কয়েক সপ্তাহের মধ্য়েই ভারতে শুরু হবে রাশিয়ার স্পুটনিক ফাইভ ভ্য়াকসিনের ট্রায়াল

আগামী কয়েক সপ্তাহেই 'বিশ্বের প্রথম করোনা ভ্য়াকসিন' রাশিয়ার স্পুটনিক ফাইভ-এর ট্রায়াল শুরু করবে ডা. রেড্ডিস ল্য়াবরেটরি লিমিটেড।

By:
Edited By: Souradip Samanta New Delhi  Updated: September 22, 2020, 09:57:42 PM

করোনার বাড়বাড়ন্ত থামছেই না। বরং রোজই বাড়ছে সংক্রমণের বহর। এই পরিস্থিতিতে কবে ভ্য়াকসিন মিলবে, সেদিকেই তাকিয়ে গোটা দুনিয়া। ইতিমধ্য়েই ভ্য়াকসিন তৈরিতে ঝাঁপিয়ে পড়েছেন বিজ্ঞানীরা, চলছে ট্রায়ালও। ভারতে এবার আরও একটি করোনা ভ্য়াকসিনের ট্রায়াল শুরু হতে চলেছে। আগামী কয়েক সপ্তাহেই ‘বিশ্বের প্রথম করোনা ভ্য়াকসিন’ রাশিয়ার স্পুটনিক ফাইভের ট্রায়াল শুরু করবে ডা. রেড্ডিস ল্য়াবরেটরি লিমিটেড। মঙ্গলবার একথাই জানিয়েছেন ওই ওষুধপ্রস্তুতকারক সংস্থার এক এগজিকিউটিভ।

এ প্রসঙ্গে সংবাদসংস্থা রয়টার্সকে এপিআই অ্য়ান্ড ফার্মাসিউটিক্য়াল সার্ভিসেসের সিইও দীপক সাপরা জানিয়েছেন, ভারতে ১-২ হাজার স্বেচ্ছাসেবকের শরীরে স্পুটনিক ফাইভের ট্রায়াল চালানো হবে এবং দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে তা করা হবে। সাপরা জানিয়েছেন, ভারতীয় কর্তৃপক্ষের থেকে ক্লিনিক্য়াল ট্রায়ালের প্রয়োজনীয় ছাড়পত্রের পরই কয়েক সপ্তাহের মধ্য়েই শুরু করা হবে।

আরও পড়ুন: ক্রমশ সুস্থ হচ্ছে দেশ, অনেকটাই কমল করোনা আক্রান্তের সংখ্যা

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) ও ডা. রেড্ডিজের চুক্তি অনুযায়ীই এই ট্রায়াল করা হবে। এই চুক্তি অনুযায়ী তৃতীয় ধাপের গবেষণা চালানো হবে এবং ভারতে ভ্য়াকসিন সরবরাহ করা হবে। ১০০ মিলিয়ন ডোজ ভ্য়াকসিন রেড্ডিকে দেবে আরডিআইএফ। এছাড়াও ভারতে ৩০০ মিলিয়ন ডোজ ভ্য়াকসিন তৈরিতে ভারতীয় সংস্থার সঙ্গে চুক্তি করেছে আরডিআইএফ।

আরডিআইএফ জানিয়েছে, ভারতে ভ্য়াকসিন সরবরাহ শুরু করা হবে চলতি বছরের শেষের দিকে। যদিও সাপরার কথায়, এটা সময়সাপেক্ষ। তাঁর কথায়, ”আমার মনে হয়, সব প্রক্রিয়া সম্পন্ন করতে বেশ কয়েক মাস লাগবে”।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India trials for russias sputnik v vaccine could start in next few weeks

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রণক্ষেত্র মুঙ্গের
X