scorecardresearch

বড় খবর

পূর্ব লাদাখে নিয়ন্ত্রণরেখা বরাবর 3D-প্রিন্টেড প্রযুক্তির ব্যবহার ভারতীয় সেনাবাহিনীর

এখনও ৫০ থেকে ৬০ হাজার চিনের সেনা সীমান্তের কাছাকাছি অবস্থান করছে।

পূর্ব লাদাখে নিয়ন্ত্রণরেখা বরাবর 3D-প্রিন্টেড প্রযুক্তির ব্যবহার ভারতীয় সেনাবাহিনীর

মঙ্গলবার ভারতীয় সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার-ইন-চিফ লেফটেন্যান্ট জেনারেল হরপাল সিং সীমান্তে স্থায়ী প্রতিরক্ষা ব্যবস্থা সম্পর্কে এক বিবৃতি সামনে এনেছেন। তিনি জানান যে প্রথমবারের মতো একটি প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর অঞ্চলে ভারতীয় সেনাবাহিনীর কর্পস অফ ইঞ্জিনিয়ার্স দ্বারা একটি 3D-প্রিন্টেড স্থায়ী নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। সীমান্ত অঞ্চলে চিনের গতিবিধির ওপর নজর রাখতেই এই ধরণের নিরাপত্তা বলয় তৈরি করেছে ভারতীয় সেনা।

ইঞ্জিনিয়ার-ইন-চিফ লেফটেন্যান্ট জেনারেল হরপাল সিং জানিয়েছেন যে এই ধরনের 3D নিরাপত্তা বলয় প্রতিরক্ষা বিস্ফোরণ প্রতিরোধ করতে সক্ষম। পাশাপাশি এই ধরণের 3D নিরাপত্তা বলয় ৩৬-৪৮ ঘন্টার মধ্যে তৈরি করা যেতে পারে। এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তর করা যেতে পারে। এর সঙ্গে, পূর্ব লাদাখেও একই রকম স্থায়ী প্রতিরক্ষা সংক্রান্ত একাধিক পরীক্ষা করা হয়েছে এবং যা প্রয়োজনীয় বলে প্রমাণিত হয়েছে।

পূর্ব লাদাখ সংলগ্ন এলএসি-তে চিনের প্রস্তুতির পরিপ্রেক্ষিতে ভারতীয় সেনাবাহিনীও যে কোন রকম পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত হয়েছে। ট্যাঙ্ক এবং কামান গুলিকে শত্রুদের চোখ থেকে রক্ষা করতে, 3D স্থায়ী প্রতিরক্ষা বাঙ্কার থেকে মডিলুর শেল্টার পর্যন্ত ২৪ হাজার সেনার জন্য এবং গালভান উপত্যকা সংলগ্ন DSDBO রোডে ট্যাঙ্ক ব্রিজ এবং নতুন এয়ার-ফিল্ড প্রস্তুত করা হচ্ছে।

সেনা সূত্রে খবর এখনও সীমান্তে ৫০ থেকে ৬০ হাজার সেনা সীমান্তের কাছাকাছি অঞ্চলে অবস্থান করছে। চীনের পিএলএস সেনাবাহিনীর ট্যাঙ্ক, কামান, ক্ষেপণাস্ত্র এবং বিমানগুলিও এলএসির কাছাকাছি অবস্থান করছে। দেশের প্রতিরক্ষার সঙ্গে সরাসরি যুক্ত উচ্চপদস্থ সূত্রের মতে, গত দুই বছরে, অর্থাৎ গালভান উপত্যকায় হিংসার পর ভারতীয় সেনা চিনের বিরুদ্ধে সব রকম ভাবে নিজেদের তৈরি রেখে চলেছে।

আরও পড়ুন: [ বাইডেন সরকারকে তুলোধোনা করে ‘বড় ঘোষণা’ডোনাল্ড ট্রাম্পের! ]

সেনা সূত্রে খবর, গত দু বছরে ২২-২৪ হাজার অতিরিক্ত সেনা সীমান্তে মোতায়েন করা হয়েছে। তার জন্য বিশেষ আবাসন সুবিধা প্রস্তুত করা হয়েছে। এই সেনা জওয়ানদের জন্য, ভারতীয় সেনাবাহিনী এমন মডুলার-শেল্টার তৈরি করেছে যা মাইনাস (-)২০ ডিগ্রি শীতেও ১৫ ডিগ্রি তাপমাত্রা প্রদান করে দেয়। এছাড়াও, এগুলি এমন আশ্রয়কেন্দ্র যা এক সপ্তাহের মধ্যে তৈরি করা হয়। প্রয়োজনে অন্য জায়গায়ও নিয়ে যাওয়া যেতে পারে।

3d বাঙ্কার

এছাড়া শত্রুর হাত থেকে ৪৫০ টি ট্যাংক, কামান এবং সামরিক-যান রক্ষার জন্য প্রযুক্তিগত স্টোরেজ তৈরি করা হয়েছে। সূত্রের মতে, এগুলি হল 3D পার্মানেন্ট ডিফেন্স স্ট্রাকচার (বাঙ্কার) যা শত্রুর ট্যাঙ্কের বুলেট দ্বারাও প্রভাবিত হয় না। ট্রায়াল চলাকালীন, ভারতীয় সেনাবাহিনী তার T-90 ট্যাঙ্ক থেকে ১০০ মিটার দূর থেকে একটি শেল নিক্ষেপ করে এটি পরীক্ষা করেছে। এই 3D পার্মানেন্ট ডিফেন্স স্ট্রাকচার তৈরির জন্য, ভারতীয় সেনাবাহিনী গান্ধীনগর (গুজরাট) অবস্থিত IIT এবং কিছু স্টার্ট-আপের সাহায্য নিয়েছে। এই বাঙ্কারগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে প্রচণ্ড ঠান্ডা এই ট্যাঙ্ক এবং কামানগুলির কর্মক্ষমতা প্রভাবিত করে না।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indian army sets up 3d printed permanent defences in eastern ladakh