scorecardresearch

বড় খবর

লকডাউনে কর্মীদের বেতন নিয়ে সুপ্রিম নির্দেশ-নেপালের নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ভারতীয় বাসিন্দা-আমেরিকার কূটনীতিবিদের সঙ্গে কথা রাহুলের

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

লকডাউনে কর্মীদের বেতন নিয়ে সুপ্রিম নির্দেশ-নেপালের নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ভারতীয় বাসিন্দা-আমেরিকার কূটনীতিবিদের সঙ্গে কথা রাহুলের
দেশের খবর একনজরে।

লকডাউনে সম্পূর্ণ বেতন দিতে না পারা বেসরকারি সংস্থাগুলির বিরুদ্ধে কোনও কঠোর ব্যবস্থা নেওয়া যাবে না, শুক্রবার এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। অন্য়দিকে, ভারত-নেপাল মানচিত্র বিতর্কের জারি। তার মধ্যেই দু’দেশের সীমান্তে অশান্তি বাড়ল। নেপাল বর্ডার গার্ডের বিরুদ্ধে ভারতীয়দের লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ উঠল।এদিকে, আমেরিকার কূটনীতিবিদ নিকোলাস বার্নসের সঙ্গে আলোচনায় বসলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। দেশের এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

লকডাউনে পূর্ণ বেতন দিতে না পারা সংস্থার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নয়: সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট, sc
সুপ্রিম কোর্ট।

লকডাউনে সম্পূর্ণ বেতন দিতে না পারা বেসরকারি সংস্থাগুলির বিরুদ্ধে কোনও কঠোর ব্যবস্থা নেওয়া যাবে না। সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণ, সঞ্জয় কিষাণ কৌল এবং এম আর শাহ-র ডিভিশন বেঞ্চ এদিন এই নির্দেশ দিয়েছে। মজুরি সংক্রান্ত বিরোধ- বেসরকারি শিল্প সংস্থা ও শ্রমিকদেরই আলোচনার মাধ্যমে সমাধানের কথাও জানিয়েছে সর্বোচ্চ আদালত। রাজ্যগুলিকেই এই বিবাদ মেটানোর উদ্যোগ গ্রহণ করতে হবে বলে জানিয়েছে সর্বোচ্চ আদালত। আলোচনা সংক্রান্ত রিপোর্ট শ্রম কমিশনারের কাছে পেশ করতে হবে।

গত ২৯ মার্চ নরেন্দ্র মোদী সরকার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছিল, লকডাউন চলাকালীন কর্মীদের বাধ্যতামূলক ভাবে পুরো বেতন দিতে হবে। প্রতিষ্ঠানের কাজকর্ম বন্ধ থাকলেও লকডাউনের জন্য বেতন কমানো যাবে না। ওই নির্দেশ নিয়ে সম্পর্কে কেন্দ্রের কাছে ব্যাখ্যা চেয়ে এদিন নোটিস দিয়েছে সুপ্রিম কোর্ট। চার সপ্তাহের মধ্যে এ ব্যাপারে আদালতে জবাব দিতে বলা হয়েছে।

* কেন্দ্রের জারি করা ২৯ মার্চের নোটিসকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আবেদন।
* আবেদন করে বেশ কয়েকটি বেসরকারি সংস্থা।
* সেই আবেদনেরই শুনানি হয় তারই শুনানি হয় শুক্রবার।
* পরবর্তী শুনানির দিন জুলাইয়ের শেষ সপ্তাহে ধার্য করা হয়েছে।

দেশের বিভিন্ন জায়গা থেকে চিকিৎসকদের বেতন কাটার খবর আসছে। এ প্রসঙ্গে কেন্দ্রের কাছে বিস্তারিত জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট। আদালত এদিন কেন্দ্রকে জানায়, ‘ডাক্তাররা বেতন পাচ্ছে না বলে খবর পাওয়া যাচ্ছে। তাঁরা ধর্মঘট করতে চাইছেন। এই বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে। এদিকে আরও নজর দিতে হবে। দেখতে হবে এই সংক্রান্ত বিষয়ে যেন আদালতের হস্তক্ষেপের প্রযোজন না হয়।’

কোভিড রোগীদের দুরাবস্থা ও করোনা মৃতদেহের অব্যবস্থা নিয়েও মামলার শুনানি ছিল এদিন। করোনা আক্রান্তদের মৃতদেহের দেখভাল ঠিকমত হচ্ছে না। এ জন্য দিল্লি সরকারকে ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট। বিচারপতি অশোক ভূষণ, এস কে কৌল ও এম আর শাহ গোটা পরিস্থিতিতে ‘ভয়ঙ্কর, ভয়াবহ ও অত্যন্ত করুণ’ বলে আখ্যায়িত করেছেন। একই সঙ্গে রাজধানীতে করোনা রোগীদের পশুদের চেয়েও খারাপভাবে চিকিৎসা করা হচ্ছে বলে মনে করে শীর্ষ আদালত। করোনা চিকিৎসা পরিস্থিতি নিয়ে আগামী ১৭ জুনের মধ্যে দিল্লি, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ ও তামিলনাড়ু সরকারের তবল তলব করেছে সুপ্রিম কোর্ট।

লকডাউনের ফলে বাতিল উড়ানের টিকিটের সম্পূর্ণ অর্থ ফেরৎ সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্ট জানিয়েছে, সমাধানসূত্রে নির্ধারণে কেন্দ্র ও বিমান সংস্থাগুলোকে একসঙ্গে আলোচনায় বসতে হবে। কেন দু’বছরের মধ্যে যাত্রীদের কোনও রুটের ক্রেডিট ব্যবহারের অনুমতি দেওয়া যাচ্ছে না তা নিয়ে ডিভিশন বেঞ্চ বিস্ময় প্রকাশ করেছে। Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

নেপালের নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ভারতীয় বাসিন্দা, সীমান্তে উত্তেজনা

ভারত-নেপাল সীমান্তে উত্তেজনা

ভারত-নেপাল মানচিত্র বিতর্কের জারি। তার মধ্যেই দু’দেশের সীমান্তে অশান্তি বাড়ল। নেপাল বর্ডার গার্ডের বিরুদ্ধে ভারতীয়দের লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ উঠল। এ দিন সকাল ৮.৪০ নাগাদ এই ঘটনা ঘটে। নেপাল বর্ডার গার্ডের ছোড়া গুলিতে এক ভারতীয় বাসিন্দা নিহত হয়েছেন। জখম তিন জন। কেন হঠাৎ গুলি চালানো হল তার তদন্ত শুরু হয়েছে।

* লিপুলেখ, কালাপানি এবং লিম্পিয়াধাউরা, এই তিনটি ভূখণ্ড নিয়ে ভারত-নেপালের দ্বন্দ্ব বহুদিনের।
* নেপাল দাবি করে, ১৮১৬ সালের সুগাউলি চুক্তি অনুযায়ী এই তিনটি ভূখণ্ডে তাদের অধিকার।
* নেপালের দাবি নাকচ করে ভারত ওই বিতর্কিত ভূখণ্ড একটি রাস্তা তৈরি করে।
* এরপরই তীব্র বিরোধ শুরু করে নেপাল।
* লিপুলেখ, কালাপানি এবং লিম্পিয়াধাউরা ভূখণ্ড নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করে নেপাল

দ্রুত দু’দেশের নিরাপত্তা বাহিনীর মধ্যে আলোচনা হবে বলে সূত্র মারফত জানতে পেরেছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ভারত-চিন সীমান্তে পরিস্থিতি নিয়ে সামরিক কর্তাদের সঙ্গে বৈঠক রাজনাথের

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

ভারত-চিন সীমান্ত উত্তেজনার আবহে শুক্রবার সামরিক কর্তাদের সঙ্গে রিভিউ মিটিং করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। উল্লেখ্য়, সীমান্তে জট কাটাতে শান্তিপূর্ণ সমাধানের পথে এগিয়েছে দু’দেশই।

*রাজনাথকে পরিস্থিতি সম্পর্কে জানান চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, সেনা প্রধান নারাভনে, নৌবাহিনীর প্রধান অ্য়াডমিরাল কারাম্বির সিং ও বায়ুসেনা প্রধান ।

* এদিন ১ ঘণ্টা বৈঠক করেন রাজনাথ।

* শুক্রবার পূর্ব লাদাখে দু’দেশের ডিভিশন কমান্ডার স্তরের বৈঠক হয়।

*এ নিয়ে চলতি সপ্তাহে সীমান্ত ইস্য়ু নিয়ে দ্বিতীয় দফার বৈঠক হল। (Read the full story in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

রাজ্য়সভায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত দেবেগৌড়া-খাড়গে

Deve Gowda
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

রাজ্য়সভা নির্বাচনে কর্নাটক থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেন প্রাক্তন প্রধানমন্ত্রী দেবেগৌড়া, কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে, বিজেপির অশোক গাস্তি ও ইরান্না কাডাডি। উল্লেখ্য়, এবার সোনিয়া গান্ধীর অনুরোধে রাজ্য়সভার নির্বাচনে দাঁড়িয়ে ছিলেন দেবেগৌড়া।

* নির্বাচনের প্রায় ১ সপ্তাহ আগে এদিন একথা ঘোষণা করেন রিটার্নিং অফিসার এমএস বিশালাক্ষী।

* দেবেগৌড়া ও খাড়গে গত লোকসভা নির্বাচনে পরাজিত হয়েছিলেন।

* এ নিয়ে দ্বিতীয় বার রাজ্য়সভায় পা রাখলেন দেবেগৌড়া। (Read the full story in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

আমেরিকার কূটনীতিবিদের সঙ্গে কথা রাহুলের

Rahul Gandhi Tolerance
আলোচনায় রাহুল গান্ধী ও নিকোলাস বার্নস

কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও আমেরিকার কূটনীতিবিদ নিকোলাস বার্নসের সঙ্গে শুক্রবার এক আলোচনায় বলেছেন সহনশীলতা ও নতুন আইডিয়ার প্রতি খোলা মনোভাব ভারতে যেভাবে উধাও হয়ে যাচ্ছে, তাতে তিনি দুঃখিত। রাহুল বলেন, জনগণের একাংশ ভারতের কাঠামো দুর্বল করছে।

* রাহুল বলেন, “আমরা খুবই সহনশীল দেশ। আমাদের ডিএনএ-তেই সহনশীলতা রয়েছে। নতুন আইডিয়া আমাদের গ্রহণ করতে পারা উচিত। আমাদের খোলামেলা হওয়ার কথা, কিন্তু আশ্চর্যের বিষয় হল, ওই ডিএনএ, ওই খোলামেলা ডিএনএ ক্রমশ উধাও হয়ে যাচ্ছে। আমি খুবই দুঃখের সঙ্গে বলছি যে মাত্রার সহনশীলতা দেখতে আমি অভ্যস্ত ছিলাম, তা এখন আর দেখি না। আমেরিকাতেও তেমন দেখি না, ভারতে তেমন দেখি না।”

*রাহুল আরও বলেন, “যেভাবে আমেরিকায় আপনারা আফ্রিকান আমেরিকান, মেক্সিকান ও অন্যদের সঙ্গে ভেদাভেদ করেন, সে ভাবেই আপনারা ভারতে হিন্দু মুসলিম শিখদের মধ্যে ভেদাভেদ করেন, আপনারা দেশের কাঠামো দুর্বল করছেন। কিন্তু যারা দেশের কাঠামো দুর্বল করছেন, তাঁরাই জাতীয়তাবাদী বলে নিজেদের পরিচয় দেন।”

*কথোপকথনের সময়ে হাভার্ড বিশ্ববিদ্যালয়ের ডিপ্লোম্যাসি অ্যান্ড ইন্টারন্যাশনাল রিলেশনসের অধ্যাপক বার্নস বলেন, ভারত ও আমেরিকার নিজেকে শুধরে নেওয়ার সুযোগ রয়েছে, যা চিনের মত “কর্তৃত্ববাদী দেশে” সম্ভব নয়। (বিস্তারিত পড়ুন-ভারত ও আমেরিকায় উধাও হচ্ছে সহনশীলতা- রাহুল গান্ধী)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ইস্টার্ন নৌ কমান্ডের চিফ অফ স্টাফ পদে বঙ্গসন্তান

Biswajit Dasgupta
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ইস্টার্ন নৌ কমান্ডের চিফ অফ স্টাফ হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন ভাইস অ্য়াডমিরাল বিশ্বজিত দাশগুপ্ত। শুক্রবার বিশাখাপত্তনমে এই দায়িত্বভার গ্রহণ করেন তিনি। ন্য়াশনাল ডিফেন্স অ্য়াকাডেমির প্রাক্তনী বিশ্বজিত দাশগুপ্ত।

* ১৯৮৫ সালে ভারতীয় নৌবাহিনীতে তিনি যোগ দিয়েছিলেন।

* নেভিগেশন ও ডিরেকশনে বিশেষজ্ঞ তিনি।

* আইএনএস নিশাঙ্ক, আইএনএস কারমুকের মতো যুদ্ধজাহাজে তিনি কমান্ড দিয়েছেন।

*কোচিতে ভারতীয় নৌবাহিনীর ওয়ার্কআপ টিম, ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিস স্টাফ কলেজ, নৌবাহিনীর নেভিগেশন ও ডিরেকশন স্কুলে তিনি কাজ করেছেন। (Read the full story in English)

দিনের সব গুরুত্বপূর্ণ দেশের খবর পড়ুন এই প্রতিবেদনে

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India top news national today latest news update