চিনকে বার্তা কোবিন্দের।।রাজস্থানে গেহলটই।।দোষী সাব্যস্ত প্রশান্ত।।চিকিৎসায় সাড়া প্রণবের।।করোনা জয়ী শাহ

কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

By:
Edited By: Souradip Samanta New Delhi  Updated: August 15, 2020, 07:49:48 AM

স্বাধীনতা দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে ভাষণে গালওয়ান প্রসঙ্গ টেনে চিনকে বার্তা দিলেন রাষ্ট্রপতি। এদিকে, আস্থা ভোটে জিতে রাজস্থানে শেষ হাসি হাসল গেহলট সরকার। অন্য়দিকে, আদালত অবমাননায় সুপ্রিম কোর্টে দোষী সাব্যস্ত হলেন প্রশান্ত ভূষণ। আবার, প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা এখনও আশঙ্কাজনক। তবে, তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন বলে জানিয়েছেন তাঁর পুত্র অভিজিৎ। শেষ পর্যন্ত করোনাকে হারিয়ে জয়ী হলেন অমিত শাহ। দেশের এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

গালওয়ানে সেনার বীরত্ব দেখিয়েছে ভারত যোগ্য় জবাব দিতে সক্ষম: রাষ্ট্রপতি

President Ram Nath Kovind রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

স্বাধীনতা দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে লাদাখ ইস্য়ু টেনে যেমন চিনকে বার্তা দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, তেমনই আবার করোনা পরিস্থিতি, অযোধ্য়ায় রাম মন্দির নির্মাণ ও দেশের শিক্ষা নীতির ‘দূরদর্শিতা’ নিয়ে আলোকপাত করলেন।

গালওয়ান উপত্য়কায় চিনা বাহিনীর হাতে ভারতীয় সেনা জওয়ানদের মৃত্য়ুর ঘটনার প্রসঙ্গ টেনে রাষ্ট্রপতি বলেন, ”গালওয়ানে ভারতীয় সেনা জওয়ানরা বীরত্বের পরিচয় দিয়েছেন। গোটা দেশ গালওয়ানে শহিদ জওয়ানদের স্য়ালুট জানায়। আমাদের দেশের সীমান্ত সুরক্ষা করতে নিজেদের জীবন দিয়েছেন বীর সৈনিকরা…আমরা শান্তি রক্ষার্থে বিশ্বাসী যেমন, তেমনই কোনও আগ্রাসী আচরণে পাল্টা যোগ্য় জবাব দিতেও পারি”।

অযোধ্য়ায় রাম মন্দির নির্মাণ প্রসঙ্গে রাষ্ট্রপতি বলেছেন, ”মাত্র ১০ দিন আগে অযোধ্য়ায় রাম মন্দির নির্মাণের কাজ শুরু হয়েছে। এটা আমাদের সকলের কাছে গর্বের মুহূর্ত”। (বিস্তারিত পড়ুন)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

রাজস্থানের কুর্সি গেহলটেরই, আস্থা ভোটে জয়ী কংগ্রেস

অশোক গেহলট

রাজস্থান রাজনীতিতে শেষ হাসি হাসল কংগ্রেস। রাজস্থান বিধানসভায় আস্থা ভোটে জয়ী হল অশোক গেহলটের সরকার। ২০০ আসনের বিধানসভায় গেহলটের হাতে রয়েছে ১০৭ বিধায়কের সমর্থন। অন্য়দিকে, বিজেপির হাতে রয়েছে ৭২ বিধায়ক। আগামী ২১ অগাস্ট পর্যন্ত বিধানসভার অধিবেশন মুলতুবি রাখা হয়েছে বলে জানালেন স্পিকার সিপি যোশী।

*প্রসঙ্গত, গেহলট বনাম পাইলট দ্বন্দ্বে গত প্রায় ১ মাস ধরে রাজস্থান কংগ্রেসে অচলাবস্থা চলতে থাকে। সম্প্রতি রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে শচিন পাইলটের বৈঠকের পর রাজস্থান কংগ্রেসে সংঘাত মেটার আবহ তৈরি হয়েছে। দিল্লি থেকে বিধায়কদের নিয়ে জয়পুরে ফিরে বিদ্রোহে ইতি টানার ইঙ্গিত দিয়েছেন পাইলট।

*বিধানসভায় বসার আসন পরিবর্তন করা প্রসঙ্গে এদিন, শচিন পাইলট বলেন, আমি বিস্মিত যে আমার বসার আসন বদলানো হয়েছে। ২ মিনিট ভাবলাম, তারপর দেখলাম, সরকার ও বিরোধীদের সীমানায় আমার বসার আসন। শক্তিমান যোদ্ধাকে সীমান্তে পাঠানো হল। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

আদালত অবমাননায় সুপ্রিম কোর্টে দোষী সাব্যস্ত প্রশান্ত ভূষণ

সুপ্রিম কোর্টে দোষী সাব্যস্ত প্রশান্ত ভূষণ

ভারতের প্রধান বিচারপতি এবং দেশের বিচারব্যবস্থার বিরুদ্ধে টুইট করার জন্য আদালত অবমাননার দায়ে প্রশান্ত ভূষণকে দোষী সাব্যস্ত করল সুপ্রিম কোর্ট।

*আইনজীবি প্রশান্ত ভূষণের দুটি টুইটের বিরুদ্ধে দায়ের করা মামলার প্রেক্ষিতে তাঁকে দোষী সাব্যস্ত করেছে দেশের শীর্ষ আদালত। আগামী ২০ অগাস্ট শাস্তির বিষয়ে যাবতীয় সিদ্ধান্ত নেবে সুপ্রিম কোর্ট, এমনটাই জানানো হয়েছে।

*ঠিক আর কী বিষয়ে মামলা রুজু হয়েছিল সে ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি।

*জুন মাসের ২৯ তারিখ প্রশান্ত ভূষণের নামে অভিযোগ নথিভুক্ত করা হয়। সেখানে বলা হয়েছিল প্রশান্ত ভূষণ একটি ছবি টুইট করেন। যেখানে দেখা যায়, দেশের প্রধান প্রধানপতি এস এ বোবদে হার্লে ডেভিডসন বাইকে সওয়ার হয়েছেন। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

চিকিৎসায় সাড়া দিচ্ছেন প্রণব

pranab mukherjee passes away প্রণব মুখোপাধ্যায়

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা এখনও আশঙ্কাজনক। ভেন্টিলেটর সাপোর্টেই এখন রয়েছেন তিনি, শুক্রবার দিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালের তরফে বিবৃতি দিয়ে এমনটাই জানানো হয়েছে। তবে, তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন বলে জানিয়েছেন তাঁর পুত্র অভিজিৎ।

*এদিন টুইট করেন প্রণব-পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় জানান, “৯৬ ঘণ্টার পর্যবেক্ষণ পর্ব শেষ হয়েছে। বাবা চিকিৎসায় সাড়া দিচ্ছেন। বাবা সবসময় বলতেন ভারতের মানুষকে আমি যা দিয়েছি তার চেয়ে অনেক বেশি পেয়েছি। আপনারা বাবার জন্য প্রার্থনা করুন।”

* ১০ অগাস্ট অশীতিপর প্রণবের মস্তিষ্কে অস্ত্রোপচার হয়। পাশাপাশি তিনি করোনা ভাইরাসেও আক্রান্ত। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

করোনা-মুক্ত অমিত শাহ

অমিত শাহ

করোনাকে হারিয়ে জয়ী হলেন অমিত শাহ। ১২ দিন পর করোনা-মুক্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তাঁর করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে বলে এদিন টুইটারে জানিয়েছেন শাহ।

*টুইটারে শাহ লিখেছেন, ”আমার করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। সকল শুভান্য়ুধায়ীদের কাছে আমি কৃতজ্ঞ”।

* অমিত শাহ আরও লিখেছেন, ”ডাক্তারের পরামর্শে আরও কিছুদিন হোম আইসোলেশনে থাকব”।

* উল্লেখ্য়, কিছুদিন আগেই করোনায় আক্রান্ত হন অমিত শাহ।

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

অগাস্টের শেষ সপ্তাহে ভারতে কোভিশিল্ডের ট্রায়াল, শুরু প্রস্তুতি পর্ব

coronavirus vaccine, করোনা ভ্য়াকসিন প্রতীকী ছবি।

একদিনে করোনায় আক্রান্তের হার বেড়েই চলেছে ভারতে। তবে এরই মধ্যে অগাস্টের শেষ সপ্তাহে দেশে ক্লিনিকাল ট্রায়াল শুরু করতে চলেছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই)। শুক্রবারই এই বিষয়ে ভার্চুয়াল মিটিংয়ের আয়োজন করা হয়েছে।

*দেশের ১৭টি কেন্দ্রে কোভিশিল্ডের পরীক্ষামূলক প্রয়োগ হবে।

*আইসিএমআর-এর আধিকারিকরা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন যে এটি একটি রুটিন মিটিং। কীভাবে এই ট্রায়াল হবে, কী কী সতর্কতা নিতে হবে, কোন নির্দেশিকা পালন করতে হবে এই সব প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হবে।

* এথিক্স কমিটির থেকে অনুমতি পাওয়ার পর আরও দু’সপ্তাহ সময় লাগবে স্বেচ্ছাসেবকদের নাম নথিভুক্ত করতে। আধিকারিকরা জানিয়েছেন ২৫ অগাস্ট কিংবা ২৮ অগাস্ট থেকে শুরু হবে ট্রায়াল। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

করোনাকালে লালকেল্লায় এবার ‘অন্য়রকম’ স্বাধীনতা দিবস

i day ফাইল ছবি।

করোনা আবহে এবার লালকেল্লায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠান একেবারে অন্য়রকম হতে চলেছে। স্বাধীনতা দিবস মানেই লালকেল্লায় আড়ম্বরপূর্ণ অনুষ্ঠান, বহু অতিথির সমাগম, বর্ণাঢ্য় কুচকাওয়াজ। কিন্তু করোনা সংক্রমণের কথা মাথায় রেখে হাজারো বিধিনিষেধ মেনে এবার লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

* দ্য় ইন্ডিয়ান এক্সপ্রেসকে আর্কিওলজিক্য়াল সার্ভে অফ ইন্ডিয়ার এক আধিকারিক জানিয়েছেন, ”প্রতিবছর লালকেল্লায় ৯০০-১০০০ অতিথি আমন্ত্রিত থাকতেন, তবে এবার মাত্র ২৫০ জন উপস্থিত থাকবেন অনুষ্ঠানে”।

* এবার স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে থাকবে না কোনও স্কুল পড়ুয়া।

* পিপিই পরে থাকবেন পুলিশ কর্মীরা।

* এ নিয়ে এবার লালকেল্লায় প্রধানমন্ত্রী হিসেবে ৭ বার স্বাধীনতা দিবসের ভাষণ দেবেন মোদী।

*লালকেল্লায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠান ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। (Read in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

শ্রীনগরে জঙ্গি হামলা, মৃত দুই পুলিশকর্মী

ফাইল চিত্র

আচমকা জঙ্গি হামলা চলল পুলিশের গাড়িতে। গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল দুই পুলিশকর্মীর। গুরুতর আহত এক। শুক্রবার ঘটনাটি ঘটেছে জম্মু-কাশ্মীরের নওগামে।

*জানা গিয়েছে এদিন সকালে শ্রীনগরে পুলিশ বাহিনীকে লক্ষ্য করে নির্বিচারে গুলি ছোড়া হয়। এই ঘটনায় প্রস্তুত ছিলেন না কেউই। জঙ্গিদের গুলিতে লুটিয়ে পড়েন তিন পুলিশকর্মী। তৎক্ষণাৎ তাঁদের হাসপাতালে নিয়ে যাওয়া হলে দু’জনকে মৃত বলে ঘোষণা করা হয়।

জম্মু-কাশ্মীরের পুলিশের তরফে টুইটে জানান হয়, “নওগামের কাছে সন্ত্রাসবাদীরা পুলিশের ওপর নির্বিচারে গুলি চালায়। আহত হন তিন পুলিশ সদস্য। তাঁদের চিকিৎসার জন্য হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। যেখানে দু’জনের মৃত্যু হয়েছে। গোটা এলাকাটি ঘিরে ফেলা হয়েছে।” (বিস্তারিত পড়ুন)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India top news national today latest news update 14 august 2020 india pranab mukherjee prashant bhushan

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X