scorecardresearch

দেশে বেড়েছে সংক্রমণ, কোভিড টিকা রফতানি বন্ধের সিদ্ধান্ত নিল কেন্দ্র

করোনা ভ্যাকসিনের অভ্যন্তরীণ চাহিদা মেটাতে আগামী কয়েক মাস ভ্যাকসিন রফতানিতে রাশ টানছে কেন্দ্র।

Covid-19 Vaccination in India, health Ministry, Vaccine, Corona India

কোভিড-১৯ সংক্রমণের বৃদ্ধির জেরে করোনা ভ্যাকসিনের অভ্যন্তরীণ চাহিদা মেটাতে আগামী কয়েক মাস ভ্যাকসিন রফতানিতে রাশ টানছে কেন্দ্র। দেশজুড়ে করোনার এই পরিস্থিতিতে বাধ্য হয়েই এই সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার এমনটাই জানান হয়েছে।

ভারতের সেরাম ইনস্টিটিউটে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা তৈরি হচ্ছে। এটিই পৃথিবীর বৃহত্তম টিকা প্রস্তুতকারী সংস্থা। সেই মতোই বিশ্বের ৬৪টি নিম্ন আয়ের দেশে টিকা পৌঁছে দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অন্যদিকে দেশিয় টিকা প্রতিবেশী দেশগুলিতেও রফতানি করছিল ভারত। কিন্তু দেশে টিকার চাহিদা তৈরি হওয়ায় বড় সংখ্যার রফতানি বন্ধ করা হচ্ছে।

এখনও অবধি ভারত প্রায় ৮০টি দেশে করোন ভাইরাস ভ্যাকসিনের ৪০.৮ মিলিয়ন ডোজ সরবরাহ করেছে। স্বাস্থ্য মন্ত্রকের উচ্চপদস্ত এক আধিকারিকের কথায়, “আগামী কয়েক মাস রফতানি বাড়ানো হবে না। আমরা ২-৩ মাস পরে পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেব। আপাতত ভ্যাকসিন উৎপাদন ও মজুতে নজর দেওয়া হচ্ছে।”

আরও পড়ুন, হোলির আগেই দেশে আক্রান্ত বেড়ে সাড়ে ৫৩ হাজার, পাঁচ মাসে সর্বোচ্চ!

https://platform.twitter.com/widgets.js

চলতি বছররে ২০ জানুয়ারি থেকে বিদেশে ভ্যাকসিনের সরবরাহ শুরু করে ভারত। এদিকে ৪৫ বছরের ঊর্ধ্বে সাধারণ মানুষ টিকা পাবেন এই নির্দেশ জারি হতেই টিকার চাহিদা দ্রুত বাড়ছে। রফতানি বন্ধের মাধ্যমে আপাতত দেশে টিকা চাহিদা পূরণের লক্ষ্য নিয়েছে কেন্দ্র।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India will not expand export of covid 19 vaccines due to coronavirus surge