scorecardresearch

বড় খবর

পাঞ্জাবি-জাঠদের নিয়ে ‘বিতর্কিত’ মন্তব্য় করে ক্ষমা চাইলেন বিপ্লব

প্রবল সমালোচনার মুখে সোশ্য়াল মিডিয়ায় এহেন মন্তব্য়ের জন্য় ক্ষমা চেয়ে নিলেন ত্রিপুরার মুখ্য়মন্ত্রী।

biplab deb, বিপ্লব দেব
ফাইল ছবি।

বিতর্ক বাধাতে তাঁর জুরি মেলা ভার। সেই বিপ্লব দেব, ত্রিপুরার মুখ্য়মন্ত্রীর আরেক মন্তব্য় ঘিরে নয়া বিতর্কের জন্ম নিল। পাঞ্জাবি ও জাট সম্প্রদায়ের মানুষরা ‘কম বুদ্ধিমান’, এমন মন্তব্য় করে ফের হইচই ফেলে দিয়েছেন বিপ্লব। শেষমেশ প্রবল সমালোচনার মুখে সোশ্য়াল মিডিয়ায় এহেন মন্তব্য়ের জন্য় ক্ষমা চেয়ে নিলেন ত্রিপুরার মুখ্য়মন্ত্রী।

ঠিক কী বলেছিলেন বিপ্লব দেব?

২ দিন আগে আগরতলা প্রেস ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে ত্রিপুরার মুখ্য়মন্ত্রী বলেন, ”কথায় আছে, বুদ্ধিমত্তায় বাঙালিদের সঙ্গে কেউ চ্য়ালেঞ্জ নিতে পারেন না। কারণ, সকলে জানি, বাঙালিরা পরিচিত তাঁদের জ্ঞানের জন্য়। কিন্তু যখন আমরা পাঞ্জাবের মানুষদের নিয়ে কথা বলি, আমরা সর্দার বলি বা পাঞ্জাবি বলি। তাঁদের হয়তো কম বুদ্ধি থাকতে পারে। কিন্তু তাঁরা খুবই শক্তিশালী হন। শক্তির পরীক্ষায় কেউ তাঁদের হারাতে পারবেন না…জাঠদের বুদ্ধি কম, কিন্তু তাঁরা খুবই শক্তিশালী। যদি কেউ কোনও জাঠ ব্য়ক্তিকে চ্য়ালেঞ্জ করেন, তাহলে তিনি বাড়ি থেকে বন্দুক নিয়ে বেরোবেন”।

আরও পড়ুন: ত্রিপুরায় থমকে ব্রু পুনর্বাসন প্রক্রিয়া, সাহায্যের আশ্বাস বিপ্লব সরকারের

বিপ্লবের এহেন মন্তব্য় প্রকাশ্য়ে আসতেই বিতর্ক বাধে। ত্রিপুরার মুখ্য়মন্ত্রীকে একহাত নিয়ে কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা টুইটারে লিখেছেন, ”লজ্জাজনক ও দুর্ভাগ্য়জনক! বিজেপির ত্রিপুরার মুখ্য়মন্ত্রী বিপ্লব দেব পাঞ্জাবের শিখ ভাইদের ও হরিয়ানার জাঠ সম্প্রদায়ের মানুষকে কম বুদ্ধিমান বলেছেন, অপমান করেছেন। এটা আসলে বিজেপির নীচু মানসিকতার ফল। কেন খট্টরজি ও দুষ্য়ন্ত চৌটালা নীরবতা বজায় রেখেছেন? মোদীজি, নাড্ডাজি কোথায়? ক্ষমা চান, পদক্ষেপ করুন”।

সমালোচনার ঝড় উঠতেই মঙ্গলবার টুইটারে বিপ্লব লেখেন, ”পাঞ্জাব ও জাঠদের সম্পর্কে কিছু মানুষের ভাবনার কথা বলেছি। কোনও সম্প্রদায়কে আঘাত করার অভিপ্রায় ছিল না আমার। পাঞ্জাবি ও জাঠ সম্প্রদায়কে নিয়ে আমি গর্বিত। তাঁদের সঙ্গে অনেক সময় কাটিয়েছি”। এদিকে, কার্যত ‘ড্য়ামেজ কন্ট্রোল’ করতে আসরে নেমে বিজেপির মুখপাত্র সুব্রত চক্রবর্তীও বলেছেন, বিপ্লবের মন্তব্য় ‘দুর্ভাগ্য়জনকভাবে ভুল ব্য়াখ্য়া করা হয়েছে”।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Tripura news download Indian Express Bengali App.

Web Title: Biplab deb apologises for comments on punjabis and jats calls it thoughts of some people