বড় খবর

চিন-পাকিস্তানকে বার্তা মোদীর।।জম্মু-কাশ্মীরে বিধানসভা ভোটের ঘোষণা।।সবার জন্য় জাতীয় স্বাস্থ্য় কার্ড।। ভেন্টিলেশনেই প্রণব

কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
দেশের খবর একনজরে।

লালকেল্লায় দেশের ৭৪তম স্বাধীনতা দিবসের ভাষণে নাম না করে প্রতিবেশী চিন ও পাকিস্তানকে কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এলাকা পুনর্বিন্যাস প্রক্রিয়া চলছে। তা মিটলেই জম্মু-কাশ্মীরে বিধানসভা ভোট হবে বলে লাল কেল্লায় ঘোষণা করলেন নমো। অন্য়দিকে, ‘ন্যাশনাল ডিজিটাল হেল্থ মিশন’ এর ঘোষণা করলেন মোদী। পাশাপাশি মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স পুনর্বিবেচনা করবে তাঁর সরকার, এমনটাই জানালেন প্রধানমন্ত্রী। এদিকে, সংঘাতের আবহেই মোদীকে ফোন করলেন ওলি। অন্য়দিকে ভেন্টিলেশনেই রয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্য়ায়। বিশ্বের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

‘লাদাখে গোটা বিশ্ব দেখেছে আমাদের বীর সেনারা কী করতে পারে’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সীমান্ত সুরক্ষা নিয়ে লালকেল্লায় দেশের ৭৪তম স্বাধীনতা দিবসের ভাষণে নাম না করে প্রতিবেশী চিন ও পাকিস্তানকে কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারত-পাক নিয়ন্ত্রণরেখা ও ইন্দো-চিন প্রকৃত নিয়ন্ত্রণরেখার প্রসঙ্গে তুলে মোদী বলেছেন, ‘সার্বভাৌমত্ব রক্ষায় ভারত বন্ধপরিকর।’ তাঁর কথায় ‘সন্ত্রাসবাদ হোক বা আধিপত্যবাদ- করোনা আবহেও সীমান্তে ভারত এইসব চ্যালেঞ্জ মোকাবিলায় যথেষ্ট সক্ষম। ‘

*ভারতীয় সেনা দেশের সুরক্ষার প্রশ্নে কতটা তৎপর তার পরিচয় আরও একবার এদিন দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছেন, ‘ নিয়ন্ত্রণরেখা থেকে প্রকৃত নিয়ন্ত্রণরেখা পর্যন্ত, যখনই ভারতকে চ্যালেঞ্জ করা হয়েছে, আমাদের জওয়ানরা তার যোগ্য জবাব দিয়েছেন। যে ভাষায় তারা বোঝে, সেই ভাষাতেই তাদের জবাব দেওয়া হয়েছে।’

*এই কাজে গোটা দেশ ঐক্যবদ্ধ, একই সঙ্গে পুরো দুনিয়া ভারতের সঙ্গে রয়েছে বলেই জানান তিনি। মোদী বলেন, “আজ ভারতের সঙ্গে গোটা বিশ্ব দাঁড়িয়ে রয়েছে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্যপদের জন্য ১৯২টি দেশের মধ্যে ১৮৪টি দেশের সমর্থন ভারতের দিকে রয়েছে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

জম্মু-কাশ্মীরে এলাকা পুনর্বিন্যাস জারি, নির্বাচনের প্রস্তুতির বার্তা মোদীর

j k
ফাইল ছবি।

এলাকা পুনর্বিন্যাস প্রক্রিয়া চলছে। তা মিটলেই জম্মু-কাশ্মীরে বিধানসভা ভোট হবে বলে লাল কেল্লায় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বাধীনতা দিবসের ভাষণে এদিন তিনি বলেন, ‘জম্মু-কাশ্মীরে বিধানসভা ভোট করাতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ। এলাকা পুনর্বিন্যাস প্রক্রিয়া মিটলেই ভোট হবে।’

*এছাড়াও মোদী বলেছেন যে, ‘ভারত-পাক সীমান্তে নিয়ন্ত্রণ রেখা থেকে ইন্দো-চিন সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা- ভারতের সার্বভৌমত্বের দিকে যে চোখ দেওয়ার চেষ্টা করবে আমাদের সেনারা তাদের ভাষাতেই সমান জবাব দেবে। ভারতীয় সেনা কি করতে পারে ইতিমধ্যেই লাদাখে তা দেখিয়ে দিয়েছেন তাঁরা। লালকেল্লায় দাঁড়িয়ে তাঁদের সম্মান জানাচ্ছি।’

*অসামন্য কাজের স্বীকৃতি স্বরূপ এদিন জম্মু-কাশ্মীর পুলিশ বাহিনীর ছয় কর্মীকে বিশেষ পদক দিয়ে সম্মানিত করেন। এছাড়া, আরও ২০২ জনকে পরুলিশকর্মীকেও সম্মান জানানো হয়।

*২০১৯ সালের ৫ অগাস্ট জম্মু-কাশ্মীর থেকে বিশেষ ধারা ৩৭০ রদ করে কেন্দ্রীয় সরকার ও রাজ্যটিকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা কথা ঘোষণা করে। সেই ঘোষণা বর্ষপূর্তি হলেও উপত্যকায় কোনও উন্নয়ন হয়নি বলে দাবি বিরোধীদের। তবে আগামী কয়েক দিনের মধ্যে জম্মু-কাশ্মীরের উন্ননে ‘নয়া শ্রীনগর’ ও ‘নয়া জম্মু’ নামের একগুচ্ছ প্রকল্পের ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী। আপাতত প্রকল্পগুলির শেষ মুহূর্তের কাজ খতিয়ে দেখছে কেন্দ্র ও রাজ্য প্রশাসন। Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

সবার জন্য় জাতীয় স্বাস্থ্য় কার্ড, ঘোষণা মোদীর

লাল কেল্লায় প্রধানমন্ত্রী মোদী।

দেশের ৭৪তম স্বাধীনতা দিবসে সপ্তমবারের জন্য লাল কেল্লায় দাঁড়িয়ে জাতীয় পতাকা উত্তেলন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিনই স্বাস্থ্য ক্ষেত্রে বড় ঘোষণা করেন মোদী। সূচনা করেন জাতীয় স্বাস্থ্য কার্ডের।

* লাল কেল্লা থেকে ‘ন্যাশনাল ডিজিটাল হেল্থ মিশন’ এর ঘোষণা করলেন প্রধানমন্ত্রী মোদী।

*তিনি বলেন, ‘ন্যাশনাল ডিজিটাল হেল্থ মিশন ভারতের স্বাস্থ্যক্ষেত্রে বিপ্লব আনবে। এবার থেকে প্রত্যেক দেশবাসীর স্বাস্থ্য পরিচয় পত্র থাকবে। এই কার্ডে প্রতিটি টেস্ট, প্রতিটি অসুস্থতা, কখন কী শরীরা খারাপ হয়েছিল, সব তথ্য থাকবে।’ (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স পুনর্বিবেচনা করা হবে: প্রধানমন্ত্রী মোদী

মোদী

মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স পুনর্বিবেচনা করবে তাঁর সরকার। লালকেল্লায় দাঁড়িয়ে স্পষ্ট জানালেন প্রধানমন্ত্রী মোদী। সেই সঙ্গেই মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স পুনর্বিবেচনা একটি কমিটি গঠনের কথা বলেন তিনি। জানান এই কমিটি রিপোর্ট জমা দেওয়ার পর কেন্দ্রীয় সরকার উপযুক্ত সিদ্ধান্ত নেবে।

*বেতন-সহ ছয় মাস মাতৃত্বকালীন ছুটি-সহ তাঁর সরকার মহিলাদের সুবিধার্থে একাধিক পদক্ষেপ করেছে বলে এদিন ৭৪তম স্বাধীনতা দিবসের ভাষণে দাবি করেন প্রধানমন্ত্রী মোদী।

*তাৎক্ষণিক তিন তালাক রদ আইনের মাধ্যমে মুসলমান মহিলারা প্রকৃত অর্থেই মুক্তির স্বাদ পেয়েছেন বলে জানান তিনি। এই পদক্ষেপ তাঁর সরকারের অন্যতম বড় ও সফল সিদ্ধান্ত বলেও জানান মোদী। তাঁর কথায়, ‘ স্বনিযুক্ত ও নিয়োগের ক্ষেত্রে মহিলাদের সমতার ভিত্তিতে সুযোগ দিতে সংকল্পবদ্ধ দেশ। এখন মহিলারা কয়লা খনিতে কাজ করছেন, আমাদের কন্যারা যুদ্ধবিমান চালিয়ে আকাশ স্পর্শ করছেন। বর্তমানে পুরুষ ও মহিলার মধ্যে অন্তর নেই।’ (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

সংঘাতের আবহে এই প্রথম মোদী-ওলি ফোনে কথা

modi, oli, মোদী, ওলি
মোদী-ওলি ফোনে কথা।

ভারত-নেপালের মধ্য়ে বরফ কি গলছে? এমন আভাসই মিলল স্বাধীনতা দিবসে। ৭৪ তম স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করলেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলা। কালাপানি সীমান্ত বিবাদের পর এই প্রথম দু’দেশের প্রধানমন্ত্রীর মধ্য়ে ফোনালাপ হল।

*১১ মিনিট ধরে ফোনে দুই প্রধানমন্ত্রী কথা বলেন। মোদীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানান ওলি।

* স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানানোর পাশাপাশি রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য় হিসেবে ভারত নির্বাচিত হওয়ায় মোদীকে অভিনন্দন জানিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী।

* ভারতীয় বিদেশমন্ত্রকের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, করোনা পরিস্থিতিতে দুই দেশই সহমর্মিতা দেখিয়েছে। পাশাপাশি এই পরিস্থিতিতে নেপালকে সহায়তার প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী।

* ফোন করার জন্য় ওলিকে ধন্য়বাদ জানিয়েছেন মোদী।

* এর আগে, টুইটারে প্রধানমন্ত্রীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানান ওলি। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

ভেন্টিলেশনেই প্রণব, টুইটারে আবেগঘন পোস্ট কন্য়ার

pranab mukherjee health, প্রণব মুখোপাধ্য়ায়
ছবি: টুইটার।

দেশের প্রাক্তন রাষ্ট্রতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা স্থিতিশীল, এখনও ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে তাঁকে। শনিবার প্রণববাবুর স্বাস্থ্য বুলেটিনে এই কথা জানিয়েছে সেনাবাহিনীর রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতাল। মাথায় রক্ত জমাট বেঁধে যাওয়ায় অগাস্টের ১০ তারিখ ৮৪ বছর বয়সী ‘ভারতরত্ন’ সম্মানে ভূষিত প্রাক্তন রাষ্ট্রপতির অস্ত্রোপচার হয়। পরে নমুনা পরীক্ষায় জানা যায় যে তিনি কোভিড পজেটিভ।

*সেনাবাহিনীর রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালের তরফে জানানো হয়েছে যে, ‘এ দিন সকালেও দেশের প্রাক্তন রাষ্ট্রতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার গুরুত্বপূর্ণ মাপকাঠি এখনও অপরিবর্তীত রয়েছে। তাঁকে ভেন্টিলেশনে রয়েছেন তিনি। তবে অত্যন্ত গুরুত্বপূর্ণ যে তাঁর ক্লিনিক্যাল প্যারামিটারগুলি স্থিতিশীল রয়েছে ও একদল বিশেষজ্ঞ চিকিৎসক তাঁর শারীরিক অবস্থার দেখভাল করছেন।’

* অন্য়দিকে, স্বাধীনতা দিবসে টুইটারে আবেগঘন পোস্ট শেয়ার করলেন কন্য়া শর্মিষ্ঠা মুখোপাধ্য়ায়। শর্মিষ্ঠা লিখেছেন, ”ছেলেবেলায় আমার বাবা আর কাকা গ্রামের বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করতেন। তখন থেকে স্বাধীনতা দিবসে কোনওদিনও জাতীয় পতাকা উত্তোলন মিস করেননি বাবা”। এরপরই শর্মিষ্ঠা গত বছরের স্বাধীনতা দিবসের ছবি শেয়ার করে লিখেছেন, ”গত বছর বাড়িতে স্বাধীনতা দিবস উদযাপনের স্মৃতি শেয়ার করছি। আমি নিশ্চিত, বাবা পরের বছর আবার করবেন। জয়হিন্দ”। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

এশিয় সিংহ-গাঙ্গেও ডলফিন সংরক্ষণে প্রকল্প, ঘোষণা মোদীর

PM Modi Smart India hackathon 2020
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বাঘ ও হাতি সংরক্ষণ প্রকল্পে ব্যাপক সাফল্য মিলেছে। এবার এশিয় সিং ও গাঙ্গেও ডলফিন সংরক্ষণ প্রকল্পের সূচনা করবে কেন্দ্রীয় সরকার। শনিবার ৭৪তম স্বাধীনতা দিবসের মঞ্চ থেকে সে কথা জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুধু মিষ্টি জলের ডলফিনই নয়, সামুদ্রিক ডলফিন সংরক্ষেণ প্রকল্পের কথাও বিবেচনা করা হচ্ছে বলে জানান মোদী।

*দূষণ কমাতে তাঁর সরকার প্রতিশ্রুতিবদ্ধ বলে এদিন জানান মোদী। বলেন, ‘দূষণ রোধে বিশেষ প্রকল্পে একশ শহরকে চিহ্নিত করা হয়েছে।’

*পরিবেশ মন্ত্রক প্রকাশিত তথ্য অনুসারে, গীর অরণ্যে এশিয় সিংহ ব২৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০১৫ সালে এশিয় সিংহের সংখ্যা যেখানে ৫২৩টি ছিল, পাঁচ বছর পরে তা বেড়ে হয়েছে ৬৭৪। ২০১০ সালে গ্যাঙ্গাটিক ডলফিনকে জাতীয় জলজ প্রজাতি হিসাবে ঘোষণা করা হয়েছিল। তাই নদী সংস্কারে গুরুত্বের কথা তুলে ধরেন মোদী। এর ফলে শুধু ডলফিন নয়, মাছেরও উন্নতি ঘটবে- ফলে স্থানীয় অর্থনীতির চাঙ্গা হবে বলে জানান তিনি।

*গঙ্গা-বহ্মপুত্র-মেঘনা ও কর্ণণফুলি নদীতে আপাতত গাঙ্গাও ডলফিনের বাস। ভারত-নেপালল ও বাংলাদেশের মধ্যে প্রবাহিত নদীতে এদের বেশি দেখা যায়। সমীক্ষায় প্রকাশ আপাতত ভারতের মধঘ্যে বহমান নদীতে ৩,৭০০ ডলফিন রয়েছে। যা সংরক্ষণে ১০ বছরের প্রকল্প ঘোষণা করা হবে শীর্ঘ্রই।

*একই সঙ্গে প্রধানমন্ত্রী এদিন বলেছেন, পুনর্ব্যবহার্য শক্তি ব্যবহারে ভারত বর্তমানে বিশ্বে পঞ্চম তালিকায় উঠে এসেছে। Read in English

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update 15 august 2020 india modi bjp congress independence day

Next Story
প্রণব এখনও ভেন্টিলেশনে, স্থিতিশীলpranab mukherjee passes away
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com