scorecardresearch

বড় খবর

শুক্রে শচীনদের নিয়ে হাইকোর্টের রায়।। বাতিল অমরনাথ যাত্রা।। ক্ষমা চাইলেন বিপ্লব।।বিদ্বেষমূলক মন্তব্য-ভুয়ো খবর ছড়ানোর অভিযোগ ওড়াল গুগল

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

শুক্রে শচীনদের নিয়ে হাইকোর্টের রায়।। বাতিল অমরনাথ যাত্রা।। ক্ষমা চাইলেন বিপ্লব।।বিদ্বেষমূলক মন্তব্য-ভুয়ো খবর ছড়ানোর অভিযোগ ওড়াল গুগল
দেশের খবর একনজরে।

রাজস্থানে কংগ্রেসের ‘বিদ্রোহী’ বিধায়কদের পদ খারিজ সংক্রান্ত মামলার রায় আগামী শুক্রবার। এদিকে, মার্কিন গোয়েন্দা সংস্থার সঙ্গে ভারতীয় গ্রাহকদের কোনও তথ্য আদান-প্রদান করা হয়নি। আদালতে জানাল গুগল। অন্য়দিকে, পাঞ্জাবি ও জাট সম্প্রদায়ের মানুষরা ‘কম বুদ্ধিমান’, এমন মন্তব্য় করে ফের হইচই ফেলে দিয়েছেন ত্রিপুরার মুখ্য়মন্ত্রী। আবার, বাতিল করা হল অমরনাথ যাত্রা। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

করোনা আবহে বাতিল অমরনাথ যাত্রা

Amarnath Yatra, অমরনাথ যাত্রা
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

করোনা পরিস্থিতিতে এ বছর বাতিল করা হল অমরনাথ যাত্রা। মঙ্গলবার অমরনাথ যাত্রা বাতিলের সিদ্ধান্ত নেয় জম্মু-কাশ্মীর সরকার। উল্লেখ্য়, যে হারে দেশে করোনার প্রকোপ বাড়ছে, সেই পরিস্থিতি বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

*এদিন, উপরাজ্য়পাল গিরিশ চন্দ্র মুর্মুর নেতৃত্বে মন্দিরের ৩৯তম বোর্ড মিটিংয়ে তীর্থযাত্রা বাতিলের সিদ্ধান্ত গৃহীত হয়।

* উল্লেখ্য়, অমরনাথ যাত্রা বাতিল করার বিষয়ে হস্তক্ষেপের আর্জি সংক্রান্ত মামলা শুনতে গত সপ্তাহেই নাকচ করেছিল সুপ্রিম কোর্ট। পরিবর্তে, এ ব্য়াপারে সিদ্ধান্ত নেওয়ার ভার প্রশাসনের হাতে তুলে দিয়েছিল সর্বোচ্চ আদালত।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

রাজস্থান সংকট: শচীনদের নিয়ে হাইকোর্টের রায় আগামী শুক্রবার

অশোক হেগলট,শচীন পাইলট

রাজস্থানে কংগ্রেসের ‘বিদ্রোহী’ বিধায়কদের পদ খারিজ সংক্রান্ত মামলার রায় আগামী শুক্রবার। গত সপ্তাহে দু’বার কংগ্রেসের পরিষদীয় বৈঠকে অনুপস্থিত থাকার পর শচীন ও তাঁর অনুগামীদের বিরুদ্ধে দলবিরোধী কার্যকলাপের অভিযোগ ওঠে। সেই প্রেক্ষিতেই স্পিকার ১৯ কংগ্রেস বিধায়ককে বিধায়ক পদ খারিজ সংক্রান্ত নোটিস পাঠান। এই নোটিসের বৈধতাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন পাইলট-সহ ১৯ বিধায়ক। আগামী শুক্রবার পর্যন্ত স্পিকার নোটিস সংক্রান্ত বিষয় কোনও হস্তক্ষেপ করতে পারবেন না বলে নির্দেশ দিয়েছে আদালত। এদিন সন্ধ্যায় ক্যাবিনেট বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী।

*পাইলটদের হয়ে এদিন হাইকোর্টে মুকুল রোহতগি বলেন, ‘১৯ জন ‘বিদ্রোহী’ বিধায়ককে নোটিস দেওয়ার সময় স্পিকার তাঁর বুদ্ধির প্রয়োগ করেছিলেন, এমন কোনও প্রমাণ হাতে নেই।’ তবে এদিন তিনি কোর্টে জানান, নোটিস জারির পর জবাব দেওয়ার জন্য বিধায়কদের অত্যন্ত কম সময় দেওয়া হয়েছিল।

*মরু রাজ্যে রাজনীতিতে উত্তেজনা জারি। ভবিষ্যতের রণনীতি স্থির করতে মঙ্গলবার সকালে ফের পরিষদীয় দলের বৈঠক করে কংগ্রেস নেতৃত্ব। বুধবারই বিধানসভায় শক্তি পরীক্ষা দিতে পারেন মুখ্যমন্ত্রী অশোক হেগলট। তার আগে এদিন আগাম ঘর গুছোতে নিজের পক্ষের বিধায়কদের নিয়ে গেহলট এই বৈঠক করেন।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

অতীতের তিন বোঝার জন্য় দেশকে অনেক লড়তে হয়েছে: বিদেশমন্ত্রী

Jaishankar, জয়শংকর
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

অতীতে তিনটি বড় বোঝা সামলেছে ভারতীয় বিদেশনীতি, এমনটাই বলেছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। ‘দ্য় ইন্ডিয়া ওয়ে: স্ট্র্য়াটেজিস ফর অ্য়ান আনসার্টেন ওয়ার্ল্ড’ নামে নিজের লেখা নতুন বইয়ে এমন মতই ব্য়ক্ত করেছেন বিদেশমন্ত্রী। আগামী ৭ সেপ্টেম্বর এই বইটি প্রকাশিত হওয়ার কথা।

* তিনটি বোঝা সম্পর্কে বলতে গিয়ে জয়শংকর প্রথমে বলেছেন, ”একটা হল, ১৯৪৭ সালের দেশভাগ। আরেকটি হল আর্থিক সংস্কারে বিলম্ব”।

*তৃতীয় বোঝা প্রসঙ্গে জয়শংকর বলেছেন, পারমাণবিক বিকল্পের দীর্ঘায়িত অনুশীলন।

*এ প্রসঙ্গে বিদেশমন্ত্রী বলেছেন, ”এরফলে, বিদেশনীতিতে প্রভাব বিস্তার করতে অনেক লড়াই করতে হয়েছে ভারতকে”। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

বিদ্বেষমূলক মন্তব্য-ভুয়ো খবর ছড়ানোর অভিযোগ ভিত্তিহীন, আদালতে দাবি গুগলের

মার্কিন গোয়েন্দা সংস্থার সঙ্গে ভারতীয় গ্রাহকদের কোনও তথ্য আদান-প্রদান করা হয়নি। আদালতে জানাল গুগল। এছাড়াও মার্কিন সংস্থা গুগল জানিয়েছে যে, ‘বিদ্বেষমূলক মন্তব্য ও ভুয়ো খবর’ যাতে অনলাইনে না ছড়িয়ে পড়ে তা বন্ধ করতে যথাসাধ্য পদক্ষেপ করা হয়েছে। ভারতীয় গ্রাহকদের তথ্য পাচারের অভিযোগ ‘মিথ্যা ও ভিত্তিহীন’ বলে দিল্লি হাইকোর্টে জানিয়েছে সংস্থাটি।

* অনলাইন প্ল্যাটফর্ম থেকে ‘বিদ্বেষমূলক মন্তব্য ও ভুয়ো খবর’ সরিয়ে নিতে হবে, আদালতে এই আবেদন জানায় আরএসএস আদর্শে অনুপ্রাণিত কে এন গোবিন্দাচার্য।
* মামলার শুনানি শোনেন বিচারপতি রাজীব সহায় এন্ডল ও বিচারপতি আশা মেনন।
* হাইকোর্ট এর আগে স্বরাষ্ট্রমন্ত্রক, অর্থ, তথ্যপ্রযুক্তি মন্ত্রকের পাশাপাশি এই সংক্রান্ত মামলায় ফেসবুক, গুগল ও টুইটাইকে নোটিস দিয়েছিল।
* কেন্দ্র এবং টুইটার এখনও তাদের মতামত আদালতে জানায়নি।

আবেদনকারী কে এন গোবিন্দাচার্যের হয়ে আইনজীবী ভিরাগ গুপ্তা বলেছেন, আইন মোতাবেক ফেসবুক, টুইটার ও গুগলকে তথ্য জানানোর জন্য বলা হয়েছিল। ভারতে এই তিন সংস্থার প্রধানকে নির্দেশ দেওয়া হয়। তিনি বলেছিলেন যে সরকার যখন সামাজিক যোগাযোগমাধ্যম সংস্থাগুলির সঙ্গে মত বিনিময়ের করছিল তখনই নজরে আসে যে , এমন অনেকে সংস্থা ব্যবসা করছেন যাদের উপস্থিতি ভারতে নেই এবং বিদেশে স্থিত মূল সংস্থার মাধ্যমে তারা ব্যবসা করে চলেছেন।

আগামী সেপ্টেম্বরে ফের আদালতে এই মামলার শুনানি হবে। Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

পাঞ্জাবি-জাঠদের নিয়ে ‘বিতর্কিত’ মন্তব্য় করে ক্ষমা চাইলেন বিপ্লব

biplab deb, বিপ্লব দেব
ফাইল ছবি।

বিতর্ক বাধাতে তাঁর জুরি মেলা ভার। সেই বিপ্লব দেব, ত্রিপুরার মুখ্য়মন্ত্রীর আরেক মন্তব্য় ঘিরে নয়া বিতর্কের জন্ম নিল। পাঞ্জাবি ও জাট সম্প্রদায়ের মানুষরা ‘কম বুদ্ধিমান’, এমন মন্তব্য় করে ফের হইচই ফেলে দিয়েছেন বিপ্লব। শেষমেশ প্রবল সমালোচনার মুখে সোশ্য়াল মিডিয়ায় এহেন মন্তব্য়ের জন্য় ক্ষমা চেয়ে নিলেন ত্রিপুরার মুখ্য়মন্ত্রী।

*২ দিন আগে আগরতলা প্রেস ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে ত্রিপুরার মুখ্য়মন্ত্রী বলেন, ”কথায় আছে, বুদ্ধিমত্তায় বাঙালিদের সঙ্গে কেউ চ্য়ালেঞ্জ নিতে পারেন না। কারণ, সকলে জানি, বাঙালিরা পরিচিত তাঁদের জ্ঞানের জন্য়। কিন্তু যখন আমরা পাঞ্জাবের মানুষদের নিয়ে কথা বলি, আমরা সর্দার বলি বা পাঞ্জাবি বলি। তাঁদের হয়তো কম বুদ্ধি থাকতে পারে। কিন্তু তাঁরা খুবই শক্তিশালী হন। শক্তির পরীক্ষায় কেউ তাঁদের হারাতে পারবেন না…জাঠদের বুদ্ধি কম, কিন্তু তাঁরা খুবই শক্তিশালী। যদি কেউ কোনও জাঠ ব্য়ক্তিকে চ্য়ালেঞ্জ করেন, তাহলে তিনি বাড়ি থেকে বন্দুক নিয়ে বেরোবেন”।

*বিপ্লবের এহেন মন্তব্য় প্রকাশ্য়ে আসতেই বিতর্ক বাধে। ত্রিপুরার মুখ্য়মন্ত্রীকে একহাত নিয়ে কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা টুইটারে লিখেছেন, ”লজ্জাজনক ও দুর্ভাগ্য়জনক! বিজেপির ত্রিপুরার মুখ্য়মন্ত্রী বিপ্লব দেব পাঞ্জাবের শিখ ভাইদের ও হরিয়ানার জাঠ সম্প্রদায়ের মানুষকে কম বুদ্ধিমান বলেছেন, অপমান করেছেন। এটা আসলে বিজেপির নীচু মানসিকতার ফল। কেন খট্টরজি ও দুষ্য়ন্ত চৌটালা নীরবতা বজায় রেখেছেন? মোদীজি, নাড্ডাজি কোথায়? ক্ষমা চান, পদক্ষেপ করুন”। (বিস্তারিত পড়ুন

 

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India top news national today latest news update 21 july 2020 india rajasthan govt modi bjp congress online fake news