বড় খবর

সীমান্তে জট কাটাতে তৎপর ভারত-চিন-ফের অন্তঃসত্ত্বা হাতির মৃত্য়ু-হেফাজতেই নীরব মোদী-সীমান্তে পাক হামলা

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
একনজরে দেশের বড় খবর।

সীমান্ত সমস্য়া মেটাতে সামরিক ও কূটনৈতিক স্তরে শান্তিপূর্ণ আলোচনা চালাচ্ছে ভারত ও চিন, বৃহস্পতিবার একথা জানাল বিদেশমন্ত্রক। এদিকে, পিএনবি কেলেঙ্কারিতে অভিযুক্ত নীরব মোদীকে ফের হেফাজতে রাখার নির্দেশ দিল ব্রিটেনের আদালত। এবার ছত্তীসগড়ে তিন দিনে তিনটি হাতির মৃত্য়ু ঘিরে বাড়ছে রহস্য়। অন্য়দিকে, উপত্য়কায় সীমান্তে বিনা প্ররোচনায় মর্টার হামলা চালাল পাকিস্তান। দেশের এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

ভারত-চিন সীমান্তে দ্রুত জট কাটাতে চেষ্টা চালাচ্ছে দু’দেশই: বিদেশ মন্ত্রক

india china ladakh, ভারত চিন, লাদাখ, chinese transgressions, rajnath singh, রাজনাথ সিং, রাজনাথ, ভারত, চিন, donald trump, ডোনাল্ড ট্রাম্প, ট্রাম্পের মধ্য়স্থতার প্রস্তাব, ভারত চিন অচলাবস্থা, ভারত চিন টানাপোড়েন, india china, india china standoff in ladakh, ladakh standoff, line of actual control standoff, ভারত চিন, লাদাখ আমেরিকা,india china border, indian express bangla
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

সীমান্ত সমস্য়া মেটাতে সামরিক ও কূটনৈতিক স্তরে শান্তিপূর্ণ আলোচনা চালাচ্ছে ভারত ও চিন, বৃহস্পতিবার একথা জানাল বিদেশমন্ত্রক। সীমান্তে অচলাবস্থা দ্রুত কাটাতে দু’দেশেই চেষ্টা চালাচ্ছে বলে বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে। তবে লাদাখে হট স্প্রিং এলাকা ও গালওয়ান থেকে সেনা সরেছে কিনা সে ব্য়াপারে কোনও জবাব দেয়নি নয়া দিল্লি।

* ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, সীমান্তে জট দ্রুট কাটাতে দু’দেশেই প্রয়াস চালাচ্ছে।

*তিনি জানিয়েছেন, সীমান্তে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে দু’দেশই সম্মত হয়েছে।

* ভারত-চিন সীমান্ত বিবাদ মেটাতে গত ৬ জুন ভারত-চিন লেফট্য়ানেন্ট জেনারেল পর্যায়ের বৈঠক হয়।

* ওই বৈঠক ইতিবাচক হয়েছে বলে জানান কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

* বুধবার সীমান্ত ইস্য়ু নিয়ে মেজর জেনারেল পর্যায়েরও বৈঠক হয়। (Read the full story in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

‘লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে দুই দেশই সেনা সরাচ্ছে’

india china ladakh, ভারত চিন, লাদাখ, chinese transgressions, ভারত, চিন, ভারত চিন অচলাবস্থা, ভারত চিন টানাপোড়েন, india china, india china standoff in ladakh, ladakh standoff, line of actual control standoff, india china border, indian express bangla
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

লাদাখে ভারত-চিন প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় উদ্ভুত উত্তেজনা ‘শান্ত করতে’ গালওয়ান এবং উষ্ণপ্রস্রবণ এলাকা থেকে দুই দেশের সেনাই পিছোতে শুরু করেছে, বুধবার বিবৃতি দিয়ে এ কথা জানায় বেজিং। ৬ জুন ভারত-চিন সেনাবাহিনীর আধিকারিকদের বৈঠকের পরই ‘ইতিবাচক ঐক্যমত্যে’ পৌঁছনো সম্ভব হয় এবং এরপরই সেনা সরানোর প্রক্রিয়া শুরু হয়। তবে এ বিষয়ে ভারত এখনও কোনও বিবৃতি দেয়নি।

*বুধবার দুই দেশের মধ্যে মেজর জেনারেল পর্যায়ে চার ঘণ্টা কথা হয়। জানা যাচ্ছে, এই আলোচনায় ভারত স্থিতাবস্থা ফেরানোর পক্ষে চাপ দেয়।
*সীমান্ত উত্তেজনা শুরুর আগে অর্থাৎ এপ্রিলের শেষে চিনা সেনা যেখানে অবস্থান করত, সেখানেই যাতে ফিরে যায় তাও বলা হয়। ওই এলাকায় মোতায়েন চিনা বাহিনী কমানোর জন্যও সওয়াল করে ভারত।

* বেজিং-এ চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনিয়িং-কে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি সংবাদমাধ্যমকে জানান, সীমান্তে উত্তেজনা কমাতে উভয় দেশের বাহিনীই পদক্ষেপ গ্রহণ করেছে।

*তিনি আরও বলেন, “সম্প্রতি ভারত ও চিন নিজেদের মধ্যে সীমান্তের বিষয়ে কূটনৈতিক ও সেনা পর্যায়ে কার্যকরী আলোচনা করেছে এবং ইতিবাচক ঐক্যমত্যে পৌঁছেছে। উভয় পক্ষই সেই অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করছে”। (বিস্তারিত পড়ুন- লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে দুই দেশই সেনা সরাচ্ছে: চিন)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

‘বিজয় মাল্য়কে আর আশ্রয় দেবেন না’, ব্রিটেনকে আর্জি ভারতের

vijay mallya, বিজয় মাল্য়, বিজয় মালিয়া, বিজয় মাল্য় প্রত্য়র্পণ, বিজয় মাল্য়ের খবর, vijay mallya extradition, kingfisher airlines, vijay mallya extradition hearing, vijay mallya fraud cases, indian express news
বিজয় মাল্য়।

লিকার ব্য়ারন বিজয় মাল্য়কে আর কোনও আশ্রয় দেবেন না, ব্রিটিশ সরকারের কাছে এমন আর্জিই জানাল ভারত। বৃহস্পতিবার ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, বিজয় মাল্য়কে যাতে নতুন করে আর কোনও আশ্রয় না দেওয়া হয়, সে ব্য়াপারে আমরা অনুরোধ জানিয়েছি।

* বিদেশমন্ত্রকের মুখপাত্র আরও জানিয়েছেন, ”বিজয় মাল্য়র প্রত্য়র্পণ দ্রুত করা নিয়ে ব্রিটিশ সরকারের সঙ্গে যোগাযোগ রাখছি”।

*গত সপ্তাহে ব্রিটিশ হাইকমিশনের তরফে জানানো হয়, লিকার ব্য়ারন মাল্য়কে ঘিরে এখনও কিছু গোপনীয় আইনি বিষয়ে সুরাহা হয়নি। বিজয় মাল্য়ের প্রত্য়র্পণের আগে ওই আইনি বিষয়ের সমাধান প্রয়োজন রয়েছে।

*বিজয় মাল্য়র প্রত্য়র্পণের বিষয়ে ব্রিটিশ হাই কমিশনের মুখপাত্রকে উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছিল, ”প্রত্য়র্পণের বিরুদ্ধে যে আর্জি জানিয়েছিলেন বিজয় মাল্য়, তা নাকচ হয়ে গিয়েছে। সুপ্রিম কোর্টে আর্জি জানানোর বিষয়টিও খারিজ হয়ে গিয়েছে। কিন্তু, মাল্য়র প্রত্য়র্পণের আগে এখনও কিছু আইনি বিষয়ে জট রয়েছে, সেটার সমাধান করতে হবে। আমরা বলতে পারছি না, এজন্য় কতদিন সময় লাগবে”। (Read the full story in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

৯ জুলাই পর্যন্ত ফের হেফাজতে নীরব মোদী

nirav modi case
নীরব মোদী

পিএনবি কেলেঙ্কারিতে অভিযুক্ত হীরে ব্য়বসায়ী নীরব মোদীকে ৯ জুলাই পর্যন্ত ফের হেফাজতে রাখার নির্দেশ দিল ব্রিটেনের আদালত। কয়েক হাজার কোটি টাকার প্রতারণায় অভিযুক্ত নীরব ভারত ছেড়ে পালিয়ে ইংল্য়ান্ডে আশ্রয় নিয়েছেন। ইতিমধ্য়েই তাঁকে প্রত্যর্পণের চেষ্টা চালাচ্ছে নয়া দিল্লি।

* গত বছর মার্চ মাসে গ্রেফতার করা হয় নীরব মোদীকে।

*দক্ষিণ-পশ্চিম লন্ডনের ওয়ান্ডসওয়ার্থ জেলে বন্দি রয়েছেন তিনি।

* ক’দিন আগে নীরব মোদী এবং মেহুল চোকসির প্রায় ১৩৫০ কোটি টাকার মূল্যবান সামগ্রী দেশে ফেরায় ইডি

* সংযুক্ত আরব-আমীরশাহি এবং হংকং থেকে এই সব সামগ্রী ফিরিয়ে আনা হয়েছে বলে খবর। (Read the full story in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বাংলার গুরুত্বপূর্ণ খবর পড়ুন

তিন দিনে তিন মৃত্য়ু, এক অন্তঃসত্ত্বা-সহ ৩ হাতির রহস্য়মৃত্য়ু ছত্তীসগড়ে

elephant, হাতি
ফের হাতির মৃত্য়ু।

বিস্ফোরক ভর্তি খাবার খেয়ে অন্তঃসত্ত্বা হাতির মৃত্য়ুর ঘটনার রেশ কাটতে না কাটতেই আবারও তিন হাতির রহস্য়মৃত্য়ুর ঘটনা সামনে এল। গত তিন দিনে তিনটি হাতির দেহ উদ্ধার ঘিরে রীতিমতো চাঞ্চল্য় ছড়িয়েছে ছত্তীসগড়ে। তিনটি হাতির মধ্য়ে একটি হাতি ২০ মাসের অন্তঃসত্ত্বা। ঠিক কী কারণে হাতিগুলির মৃত্য়ু হল তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। হাতিগুলিকে হত্য়া করা হয়ে থাকতে পারে বলে সন্দেহ করছেন বনকর্মীরা।

* গত মঙ্গলবার সুরজপুর জেলায় একটি গর্ভবতী হাতির দেহ দেখতে পান বনকর্মীরা। ময়নাতদন্তের পর জানা যায়, হাতিটির লিভারে সংক্রমণ ছিল।

* বুধবার প্রতাপপুর রেঞ্জে আরেকটি স্ত্রী হাতির দেহ উদ্ধার করা হয়। প্রথম যে হাতিটির দেহ উদ্ধার করা হয়েছিল, সেই অকুস্থল থেকে দূরত্ব ৩০০ মিটারের।

* কিন্তু ওই হাতিটিকে প্রথমে উদ্ধার করতে পারেননি বনকর্মীরা। দেহটি ঘিরে রেখেছিল হাতির পাল। বৃহস্পতিবার সকালে হাতির দেহটি উদ্ধার করা হয়।

* ওই হাতিটির ময়নাতদন্ত করে জানা গিয়েছে, মৃত্য়ু স্বাভাবিক নয়। বিষক্রিয়ায় মৃত্য়ু হয়ে থাকতে পারে বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে।

* বলরামপুর জেলার গোপালপুর এলাকায় তৃতীয় হাতিটির দেহ উদ্ধার করা হয়েছে। (Read the full story in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

সীমান্তে পাক হামলা, নিহত ভারতীয় জওয়ান

handwara encounter, হান্দওয়াড়া, সিআরপিএফ, crpf attack militants handwara, হান্দওয়াড়া এনকাউন্টার, সেনা-জঙ্গি গুলির লড়াই, kashmir handwara militant attack, সিআরপিএফ, crpf kashmir, kashmir militancy, latest news, indian express bangla
প্রতীকী ছবি।

ফের অশান্ত উপত্য়কা। পাক মর্টার হামলায় এক ভারতীয় সেনা জওয়ানের মৃত্য়ু হয়েছে। জখম হয়েছেন এক সাধারণ নাগরিক। বুধবার রাতে মেন্ধর সেক্টরে এ ঘটনা ঘটেছে। জানা যাচ্ছে, বুধবার রাতে, জম্মু-কাশ্মীরের রাজৌরি ও পুঞ্চ জেলায় নিয়ন্ত্রণ রেখা বরাবর একাধিক জায়গায় বিনা প্ররোচনায় গুলিগোলা চালায় পাক বাহিনী ।

* সূত্রের খবর, তারকুন্ডি এলাকায় কর্মরত এক সেনা জওয়ানের শরীরে একাধিক গুলি লাগে। তাঁকে রাজৌরিতে সেনা হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তাঁর মৃত্য়ু হয়।

* পাক হামলায় যে সাধারণ নাগরিকের মৃত্য়ু হয়েছে, তাঁর নাম নিয়ামতউল্লাহ। তাঁকে জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি একজন পুলিশের কনস্টেবল বলে জানা গিয়েছে।

* সেনা পিআরও লেফট্য়ানেন্ট কলোনেল দেবেন্দর আনন্দ জানিয়েছেন, নওসেরা সেক্টরে বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

* পাক হামলার পাল্টা যোগ্য় জবাব দিয়েছে ভারতীয় সেনা। (Read the full story in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ভারতের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ নেপালের প্রধানমন্ত্রীর

Nepal India Kali River Faked
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ যা বলেছেন বলে প্রকাশিত হয়েছে তারও নিন্দা করেছেন ওলি

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি বুধবার সে দেশের সংসদে অভিযোগ করেছেন, নেপাল-ভারত সীমানাসৃষ্টিকারী কালী নদীর ভুয়ো উপস্থাপনার মাধ্যমে নেপালের অংশ দখল করে সেখানে সেনা মোতায়েন করেছে। তিনি বলেন, কালাপানি, লিপুলেখ ও লিম্পিয়াধুরা এলাকা ভারত দখল করে রেখেছে এবং তা নিজেদের মানচিত্রে প্রদর্শন করেছে। এই এলাকা উদ্ধার করা হবে বলে জানিয়েছেন তিনি।

*তিব্বতের মতো ভুল নেপালের করা উচিত নয় বলে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ যা বলেছেন বলে প্রকাশিত হয়েছে তার নিন্দা করেছেন ওলি। তিনি বলেন, এর মাধ্যমে “নেপালের সার্বভৌমত্ব ক্ষুণ্ণ” করা হয়েছে।

*দেশের বার্ষিক বাজেট অধিবেশনে বিতর্কের সময়ে প্রশ্নের উত্তরে ওলি জানান, ভারত ভুয়ো কালী নদীর উপস্থাপনার মাধ্যমে নেপালের এলাকা দখল করে সেখানে সেনা মোতায়েন করেছে, তবে নেপাল সে সব এলাকা পুনরুদ্ধারে দৃঢ়প্রতিজ্ঞ।

*তিনি বলেন, সারা দেশে এই ইস্যুতে ঐক্যবদ্ধ, যার মাধ্যমে সমস্ত দলের সদস্যদের মধ্যে সহমতের মত বিরল ঘটনা প্রমাণিত হয়েছে। (বিস্তারিত পড়ুন- ভুয়ো নদী দেখিয়ে দেশের এলাকা দখল করেছে ভারত, অভিযোগ নেপালের প্রধানমন্ত্রীর)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

মার্কিন কংগ্রেসের বেসরকারি উপদেষ্টা সংস্থার ভিসা বাতিল ভারতের

India religious Freedom, USCIRF Visa Denied
বিদেশমন্ত্রী এস জয়শংকর বিজেপি সাংসদ নিশিকান্ত দুবেকে ১ জুন এ বিষয়ে চিঠি লেখেন

মার্কিন কংগ্রেসের বেসরকারি উপদেষ্টা সংস্থার ভিসা বাতিল করল ভারত সরকার। এই সংস্থা ভারতে ধর্মীয় স্বাধীনতা নেই বলে মন্তব্য করার প্রেক্ষিতে এই সিদ্ধান্ত। বিদেশমন্ত্রী এস জয়শংকর বিজেপি সাংসদ নিশিকান্ত দুবেকে ১ জুনে লেখা এক চিঠিতে এ কথা জানিয়েছেন। আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা সম্পর্কিত মার্কিন কমিশন (USCIRF)-এর এই বিষয়টি ২০১৯ সালের ডিসেম্বরে সংসদে পেশ করেছিলেন।

*এপ্রিল মালে USCIRF মার্কিন প্রশাসনের কাছে সুপারিশ করে ভারতকে উদ্বেগজনক দেশ বলে চিহ্নিত করা হোক। ২০০২ সালে গুজরাট দাঙ্গার পর ২০০৪ সালে এই সংস্থা এরকম সুপারিশ করেছিল।

*USCIRF-এর বার্ষিক রিপোর্টে দুবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নাম উল্লেখ করা হয়েছে, তার মধ্যে একবার তিনি অভিবাসীদের উইপোকা বলে অভিহিত করার জন্য।

*নিশিকান্তকে লেখা চিঠিতে জয়শংকর বলেছেন, “ভারতে ধর্মীয় স্বাধীনতা বিষয়ে আসতে চেয়ে USCIRF-এর ভিসার আবেদন আমরা বাতিল করে দিয়েছি। কারণ আমরা USCIRF-এর মত বিদেশি সংস্থার ভারতের নাগরিকদের সংবিধান দ্বারা সুরক্ষিত অধিকার নিয়ে মন্তব্য করার কোনও অবকাশ আছে বলে মনে করি না।” (বিস্তারিত পড়ুন- ভারতের ধর্মীয় স্বাধীনতা নিয়ে প্রশ্নকারী সংস্থার ভিসা বাতিল করল সরকার)

দিনের সব গুরুত্বপূর্ণ দেশের খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update

Next Story
ভুয়ো নদী দেখিয়ে দেশের এলাকা দখল করেছে ভারত, অভিযোগ নেপালের প্রধানমন্ত্রীরNepal India Kali River Faked
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com