্ঘটনাগ্রস্ত বিমান

কেরালায় কোঝিকোড়ে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান দুর্ঘটনায় জখম ৭৪ জন যাত্রীকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। তাঁরা সকলেই সম্পূর্ণ সুস্থ বলে জানিয়েছেন এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস কর্তৃপক্ষ।

*শনিবার অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছিলেন, ১৪৯ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। যাঁদের মধ্য়ে ২৩ জনকে ছাড়া হয়েছে। ৩ জন গুরুতরভাবে জখম।

* শুক্রবার রাতে কোঝিকোড় বিমানবন্দরে অবতরণের সময় পিছলে গিয়ে দু’টুকরো হয়ে যায় দুবাই ফেরত এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান আইএক্স- ১৩৪৪। শুক্রবার সন্ধ্যায় অবতরণের সময় বিমানটি পিছলে একটি খাদে পড়ে।

*দুর্ঘটনায় বিমানের পাইলট, কো-পাইলট-সহ অন্তত ১৮ জনের মৃত্য হয়েছে। দুর্ঘটনাগ্রস্ত বিমানটিতে ক্রু সদস্য-সহ মোট ১৯০ জন যাত্রী ছিলেন। (Read the full story in English)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update 11 august 2020 india modi bjp congress parliament army

Next Story
খাদে পড়ে দুর্ঘটনা ঘটেনি এয়ার ইন্ডিয়ার বিমানের, প্রত্যক্ষদর্শীর ভিন্ন বয়ান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X