লাদাখ ইস্য়ুতে কংগ্রেসকে ইতিহাস স্মরণ পাওয়ারের- চিনের নজরে প্য়াংগং-খুলছে কর্তারপুর করিডর-গালওয়ানে নিহত চিনা সেনাও

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

By: New Delhi  Updated: June 28, 2020, 07:58:53 AM

লাদাখ ইস্য়ুতে এনসিপি প্রধান শরদ পাওয়ার কংগ্রেসকে ইতিহাস স্মরণ করিয়ে বললেন, ১৯৬২ সালের যুদ্ধের পর ভারতের প্রায় ৪৫ হাজার বর্গ কিমি এলাকা দখল করেছে চিন, একথা কারও ভুলে গেলে চলবে না। এদিকে, প্যাংগং সো-তে নিজেদের অবস্থান পোক্ত করছে চিনা বাহিনী। অন্য়দিকে, ২৯ জুন খুলছে কর্তারপুর করিডর। আবার, আরবিআই-এর নজরদারির আওতায় চলে এল সমস্ত আরবান কো-অপারেটিভ ও মাল্টি স্টেট কো-অপারেটিভ ব্য়াঙ্ক, অর্ডিন্য়ান্স জারি করলেন রাষ্ট্রপতি। দেশের এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

লাদাখ ইস্য়ুতে কংগ্রেসকে ইতিহাস স্মরণ করিয়ে ‘খোঁচা’ পাওয়ারের

: Sharad Pawar শরদ পাওয়ার।

ভারত-চিন সীমান্ত সংঘাত নিয়ে এবার নিজের শরিক দলের থেকেই কার্যত যেন খোঁচা খেল কংগ্রেস। লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চাপানউতোর নিয়ে রোজই মোদী সরকারকে নিশানা করছেন রাহুল গান্ধীরা। পাল্টা সরব হচ্ছেন বিজেপি নেতারাও। এই বাগযুদ্ধের আবহে এনসিপি প্রধান শরদ পাওয়ার কার্যত কংগ্রেসকে ইতিহাস স্মরণ করিয়ে বললেন, ১৯৬২ সালের যুদ্ধের পর ভারতের প্রায় ৪৫ হাজার বর্গ কিমি এলাকা দখল করেছে চিন, একথা কারও ভুলে গেলে চলবে না।

* চিনা আগ্রাসনের কাছে ভারতীয় ভূখণ্ডকে সারেন্ডার করেছেন মোদী, এমন অভিযোগ করে শোরগোল ফেলে দিয়েছেন রাহুল গান্ধী। প্রাক্তন কংগ্রেস সভাপতির সেই অভিযোগের পর পাওয়ারের এহেন মন্তব্য় তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

* শরদ পাওয়ার আরও বলেছেন, লাদাখে গালওয়ান উপত্য়কা নিয়ে যা ঘটছে, তাতে সঙ্গে সঙ্গে প্রতিরক্ষামন্ত্রীর ব্য়র্থতা বলে দেওয়া যায় না।

* তিনি বলেছেন, ”চিনা বাহিনী আমাদের এলাকায় জোর করে বলপূর্বক ঢুকতে চেয়েছিল। এটা কারও ব্য়র্থতা নয়। টহলদারির সময় যদি কেউ আপনার এলাকায় আসে, তারা যেকোনও সময় আসতে পারে। আমরা এজন্য় বলতে পারি না, দিল্লিতে যে প্রতিরক্ষামন্ত্রী বসে আছেন, এটা তাঁর ব্য়র্থতা”।

* রাহুলের উদ্দেশে পাওয়ার বলেছেন, ”আমি জানি না, তারা (চিন) আবার আমাদের এলাকায় ঢুকে পড়েছে কিনা। কিন্তু যখন আমি কোনও অভিযোগ করছি, তখন আমার ক্ষমতায় থাকার সময় কী ঘটেছিল, সেটা জানা দরকার…এটা জাতীয় নিরাপত্তার বিষয়, এ নিয়ে রাজনীতি করা উচিত নয়”। (Read in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

প্যাংগংয়ে হেলিপ্যাড তৈরির সঙ্গেই হ্রদের দক্ষিণে সেনা বাড়াচ্ছে লাল ফৌজ

India China Meeting

নিয়ন্ত্রণরেখা থেকে মুখে সেনা সরানোয় সম্মতি জানিয়েছে চিন। উত্তেজনা প্রশমনে আলোচনাকেই গুরুত্ব দেওয়া হয়েছে। তবে, বেজিংয়ের কাজে ও কথায় বিস্তর ফারাক। প্যাংগং সো-তে নিজেদের অবস্থান পোক্ত করছে চিনা বাহিনী। ফিঙ্গার ৪-এ হেলিপ্যাড বানানোর সঙ্গে সঙ্গে প্যাংগং সো-র দক্ষিণে হঠাৎই সেনা মোতায়েন বাড়িয়েছে লাল ফৌজ। গালওয়ানকে আগেই নিজেদের এলাকা বলে দাবি করেছে চিনা সেনা ও বেজিং। এবার প্যাংগং সোও-কেই সেই দাবির অন্তর্ভুক্ত করতে মরিয়া চিন।

*দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে এক আধিকারিক বলেছেন, ‘প্য়াংগং লেকের উত্তরে নিজেদের অবস্থান পোক্ত করছে চিন। গত আট সপ্তাহে ওই এলাকায় বহু কাঠামো নির্মাণ করেছে লাল ফৌজ। এর মধ্যেই ফিঙ্গার ৪-এ হেলিপ্যাড নির্মাণের বিষয়টি নব সংযোজন। ফিঙ্গার ৩-তেও চিনা সেনার টহল বেড়েছে। ভারতীয়দের বারে বারেই ফিঙ্গার ২-এর দিকে সরে যেতে বলে চিনা সেনারা।’

*আরেক পদাধিকারীর কথায়, ‘চিনা কার্যক্রমেই স্পষ্ট যে, নিয়ন্ত্রণরেখা থেকে বাড়তি সেনা সরিয়ে নেওয়ার কোনও উদ্দেশ্যই বা এপ্রিলের আগের পরিস্থিতির স্থিতাবস্থা ফেরানোর কোনও অভিপ্রায়ই তাদের নেই। তাই প্যাংগং নিয়ে আলোচনা, ডিসএনগেজমেন্ট বা ডি-এসকেলেশনের কোনও উদ্যোগ তারা নিচ্ছে না।’ চিনের বিরুদ্ধে সজাগ ভারত। প্যাংগং-এ ভারতীয় বাহিনীর সংখ্যা বাড়ানো হয়েছে। তবে ভূখণ্ডগত কিছু বাধা-বিপত্তি ওই অঞ্চলে রয়েছে বলে দাবি করা হয়েছে।  (বিস্তারিত পড়ুন-মাথাব্যথা বাড়ছে দিল্লির, প্যাংগংয়ে হেলিপ্যাড তৈরির সঙ্গেই হ্রদের দক্ষিণে সেনা বাড়াচ্ছে লাল ফৌজ)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

২৯ জুন খুলছে কর্তারপুর করিডর, ভারতকে জানাল পাকিস্তান

কর্তারপুর করিডর

শিখ পূণ্যার্থীদের জন্য ফের কর্তারপুর সাহিব গুরুদ্বার খুলতে প্রস্তুতি চূড়ান্ত। আগামী ২৯ জুন খোলা হবে গুরুদ্বার। শনিবার ভারতকে এই খবর জানিয়েছে পাকিস্তান। মহারাজা রঞ্জিত সিংয়ের মৃত্যু বার্ষিকী উপলক্ষে গুরুদ্বার খোলা হবে বলে জানিয়েছেন পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।

করোনা মহামারীর কারণে গত মাস থেকে এই ধর্মীয়স্থানটি বন্ধ রাখা হয়েছিল।

* কুরেশি টুইটে জানিয়েছেন, ‘পৃথিবীর সর্বত্র ধর্মীয়স্থান খুলে দেওয়া হচ্ছে। ভারকে জানাতে চাইবো ২৯ জুন থেকে কর্তারপুর গুরুদ্বার খুলতে প্রস্তুচি চূড়ান্ত। মহারাজা রঞ্জিত সিংয়ের মৃত্যু বার্ষিকী উপলক্ষে ওই দিনই গুরুদ্বার খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’
* করোনা মহামারীর কারণে গত মার্চ থেকে এই গুরুদ্বারে যাওয়ার জন্য সব রেজিস্ট্রেশন বাতিল রেখেছে ভারত।
* গত বছর ৯ নভেম্বর ঐতিহাসিক কর্তারপুর করিডোরের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পাঞ্জাব সরকারের তরফে এক অফিসার জানিয়েছেন, পাকিস্তানে বহু মানুষ করোনা আক্রান্ত। এ দেশে থেকে কর্তারপুরে যাওয়ার ছাড়পত্র মিললে পাঞ্জাবে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা রয়েছে। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বাংলার গুরুত্বপূর্ণ খবর পড়ুন

আরবিআই নজরদারিতে কো-অপারেটিভ ব্য়াঙ্ক, অর্ডিন্য়ান্স জারি রাষ্ট্রপতির

President Ram Nath Kovind, রামনাথ কোবিন্দ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

আরবিআই-এর নজরদারির আওতায় চলে এল সমস্ত আরবান কো-অপারেটিভ ও মাল্টি স্টেট কো-অপারেটিভ ব্য়াঙ্ক। ব্য়াঙ্কিং রেগুলেশন (সংশোধিত) অর্ডিন্য়ান্স ২০২০ জারি করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আমানতকারীদের স্বার্থ রক্ষার্থে আরবান কো-অপারেটিভ ও মাল্টি স্টেট কো-অপারেটিভ ব্য়াঙ্কগুলিকে আরবিআই-এর নজরদারিতে আনল সরকার।

* প্রায় ১৫০০ আরবান কো-অপারেটিভ ও মাল্টি-স্টেট কো-অপারেটিভ ব্য়াঙ্ককে আরবিআই-এর আওতায় আনার সিদ্ধান্ত গত ২৪ জুন কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে নেওয়া হয়।

* এ প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছিলেন, ”১৪৮২ আরবান কো-অপারেটিভ ব্য়াঙ্ক ও ৫৮টি মাল্টি-স্টেট কো-অপারেটিভ ব্য়াঙ্ককে আরবিআইয়ের তদারকি ক্ষমতার আওতায় আনা হচ্ছে। শিডিউলড ব্য়াঙ্কের ক্ষেত্রে আরবিআই-এর যেমন ক্ষমতা থাকে, তেমনই এবার থেকে থাকবে কো-অপারেটিভ ব্য়াঙ্কের ক্ষেত্রে”।

* উল্লেখ্য়, গত বছর পাঞ্জাব অ্য়ান্ড মহারাষ্ট্র কো-অপারেটিভ ব্য়াঙ্কে দূর্নীতির ঘটনার পরই এই সিদ্ধান্ত নেওয়া হল বলে মনে করা হচ্ছে। (Read in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

উপত্য়কায় সক্রিয় প্রায় ২৯ জঙ্গি

handwara encounter, হান্দওয়াড়া, সিআরপিএফ, crpf attack militants handwara, হান্দওয়াড়া এনকাউন্টার, সেনা-জঙ্গি গুলির লড়াই, kashmir handwara militant attack, সিআরপিএফ, crpf kashmir, kashmir militancy, latest news, indian express bangla প্রতীকী ছবি।

দক্ষিণ কাশ্মীরে প্রায় ২৯ জন বিদেশি জঙ্গি সক্রিয় রয়েছে বলে জানালেন জম্মু-কাশ্মীর পুলিশের এক শীর্ষ আধিকারিক। উত্তর কাশ্মীরের তুলনায় দক্ষিণ কাশ্মীরে জঙ্গিদের সংখ্য়া বেশি বলে শনিবার জানিয়েছেন ওই আধিকারিক।

* কাশ্মীরের আইজিপি বিজয় কুমার জানিয়েছেন, ”কোকেরনাগ, ত্রালে উঁচু এলাকায় জঙ্গিদের উপস্থিতি রয়েছে। এসব এলাকায় প্রায় ২৯ জন বিদেশি জঙ্গি রয়েছে। যখনই ওরা নীচে নামবে, আমরা সূত্র মারফত খবর পাব। তখনই অভিযান চালিয়ে নিকেশ করা হবে”।

* তিনি আরও জানিয়েছেন, ”দক্ষিণ কাশ্মীরে জঙ্গিদের উপদ্রব বেশি। উত্তর কাশ্মীরেও আমরা অভিযান শুরু করেছি। সম্প্রতি সোপোরে ২ই লস্কর জঙ্গি নিহত হয়েছে…আমাদের প্রধান লক্ষ্য় এখন দক্ষিণ কাশ্মীর, কারণ সেখানে জঙ্গিরা রয়েছে”। (Read in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ভারতীয়-আমেরিকানদের সমর্থন পেয়ে ‘অভিভূত’ ট্রাম্প


আর মাত্র কয়েক মাসের অপেক্ষা। তারপরই ভাগ্য়পরীক্ষা ডোনাল্ড ট্রাম্পের। নভেম্বরে নির্বাচনের আগে ভারতবাসী ও ভারতীয়-আমেরিকানদের থেকে বিপুল সমর্থন আদায় করে ফেলেছেন মার্কিন প্রেসিডেন্ট। আর এই অভাবনীয় সমর্থনের জন্য় ভারতীয়-আমেরিকানদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন ট্রাম্প।

* হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের আগে আমেরিকার যে শহরগুলিতে হাড্ডাহাড্ডি লড়াইয়ের মুখোমুখি হতে হবে ট্রাম্পকে, সেখানে ৫০ শতাংশেরও বেশি ভারতীয়-আমেরিকানদের সমর্থন পেয়েছেন তিনি।

* সম্প্রতি এক সমীক্ষায় দেখা গিয়েছে, রিপাবলিকানের ট্রাম্পের দিকে ঝুঁকেছেন ভারতীয়-আমেরিকানরা। উল্লেখ্য়, ডেমোক্র্য়াটিক প্রার্থীর ঘরেই সাধারণত ভোট পড়ে ভারতীয়-আমেরিকানদের।

* বিপুল সমর্থনের জন্য় ভারতবাসী ও ভারতীয় আমেরিকানদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন ট্রাম্প, সংবাদসংস্থা পিটিআই-কে একথা জানিয়েছেন হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি সারা ম্য়াথিউস। (Read in English)

চিনের স্বীকারোক্তি, সেদিন চিনা সেনাও গালওয়ানে নিহত হয়েছে

ভারতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত সং ওয়েইডং

১৫ জুন সীমান্ত সংঘর্ষে চিনা সেনার মৃত্যর খবর অবশেষে স্বীকার করল বেজিং। ভারতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত সং ওয়েইডং সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘সীমান্তে মারাত্মক শারীরিক সংঘর্ষ হয়েছিল ও দু’তরফেই প্রাণহানি হয়েছে।’ এর আগে গালওয়ানে সীমান্ত সংঘর্ষে শুধু সেনা মৃত্যু হয়েছে বলে জানিয়েছিল বেজিং। তবে, তা কোন পক্ষের সেটা স্পষ্ট করা হয়নি। শেষ পর্যন্ত ওয়েইডংয়ের মন্তব্য ভারতীয় সেনার দাবিকেই মান্য়তা দিল। ওই সংঘর্ষে ৪০ জনের বেশি চিনা সেনার প্রাণহানি হয়েছে বলে জানিয়েছিল ভারতীয় সেনা।

*সীমান্তে সংঘর্ষের ঘটনায় ২০ জন ভারতীয় সেনাকর্মী প্রাণ হারিয়েছেন। তাদেরও নামও প্রকাশ করা হয়েছে। তবে, এতদিন এ প্রসঙ্গে নীরব ছিল বেজিং।

*রাষ্ট্রদূতের সাক্ষাৎকারটি চিনা দূতাবাসের তরফে আনলাইনে পোস্ট করা হয়েছে। এর পাশাপাশি চিন সরকার পরিচালিত গ্লোবাল টাইমসের সম্পাদক হু শিজিংয়ও তাঁর লেখায় গালওয়ানে চিনা সেনা পদাধিকারীর মৃত্যুর প্রসঙ্গে উল্লেখ করেছিলেন। (বিস্তারিত পড়ুন- চিনের স্বীকারোক্তি, সেদিন চিনা সেনাও গালওয়ানে নিহত হয়েছে)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India top news national today latest news update 27 june 2020 india china tension kartarpur corridot congress bjp modi

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
স্বস্তি
X