বড় খবর

করোনায় এবার আনলক ৩।। ভারতের হাতে রাফাল।। নতুন শিক্ষানীতি ঘোষণা।।অযোধ্য়ায় মসজিদ তৈরিতে ট্রাস্ট

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর
দেশের খবর একনজরে।

দেশে করোনার বাড়বাড়ন্তের মধ্য়েই আনলক ৩ নিয়ে নয়া নির্দেশিকা প্রকাশ করল কেন্দ্রীয় সরকার। এদিকে, ফ্রান্স থেকে প্রায় সাত হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে ভারতে এল অত্যাধুনিক যুদ্ধবিমান রাফাল। অন্য়দিকে, নতুন শিক্ষানীতিতে স্বীকৃতি দিল কেন্দ্রীয় মন্ত্রী সভা। আবার, রাম মন্দিরের ভূমিপুজোর আয়োজন ঘিরে যখন সরগরম অযোধ্য়া, ঠিক সেই আবহেই এবার মসজিদ নির্মাণের জন্য় ট্রাস্ট তৈরির ঘোষণা করা হল। দেশের এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

দেশে এবার আনলক ৩: খুলছে জিম, উঠছে নাইট কার্ফু

gym, জিম
প্রতীকী ছবি।

দেশে করোনার বাড়বাড়ন্তের মধ্য়েই আনলক ৩ নিয়ে নয়া নির্দেশিকা প্রকাশ করল কেন্দ্রীয় সরকার। আনলক ৩ পর্যায়ে বিধিনিষেধে আরও কিছুটা শিথিল করা হল। দেশে তুলে দেওয়া হচ্ছে নাইট কার্ফু। সেইসঙ্গে আগামী ৫ অগাস্ট থেকে প্রয়োজনীয় সুরক্ষাবিধি মেনে খোলা যাবে জিম ও যোগাসনের প্রতিষ্ঠান।

* করোনা মোকাবিলায় কনটেনমেন্ট জোনে আগামী ৩১ অগাস্ট পর্যন্ত লকডাউন জারি থাকবে।

*আনলক ৩-র নির্দেশিকা অনুযায়ী, আপাতত বন্ধ থাকছে মেট্রো রেল, সিনেমা হল, সুইমিং পুল, বিনোদন পার্ক, থিয়েটার, বার, অডিটোরিয়াম, অ্য়াসেম্বলি হল। সামাজিক, রাজনৈতিক, ধর্মীয়, সাংস্কৃতিক সমাবেশ করায় ছাড়পত্র দেওয়া হয়নি।

*স্কুল-কলেজ, কোচিং ইনস্টিটিউশন আগামী ৩১ অগাস্ট পর্যন্ত বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সমস্ত রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে এ ব্য়াপারে আলোচনার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। (বিস্তারিত পড়ুন)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ভারতের মাটি ছুঁল রাফাল যুদ্ধবিমান

প্রতীক্ষার অবসান। ফ্রান্স থেকে প্রায় সাত হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে ভারতে এল অত্যাধুনিক যুদ্ধবিমান রাফাল। আম্বালায় বায়ুসেনা ঘাঁটিতে সফলভাবে অবতরণ করল ৫টি রাফাল যুদ্ধবিমান। রাফাল যুদ্ধবিমান অবতরণের খবর টুইটারে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। আম্বালা বায়ুসেনা ঘাঁটি এবং সংলগ্ন অঞ্চলের নিরাপত্তা কয়েকগুণ বাড়িয়ে দেওয়া হয়েছে।

গত সোমবারই ফ্রান্স থেকে ভারতের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল পাঁচটি রাফাল যুদ্ধবিমান। ভারতীয় বায়ুসেনার পাইলটরা এই অত্যাধুনিক যুদ্ধ বিমান উড়িয়ে এনেছেন।

৩৬টি রাফাল যুদ্ধবিমানের জন্য ফ্রান্সের দাসো অ্যাভিয়েশনের সঙ্গে ৫৯ হাজার কোটি টাকার ২০১৬ সালের সেপ্টেম্বরেই চুক্তি করে ভারত। আপাতত পাঁচটি রাফাল এ দেশে এল। আম্বালা বিমান ঘাঁটির ‘গোল্ডেন অ্যারো’ ১৭ নম্বর স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হবে রাফালগুলিকে। ৯ টনের বেশি যুদ্ধাস্ত্র বইতে পারা ডবল ইঞ্জিন মল্টিরোল কমব্যাট ফাইটার এয়ারক্রাফ্ট রাফাল আকাশ থেকে ভূমিতে ও সমুদ্রে নির্ভুল লক্ষ্যভেদে সক্ষম। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

নয়া জাতীয় শিক্ষানীতি: এম ফিল বাতিল, বিদেশি কলেজ-বিশ্ববিদ্যালয়কে ক্যাম্পাস গড়ার অনুমতি মোদী সরকারের

নতুন শিক্ষানীতিতে স্বীকৃতি দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। একইসঙ্গে বদলে গেল কেন্দ্রীয় মানব সম্পদ নাম বদলে হয়ে গেল শিক্ষা মন্ত্রক। এদিন ঘোষণা করা হয় এবার থেকে দেশের উচ্চ শিক্ষার একটিই মাত্র নিয়ন্ত্রক সংস্থা থাকবে এবং এম ফিল বন্ধ হতে চলেছে। ডিজিটাল লার্নিংয়ে গতি আনার জন্য National Educational Technology Forum গঠিত হবে।

*উচ্চশিক্ষা মন্ত্রকের সচিব অমিত খারে বলেন, প্রাথমিকভাবে আটটি ভাষাই পাঠক্রম চালু হবে। এবং ভার্চুয়াল ল্যাবরেটরি গড়ার দিকেও এগোনো হবে। ১০০ টি শীর্ষ ভিন দেশি কলেজ বিশ্ববিদ্য়ালয়কে ভারতে ক্যাম্পাস খোলার জন্য অনুমতি দেওয়া হল। এই নয়া জাতীয় শিক্ষানীতিতে।

*মন্ত্রকের নথি বলছে, এই সব বিশ্ববিদ্যালয়গুলিকে পরিচালনা এবং প্রশাসনিক ক্ষেত্রে বিশেষ ক্ষমতা দেওয়া হবে। যেমন বর্তমানে ভারতে বিভিন্ন স্বশাসিত শিক্ষা সংস্থা এই অধিকার পেয়ে থাকে। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

অযোধ্য়ায় মসজিদ নির্মাণের জন্য় তৈরি ট্রাস্ট, ঘোষণা সুন্নি ওয়াকফ বোর্ডের

ayodhya ram temple, অযোধ্য়া রাম মন্দির, মসজিদ
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

রাম মন্দিরের ভূমিপুজোর আয়োজন ঘিরে যখন সরগরম অযোধ্য়া, ঠিক সেই আবহেই এবার মসজিদ নির্মাণের জন্য় ট্রাস্ট তৈরির ঘোষণা করা হল। অযোধ্য়ার ধান্নিপুর গ্রামে ৫ একর জমিতে মসজিদ নির্মাণের জন্য় ‘ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন’ নামে ট্রাস্ট তৈরি করা হয়েছে বলে বুধবার ঘোষণা করলেন উত্তরপ্রদেশ সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের প্রেসিডেন্ট জুফর আহমেদ ফারুকি।

*এ প্রসঙ্গে সংবাদসংস্থা পিটিআই-কে ফারুকি জানিয়েছেন, ”অযোধ্য়ার ধান্নিপুর গ্রামে ৫ একর জমিতে মসজিদ, ইন্দো-ইসলামিক রিসার্চ সেন্টার, লাইব্রেরি ও হাসপাতাল তৈরির পুরো বিষয়টি দেখভাল করবে ট্রাস্ট”।

*ট্রাস্টের চেয়ারম্য়ান ও চিফ ট্রাস্টি হবেন ফারুকি। এ বিষয়ে তিনি জানিয়েছেন, ”ট্রাস্টে ১৫ জন সদস্য় থাকবেন। যাঁদের মধ্য়ে ৯ জনের নাম ঘোষণা করা হয়েছে। তাঁরাই বাকি ৬জনকে নিযুক্ত করবেন”। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ফের গেহলটের প্রস্তাব ফেরালেন রাজ্য়পাল, রাজভবনে ছুটলেন রাজস্থানের মুখ্য়মন্ত্রী

Ashok Gehlot
ছবি: টুইটার।

রাজস্থানে রাজ্য়পাল বনাম মুখ্য়মন্ত্রী সংঘাত পর্বে নয়া মোড়। বিধানসভার অধিবেশন ডাকা নিয়ে অশোক গেহলটের প্রস্তাব আবারও ফেরালেন রাজ্য়পাল কলরাজ মিশ্র। এ নিয়ে তৃতীয়বার গেহলটের প্রস্তাব ফেরালেন রাজ্য়পাল।

*সংবাদংস্থা পিটিআই-কে এ প্রসঙ্গে গেহলট বলেন, ”আমি ওঁর সঙ্গে দেখা করতে যাচ্ছি, উনি কী চান, জানতে চাই”।

*শুক্রবারই বিধানসভার বিশেষ অধিবেশন ডাকতে চেয়ে অনড় রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। সংঘাতের এই আবহেই সংশোধিত প্রস্তাব মঙ্গলবার ফের রাজ্যপালের কাছে পাঠান মুখ্যমন্ত্রী। শুক্রবার বেশ কয়েকটি বিষয়ের উপর প্রশ্ন তুলে রাজ্যপাল কংগ্রেসের অধিবেশন ডাকার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। পরে রাজ্যপাল এবিষয়ে রাষ্ট্রপতির হস্তক্ষেপের দাবি করে হাত শিবির। অশোক হেগলট মন্ত্রিসভার বৈঠক করেন। তারপরই ফের সংশোধিত প্রস্তাব কলরাজ মিশ্রের কাছে পাঠানো হয়।

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বন্দে ভারত মিশনে বিমান ভাড়া নিয়ে বার্তা কেন্দ্রের


বন্দে ভারত মিশনে এয়ার ইন্ডিয়ার ওয়েবসাইটে যে বিমান ভাড়ার উল্লেখ রয়েছে, তার থেকে বেশি ভাড়া নেওয়া যাবে না। ট্র্য়াভেল এজেন্ট মারফত যেসব যাত্রীরা টিকিট কাটছেন, তাঁদের থেকে বেশি ভাড়া নেওয়া যাবে না, বুধবার এমনটাই জানাল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।

* উল্লেখ্য়, করোনায় লকডাউনে গত ২৩ মার্চ থেকে বন্ধ ছিল ।

* বিদেশে আকে পড়া ভারতীয়দের ঘরে ফেরাতে গত ৬ মে থেকে বন্ধে ভারত মিশনে আন্তর্জাতিক বিমান পরিষেবা শুরু হয়। (Read in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

‘একেবারে ভুল পদক্ষেপ ভারতের’, হুমকি বেজিংয়ের

জাতীয় সুরক্ষা পক্ষে ক্ষতিকারক বলে জুন মাসে ৫৯ চিনা অ্যাপ ভারতে নিষিদ্ধ করেছে দিল্লি। পরের পর্যায়ে গত শুক্রবার আরও ৪৭টি চিনা ক্লোন অ্যাপকে বাতিল বলে ঘোষণা করা হয়েছে। এ দেশের নিষিদ্ধ জনপ্রিয় অ্যাপের তালিকায় টিক টক, হ্যালোর মতই রয়েছে উইচ্যাট। ভারতের পদক্ষেপ অসন্তুষ্ট বেজিং। উইচ্যাট নিষিদ্ধ করায় কূটনীতিক প্রতিবাদ জানিয়েছে চিন। দিল্লিকে ‘ভুল শুধরে নেওয়ার’ পরামর্শ দেওয়া হয়েছে প্রতিবেশীর পক্ষ থেকে।

ভারতের চিনা দূতাবাসের তরফে বিদেশমন্ত্রকে কূটনীতিক অভিযোগ দায়ের করা হয়েছে বলে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস সূত্র মারফত জানতে পেরেছে।

চিনা দূতাবাসের মুখপাত্র জি রং বলেছেন, ‘২৯ জুন ভারত চিনের ৫৯ মোবাইল অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করে। এরমধ্যে উইচ্যাটও রয়েছে। দিল্লির এই পদক্ষেপ চিনা কোম্পানিগুলোর বৈধ আইনি অধিকার ও স্বার্থকে গুরুতরভাবে ক্ষতি করেছে। এ প্রসঙ্গে চিনের তরফে ভারতেকে অবহিত করা হয়েছে এবং দিল্লিকে ভুল শুধরে নেওয়ার পরামর্শ দিয়েছে।’

জি রং-য়ের সংযোজন, ‘আমি বলতে চাই যে চিনা প্রশাসন নিরবিছিন্নভাবে সে দেশের সংস্থাগুলোকে আন্তর্জাতিক বিধি ও স্থানীয় আইন মেনে চলতে বলে। ভারতেরও দায়িত্ব রয়েছে বাজার-নীতি মেনে চিনা সহ আন্তর্জাতিক বিনিয়োগকারীদের আইনি অধিকার সুরক্ষিত করার। ‘

‘বাস্তবসম্মত পারস্পরিক সমঝোতা উভয় দেশের পক্ষেই লাভজনক’ বলে জানিয়েছেন ভারতের চিনা দূতাবাসের মুখপাত্র জি রং। এরপরই হুঙ্কারের সুরে তিনি বলেছেন, ‘এই ধরনের ইচ্ছাকৃত হস্তক্ষেপ সহযোগিতার ক্ষেত্রে ভারতের স্বার্থ বিঘ্নিত করবে। চিন নিজের দেশের সংস্থার বৈধ আইনি অধিকার ও স্বার্থ রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ করবে।’ Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

‘ভূমিপূজন’: মুচলেকা দিতে হবে সংবাদ মাধ্যমকে

Ram temple
থ্রিডিতে রাম মন্দিরের ছবি।

অযোধ্যায় রামমন্দিরের ভূমিপূজন সম্প্রচার করার সময় কোনও বিবদমান পক্ষকে এনে বিতর্ক তৈরি করা যাবে না। সংবাদ মাধ্যমকে এই মর্মেই মুচলেকা দিতে হবে বলে নির্দেশ দিয়েছে অযোধ্যা জেলা প্রশাসন। এছাড়া, সংবাদ মাধ্যমের প্রতিনিধি নির্দিষ্ট সম্প্রদায়, গোষ্ঠী বা ব্যক্তির বিরুদ্ধেও কোনও মন্তব্য করতে পারবেন না বলে জানানো হয়েছে।

জেলা প্রশাসনের তৈরি মুচলেকায় বলা হয়েছে যে, ‘ভূমিপূজনে’র সময় অযোধ্যায় কোনও আইন-শৃঙ্খলাজনিত সমস্যা দেখা দিলে সংবাদ মাধ্যম দায়ী থাকবে। বৈদ্যুতিন সংবাদ মাধ্যমের প্রধানদের এই মর্মে মুচলেকা দিতে হবে।

সংবাদ মাধ্যমে অনুষ্ঠান সম্প্রচারের জন্য ইন্ডোর স্পেস চিহ্নিত করা হয়েছে, অন্য জায়গা থেকে বা পাবলিক স্পেস থেকে কোনও সম্প্রচার হবে না। সংবাদ মাধ্যমকে ৯ সদস্যের একটি কমিটির থেকে সম্প্রচারের জন্য অনুমতি নিতে হবে। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

কাশ্মীরে সেনার হাতে খতম দুই পাক জঙ্গি

ফাইল চিত্র

রাতের অন্ধাকারে অনুপ্রবেশের চেষ্টা ভেস্তে দিল ভারতীয় সেনা। জম্মু-কাশ্মীরের রাজৌরিতে নিরাপত্তা বাহিনীর হাতে খতম হল দুই পাকিস্তানি জঙ্গি। সেনার অভিযানে জখম এক জঙ্গি।

ভারতীয় সেনা জানিয়েছে, রাতে রাজৌরির নৌশেরা সেক্টরে বেশ কয়েকজনের গতিবিধি দেখে সন্দেহ হয়। তারপর নজরদারি বাড়াতে জঙ্গিরা গুলি ছোড়ে। বিস্ফোরণও ঘটানো হয়। কোনও জঙ্গির ল্যান্ডমাইনে পা দেওয়ার কারণেই এই বিস্ফোরণ বলে মনে করা হচ্ছে। পালটা গুলিতে সেনাবাহিনী নিকেশ করে ওই দুই জঙ্গিকে।

নিহত দুই পাকজঙ্গির দেহ রাতে উদ্ধার করা হয়নি। সংঘর্ষের পর গোটা এলাকা ঘিরে রাখা হয়েছে। এই তিন জন জঙ্গি ছাড়াও আর কতজন ছিল তার খোঁজ চলছে।

গত ১লা জুন রাজৌরিতেই নিরাপত্তা বাহিনী অভিযান চালায়। সেই তল্লাশি অভিযানে সেনার হাতে সশস্ত্র তিন অনুপ্রবেশকারী নিহত হয়। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

তাজমহল খোলার সম্ভাবনা নেই স্বাধীনতা দিবসের আগে

১৫ই অগাস্টের আগে তাজমহল খোলার সম্ভাবনা নেই। তারপর পরিস্থিতি বিচার করে পৃথিবীর অন্যতম আশ্চর্য এই সৌধ দর্শকদের জন্য খোলার বিষয়ে বিবেচনা করা হবে। প্রয়োজনে আরও দু’সপ্তাহ বা তারও বেশি সময় এই সৌধের দরজা বন্ধ রাখা হতে পারে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

আগামী ১লা অগাস্ট থেকে আগ্রার বিভিন্ন স্মৃতিসৌধগুলো দর্শকদের জন্য খোলার কথা রয়েছে। কিন্তু, আগ্রায় করোনার প্রাদুর্ভাব বেশি। তাজমহল কনটেনমেন্ট জোনের বাইরে বাফার জোনের অন্তর্গত। তাই আপাতত পরিস্থিতি বিবেচনা করে পর্যটকদের জন্য তাজমহল না খোলারই পক্ষে জেলা প্রশাসন।

কোভিড-১৯ পরিস্থিতিতে পর্যটন শিল্পের হাল অত্যন্ত খারাপ। এই ক্ষেত্রের বেহাল দশা বিবেচনা করে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল টুইটে জানিয়েছিলেন যে, জুলাই মাসের ৬ তারিখ থেকে ঐতিহ্যবাহী স্থান ও সৌধগুলো দর্শকদের জন্য খুলে দেওয়া হবে। তবে, সবাইকেই স্বাস্থ্য বিধি মেনে এই সব জায়গায় প্রবেশ করতে হবে। এছাড়াও বলা হয়েছিল যে, ঐতিহ্যপূর্ণ জায়গা ও সৌধগুলো জেলা প্রশাসনের সম্মতিক্রমে খোলা হবে।

মন্ত্রীর ঘোষণা অনুযায়ী ৬ই জুলাই আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া দেশজুড়ে দু’হাজারেরও বেশি কেন্দ্র নিয়ন্ত্রিত সৌধ দর্শনার্থীদের জন্য খুলে দেয়। তবে, আগ্রায় অবস্থিত সৌধগুলো বন্ধই ছিল। আগ্রার করোনা পরিস্থিতি বিবেচনা করে তাজমহল সহ অন্যান্য সৌধগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় স্থানীয় জেলা প্রশাসন। Read in English

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update 29 july 2020 india modi bjp congress pakistan terrorists

Next Story
‘আমাদের আঞ্চলিক অখণ্ডতায় যারা আঘাত হানতে চায়, তারা সাবধান’, রাফাল পেয়ে হুঁশিয়ারি রাজনাথের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com