বড় খবর

সুশান্তকাণ্ডে সুপ্রিম ধাক্কায় মহারাষ্ট্র সরকার।। প্রণবের অবস্থার অবনতি।।শশীকে নোটিস।।জম্মু-কাশ্মীরে সরছে সেনা

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
দেশের খবর একনজরে।

সুশান্ত সিং রাজপুত মৃত্যু মামলায় বড়সড় ধাক্কা খেল মহারাষ্ট্র সরকার। সিবিআই তদন্তের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। একইসঙ্গে শীর্ষ আদালত জানাল, বিহারে দায়ের হওয়া এফআইআর বৈধ। যার ফলে আরও অস্বস্তি বাড়ল বান্ধবী রিয়ার। এদিকে, ফুসফুসে সংক্রমণের লক্ষণ দেখা দেওয়ায় প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার অবনতি হয়েছে বলে জানাল হাসপাতাল। অন্য়দিকে, ফেসবুক বিতর্কে শশী থারুরের বিরুদ্ধে স্বাধীকার ভঙ্গের নোটিস আনলেন বিজেপি সাংসদ। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে..

সুশান্তকাণ্ডে সিবিআই তদন্ত, সুপ্রিম নির্দেশ

সুশান্ত সিং রাজপুত

সুশান্ত সিং রাজপুত মৃত্যু মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। একই সঙ্গে সর্বোচ্চ আদালত জানিয়েছে, এই তদন্তে মহারাষ্ট্র সরকার ও পুলিশ সিবিআই-কে সহায়তা করবে। এছাড়াও সুপ্রিম কোর্ট রায়ে জানিয়েছে যে, সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর ঘটনায় বিহার পুলিশে কেকে সিং যে এফআইআর করেছেন তা সম্পূর্ণ সঠিক। তাই এই আবেদনের বিরুদ্ধে মহারাষ্ট্র সরকার যে আবেদন করেছে তার যৌক্তিকতা নেই।

*সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর জন্য অভিনেত্রী রিয়া চক্রবর্তী সহ মোট ৬ জনের বিরুদ্ধে পাটনা পুলিশে এফআইআর করেন অভিনেতার বাবা কেকে সিং। সুশান্তকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়া, আর্থিক প্রতারণা, পরিবার থেকে অভিনেতাকে দূরে সরিয়ে দেওয়া- রিয়ার বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ এনেছিলেন সুশান্তের বাবা। এই মামলা স্থানান্তরের জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন রিয়া। সেই মামলাতেই বুধবার সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত।

*রিয়ার দাবি করেছিলেন বিহার পুলিশের এই মামলায় তদন্তের কোনও এক্তিয়ার নেই। এদিনের রায়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে যে, বিহার পুলিশের এইআইআর গ্রহণ ও তদন্তের ‘স্পষ্ট এক্তিয়ার’ রয়েছে। ‘জীবিত থাকাকালীন অবস্থায় সুশান্তের বাবা টেলিফোনে ছেলের সঙ্গে কথা বলেত চেয়েছিলেন, কিন্তু অভিযুক্তরা তাঁকে কথা বলতে দেননি। কথা বললে হয়তো কেকে সিং ছেলের জীবন বাঁচাতে পারত। তাই এই মামলার কজ অফ অ্যাকশনের কিছুটা পাটনাতে হয়েছে। এই কারণেই পাটনা পুলিশের এফআইআর ও তদন্তের এক্তিয়ার রয়েছে’ বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

প্রণবের অবস্থার অবনতি, এবার ফুসফুসে সংক্রমণ

Pranab Mukherjee
প্রণব মুখোপাধ্যায়

ফুসফুসে সংক্রমণের লক্ষণ দেখা দেওয়ায় প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার অবনতি হয়েছে। সেনাবাহিনীর রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালের তরফে বুধবার বিবৃতি দিয়ে এ কথা জানানো হয়েছে। মাথায় রক্ত জমাট বাঁধায় গত ১০ অগাস্ট ৮৪ বছর বয়সী প্রাক্তন রাষ্ট্রপতি হাসপাতালে ভর্তি হন। তাঁর অস্ত্রোপচার হয়। সেই দিন থেকেই ভেন্টিলেশন সাপোর্টে রয়েছেন প্রণবাবু।

*এই অস্ত্রোপচারের আগে ‘ভারতরত্ন’ সম্মানে ভূষিত প্রণব মুখোপাধ্যায়ের করোনা পরীক্ষা রিপোর্ট পজিটিভ আসে। তাঁর টুইট থেকে সেই খবর জানানো হয়।

*গত ২৪ অগাস্ট প্রণব-পুত্র তথা জঙ্গিপুরের প্রাক্তন সাংসদ অভিজিৎ মুখোপাধ্যায় জানিয়েছিলেন যে, চিকিৎসায় অল্প হলেও সাড়া দিচ্ছেন প্রাক্তন রাষ্ট্রপতি। গত রবিবার তিনি টুইটে লেখেন, ‘ আমি বাবাকে দেখতে হাসপাতালে গিয়েছিলাম। ভগবানের আশীর্বাদে এবং আপনাদের সকলের শুভেচ্ছায় গত কয়েক দিনের তুলনায় তাঁর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। তাঁর ক্লিনিক্যাল প্যারামিটারগুলি স্থিতিশীল রয়েছে। তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি তিনি আমাদের মধ্যে দ্রুত ফিরে আসবেন।’ Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

ফেসবুক বিতর্কে শশী থারুরের বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের নোটিস বিজেপি সাংসদের

Shashi Tharoor
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

*ফেসবুককে ঘিরে ক্রমশ চড়ছে রাজনীতির পারদ। ফেসবুকের প্রতিনিধিকে তলবের পরই এবার তথ্য়প্রযুক্তির স্ট্য়ান্ডিং কমিটির চেয়ারম্য়ান শশী থারুরের বিরুদ্ধে স্বাধীকার ভঙ্গের নোটিস আনলেন বিজেপি সাংসদ তথা ওই কমিটির সদস্য় নিশিকান্ত দুবে। উল্লেখ্য়, দ্য় ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন নিয়ে ব্য়াখ্য়া চেয়ে ফেসবুকের প্রতিনিধিকে তলব করেন থারুর। যা নিয়ে এই পর্বে নয়া বিতর্কের সূত্রপাত।

*নিশিকান্ত দুবে অভিযোগ করেছেন, কোনও নিয়মকানুন না মেনেই সংসদীয় কাঠামোর রীতিনীতির সীমা ছাড়িয়ে নোটিস পাঠিয়েছেন শশী থারুর। এ ব্য়াপারে লোকসভার অধ্য়ক্ষ ওম বিড়লাকে নোটিস দিয়েছেন দুবে। এ বিষয়টি নিয়ে নিজেই সিদ্ধান্ত নিতে পারেন স্পিকার নতুবা তা পাঠাতে পারেন প্রিভিলেজ কমিটিতে।

*প্রসঙ্গত, দ্য় ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টে দাবি করা হয়েছে, বাণিজ্য়িক কারণে ভারতে ফেসবুকের পাবলিক পলিসি এগজিকিউটিভ বিজেপি নেতাদের বিরুদ্ধে ‘হেট স্পিচ রুলস’ লাগু করেননি। আমেরিকার ওই সংবাদসংস্থার প্রতিবেদনে এও দাবি করা হয়েছে, ভারতে ফেসবুকের পাবলিক পলিসি ডিরেক্টর আঁখি দাস বিজেপি নেতাদের বিদ্বেষমূলক পোস্টের বিরুদ্ধে ব্য়বস্থা নিতে কর্মীদের বারণ করেছেন। কারণ, ব্য়বস্থা নিলে এ দেশে ব্য়বসায় ধাক্কা খেতে পারে সংস্থা। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

কর্মীরা চান রাহুলই সভাপতি হন: কংগ্রেস

sonia, rahul, সোনিয়া, রাহুল
সোনিয়া-রাহুল।

দেশের সব কর্মীরাই চান দলের সভাপতি পদে ফিরে আসুন রাহুল গান্ধী, দলীয় নেতৃত্ব প্রসঙ্গে প্রিয়াঙ্কার মন্তব্য়ের পর এমনটাই জানালেন কংগ্রেস নেতৃত্বের একাংশ।

*দলের মুখপাত্র শক্তিসিংহ গোহিল বলেছেন, ”দেশজুড়ে সমস্ত কংগ্রেস কর্মীই চান যে রাহুল গান্ধী নেতৃত্ব দিন”। একইসঙ্গে তিনি জানান, এ ব্য়াপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কংগ্রেস ওয়ার্কিং কমিটি ও এআইসিসি।

* আরেক কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা বলেছেন, লক্ষ লক্ষ কংগ্রেস নেতা-কর্মী দেখেছেন যে রাহুল কতটা নিরলসভাবে অকুতভয়ে লড়াই করেছেন।

* উল্লেখ্য়, ‘ইন্ডিয়া টুমরো: কনভার্সেসান উইথ দ্য় নেক্সট জেনারেশন অফ পলিটিক্য়াল লিডারস’ বইয়েতে লেখককে ইন্টারভিউতে প্রিয়াঙ্কা বলেছেন, ”রাহুল বলেছেন, আমাদের কারওরই দলের সভাপতি হওয়া ঠিক নয় এবং আমি এ ব্য়াপারে ওঁর সঙ্গে একদম সহমত। আমার মনে হয় দল তার নিজের পথ বেছে নিক”।

*কংগ্রেসের তরফে দাবি করা হয়েছে, যদিও বইটি এখন প্রকাশ করা হয়েছে। তবে প্রিয়াঙ্কার ইন্টারভিউ গত বছর জুলাইতে নেওয়া হয়েছে। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

আদানি গ্রুপকে জয়পুর-গুয়াহাটি-তিরুবনন্তপুরম বিমানবন্দর ৫০ বছরের জন্য পিপিপি মডেলে লিজ

প্রকাশ জাভড়েকর

জয়পুর, গুয়াহাটি ও তিরুবনন্তপুরম বিমানবন্দর লিজ দেওয়ার সিদ্ধান্তে সিলমোহর দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এয়ারপোর্ট অথিরিটি অফ ইন্ডিয়ার অধীনে থাকা এই তিন বিমানবন্দরকে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের মাধ্য়মে লিজ দেওয়ার অনুমোদন দেওয়া হল বলে বুধবার জানালেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

*এর আগে, অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের প্রস্তাব মতো পিপিপি মাধ্য়মে আহমেদাবাদ, লখনউ ও ম্য়াঙ্গালোর বিমানবন্দর আদানি গ্রুপকে ৫০ বছরের জন্য লিজ দেওয়া হয়েছিল।

* দিল্লি, মুম্বইয়ের পর বিমানক্ষেত্রে এটাই ছিল দ্বিতীয় বেসরকারিকরণ।

* গত ফেব্রুয়ারিতে জয়পুর, গুয়াহাটি, তিরুবনন্তপুরমের সঙ্গে ৩টি বিমানবন্দর চালানোর জন্য় আদানি গ্রুপকে বাছাই করা হয়েছিল। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

এয়ার ইন্ডিয়ার বিমানে নিষেধাজ্ঞা হংকংয়ের

এয়ার ইন্ডিয়ার বিমানে নিষেধাজ্ঞা হংকংয়ের

অতিরিক্ত করোনা সংক্রমিত যাত্রী বহন করছে এয়ার ইন্ডিয়া। এই অভিযোগে দু’সপ্তাহের জন্য রাষ্ট্রায়ত্ব এই বিমান সংস্থার সব উড়ান নিষিদ্ধ করল হংকং। বন্দে ভারত মিশনে ২১, ২৫ ও ২৮ অগাস্ট হংকংয়ে যাওয়ার কথা ছিল এয়ার ইন্ডিয়া বিমানের। তবে হংকংয়ের নিষেধাজ্ঞার জেরে আপাতত সেই পরিষেবা বন্ধ বলে জানিয়েছে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ।

তবে, এয়ার ইন্ডিয়ার এক আধিকারিক জানিয়েছেন যে, এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য হংকং প্রশাসনের সঙ্গে আলোচনা করা হবে।

সাউথ চায়না মর্নিং পোস্টের খবর অনুসারে, গত ১৪ অগাস্ট দিল্লি থেকে হংকংগামী উড়ানের ১১ যাত্রী করোনা পজিটিভ হওয়ায় এই পদক্ষেপ করেছে কর্তৃপক্ষ। এ ক্ষেত্রে ভারতকে তারা বিশ্বাস করতে পারছে না বলে উল্লেখ। তারা মনে করছে ভারতে বিমান সঠিকভাবে স্যানিটাইজ করা হয় না। এই ঘটনার পুনরাবৃত্তি হবে না বলে ভারত নিশ্চিৎ করলে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে হংকং বিবেচনা করবে বলে সেদেশের প্রশাসনের এক আধিকারিক জানিয়েছেন।

এ সম্পর্কে এয়ার ইন্ডিয়া কোনও মন্তব্য করতে রাজি নয় বলে জানিয়েছেন সংস্থার মুখপাত্র। তবে, সোমবারই বিষয়টি টুইট করে যাত্রীদের জানিয়েছে এয়ার ইন্ডিয়া। ১৮ তারিখের দিল্লি-হংকং উড়ান স্থগিতের কথা জানানো হয়।

গতমাসেই অসামরিক বিমান পরিবহন মন্ত্রক জানিয়েছিল, এয়ার ইন্ডিয়া হংকংয়ে বিমান চালানোর জন্য আবেদন করলেও হংকং কর্তৃপক্ষ ভারত থেকে বিমান চালানো নিষিদ্ধ করেছে। মঙ্গলবারই মন্ত্রী হপদীপ সিংং পুরী জানিয়েছেন, ভারত থেকে উড়ান চলাচলের জন্য ১৩ রাষ্ট্রের সঙ্গে কথা চলছে। অপাতত এ দেশের সঙ্গে আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি, ইউএই ও মালদ্বীপের সঙ্গে উড়ান পরিষেবা চালু রয়েছে। Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

জম্মু-কাশ্মীর থেকে ১০ হাজার সেনা সরছে

jk news
ফাইল ছবি।

জম্মু-কাশ্মীর থেকে অবিলম্বে প্রায় ১০ হাজার আধা সামরিক কর্মীকে সরানোর নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। সেনা সরানোর বিষয়ে সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

*সংবাদসংস্থা পিটিআই-কে এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, অবিলম্বে ১০০ সিএপিএফ কোম্পানিকে ফেরানোর নির্দেশ দেওয়া হয়েছে।

* নয়া নির্দেশিকা অনুযায়ী, সিআরপিএফের মোট ৪০ কোম্পানি ও সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স, বিএসএফ, সশস্ত্র সীমা বলের ২০ কোম্পানি করে বাহিনী এই সপ্তাহের মধ্য়ে জম্মু-কাশ্মীর থেকে সরানো হবে। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

নবরত্ন থেকে মহারত্নের সৌজন্যে পিএম কেয়ারে ২,১০৫ কোটি টাকা

প্রধানমন্ত্রী মোদী।

মহারত্ন থেকে নবরত্ন, ৩৮ সরকার পোষিত সংস্থা তাদের কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা তবহিল থেকে পিএম কেয়ারে ২,১০৫ কোটি টাকার বেশি জমা করেছে। চলতি বছর ২৮ মার্চ পিএম কেয়ার তহবিল গঠন করা হয়। তখন থেকে ১৩ অগাস্ট পর্যন্ত এই পরিমান সরকার পোষিত ৩৮ সংস্থার মাধ্যমে অর্থ জমা পড়েছে। তথ্যের অধিকার আইনের মাধ্যমে পিএম কেয়ারে এই অর্থ জমার বিষয়টি দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে।

*করোনা মোকাবিলায় পিএম কেয়ার তহবিল গঠন করা হয় মার্চ মাসে। ৩১ মার্চ পর্যন্ত এই তহবিলে ৩,০৭৬.৬২ কোটি টাকা জমা হয়েছিল। পিএম কেয়ার ওয়েবসাইট অনুযায়ী এই পরিমান অর্থ ‘স্বেচ্ছা অনুদান’ হিসাবে জমা করা হয়েছে।

*দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস তথ্যের অঝিকার আইনের মাধ্যমে ৫৫ সরকার পোষিত সংস্থার কাছে পিএম কেয়ারে তাদের অনুদানের বিষয় জানতে চেয়েছিল। ১৩ অগাস্ট পর্যন্ত ৩৮ সংস্থা এই আবেদনের ভিত্তিতে প্রতিক্রিয়া দেয়। যাতে উল্লেখ, ২০১৯-২০, ২০২০-২১ বাজেট বরাদ্দ থেকে গত পাঁচ মাসে মোট ২,১০৫.৩৮ কোটি টাকা পিএম কেয়ারে দেওয়া হয়েছে।

*প্রধানমন্ত্রীর দফতরের কাছেও দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস পিএম কেয়ারে জমা পড়া তবহিল সম্পর্কে জানতে আবেদন করে। উল্লেখ্যোগ্যভাবে গত ২৮ মে পিএমও-এর তরফে জবাব দেওয়া হলেও এ সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি। সেখানে বলা হয়, ‘পিএম কেয়ার তহবিল ত্যের অধিকার আইনের ২(এইচ) ধারা অনুসারে পাবলিক অথরিটি নয়, প্রয়োজনীয় তথ্য পিএম কেয়ারস.গভ.ইন মিলবে।’ Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

বেঙ্গালুরু সংঘর্ষ: প্রাক্তন মেয়র-কাউন্সিলরকে পুলিশের জিজ্ঞাসাবাদ

এক সপ্তাহ আগেই বেঙ্গালুরুতে সংঘর্ষের ঘটনা ঘটে।

বেঙ্গালুরু সংঘর্ষের এক সপ্তাহ পার করেছে। তার মধ্যেই পুলিশের সেন্ট্রাল ক্রাইম ব্রাঞ্চ বেঙ্গালুরু কর্পোরেশনের প্রাক্তন মেয়র আর সম্পত রাজ ও এক কাউন্সিলরকে জেরা করেছে। এঁদের বিরুদ্ধে সংঘর্ষ জড়িত থাকার অভিযোগ রয়েছে। প্রায় পাঁচ ঘন্টা ধরে এঁদের জেরা করা হয়।

*প্রাক্তন মেয়র আর সম্পত রাজ ডিজে হাল্লির কাউন্সিলর ও জাকির জন পুলকেশীনগরের প্রতিনিধি। জেরার পর সাংবাদিকদের দুই কাউন্সিলরই বলেছেন, তাঁরা সব প্রশ্নের জবাব দিয়েছেন। সংঘর্ষের সঙ্গে তাঁদের কোনও যোগ নেই বলে দাবি রাজ ও জাকিরের।

*এদিকে পুলকেশীনগরের বিধায়ক শ্রীনিবাস মূর্তির ভাইপো নবীন পি-কে আবারও বিচার বিভাগীয় হেফাজতে পাঠানো হয়েছে। তাঁর বিরুদ্ধেই কুরুচিকর ভিডিও সোশাল মিডিয়ায় পোস্ট করার অভিযোগ উঠেছে।যাকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা ঘটে। নবীনকে বেঙ্গালুরু সেন্ট্রাল জেলে রাখা হয়েছে।

*বেঙ্গালুরু সংঘর্ষে জড়িত সন্দেহে এখনও পর্যন্ত পুলিশ ৪০০-এর বেশি মানুষকে গ্রেফতার করেছে। Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

তিস্তা সংস্কারে ঢাকা-বেজিং আলোচনার মধ্যেই বাংলাদেশে ভারতের বিদেশ সচিব

শেখ হাসিনা, হর্ষবর্ধন শ্রিংলা

চিন-বাংলাদেশ মৈত্রী ক্রমশ গাঢ় হচ্ছে। ইতিমধ্যেই তিস্তা নদী সংস্কারের জন্য বেজিংয়ের থেকে এক বিলিয়ান মার্কিন ডলার ঋণের প্রতিশ্রিতিও পেয়েছে ঢাকা। এই আবহেই দু’দিনের বাংলাদশ সফরে ঢাকায় রয়েছেন ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। মঙ্গলবারই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন শ্রিংলা। উভয় দেশের স্বার্থ সম্পর্কিত নিরাপত্তা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয় দু’জনের।

*ভারত ও বাংলাদেশের মধ্যে ভ্রমণ, বাণিজ্য, স্বাস্থ্যক্ষেত্রে যৌথ প্রয়াসের নানা প্রস্তাব নিয়েও আলোচনা হয়েছে বলে খবর। এই প্রস্তাব খতিয়ে দেখতে শীঘ্রই দুই দেশের পরামর্শদাতা কমিশন বৈঠক করবে বলে জানা গিয়েছে। প্রতিবেশী উভয় রাষ্ট্রই তাদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি, কোভিড পরবর্তী সময়ে অর্থনীতি পুনরুদ্ধার, মহামারী মোকাবিলা ও চিকিৎসাবিজ্ঞান-ভ্যাকসিন সহযোগিতা ও মুজিবুর রহমান যৌথ স্মৃতিরক্ষা সম্পর্কিত ইস্যুতে আলোচনা করেছে।

*এই বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রহিঙ্গাদের নিরাপদে মায়ানমারে ফেরানোর বিষয়টি উত্থাপন করেছিলেন বলে সূত্র মারফত জানা গিয়েছে।

*গত ৯ বছর ধরে ভারত-বাংলাদেশের মধ্যে তিস্তা দলবন্টন চুক্তি আটকে রয়েছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চুক্তিতে সাক্ষর করতে অস্বীকার করেছেন। এর মধ্যেই গত সপ্তাহে বাংলাদের জলসম্পদ উন্নয়নমন্ত্রী জানান, তিস্তা নদী সংস্কারে চিনের থেকে ঋণের বিষয়টি নিশ্চিৎ করা গিয়েছে।

*তিস্তার সংস্কার প্রকল্পের জন্য ৯৮৩.২৭ মিলিয়ান মার্কিন ডলারের প্রয়োজন। প্রতি বছর বর্ষায় তিস্তার জলে বন্যা হয়। আবার শীতে জল সংকট দেখা দেয়। ফলে এই নদীর সংস্কার খুবই জরুরি। বাংলাদেশের প্রথম সারির সংবাদ মাধ্যম ডেইলি স্টারের প্রতিবেদনে যা উল্লেখ করা হয়েছে। Read in English

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update 19 august 2020 india modi bjp congress corona

Next Story
প্রণবের অবস্থার অবনতি, এবার ফুসফুসে সংক্রমণ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com