scorecardresearch

বড় খবর

পাক সীমান্তে ভারতীয় ছিটমহলের সঙ্গে দেশের প্রথম স্থায়ী সেতু চালু

গত ৪ বছর ধরে গুরদাসপুর জেলার বাকি অংশের সঙ্গে কাসওয়াল ছিটমহলের সংযোগকারী এই সেতু তৈরি করেছে বিআরও।

পাক সীমান্তে ভারতীয় ছিটমহলের সঙ্গে দেশের প্রথম স্থায়ী সেতু চালু
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

পাক সীমান্তে রবি নদীর তীরে ভারতীয় ভূ-খণ্ডের অন্তর্গত পাঞ্জাবের কাসওয়াল ছিটমহলবাসীর জন্য় নয়া উপহার। স্বাধীনতার পর এই প্রথমবার ওই অঞ্চলের সঙ্গে স্থায়ী সেতুর মাধ্য়মে সংযোগ করা হল। সোমবার কাসওয়াল ছিটমহলের সঙ্গে সংযোগের জন্য় ৪৮৪ মিটার ব্রিজ চালু করা হল। এই প্রথমবার গম বোঝাই ট্রাক পার হল ওই সেতু দিয়ে।

কাসওয়াল ছিটমহলের সংযোগকারী ৪৮৪ মিটারের সেতুটি রবি ও পাকিস্তানের ডেরা বাবা নানকের কাছে আন্তর্জাতিক সীমান্তের মধ্য়ে পড়েছে। ধানখেত থেকে ধান তুলে তা সংগ্রহ করার মরশুমে এই ব্রিজটি চালু করা হল। এর ফলে সহজেই ফসল নিয়ে ওই সেতু দিয়ে যাতায়াত করতে পারবেন কৃষকরা। এতদিন কাসওয়াল ছিটমহলের সঙ্গে দেশের বাকি অংশের সংযোগকারী ছিল একটা পন্টুন ব্রিজ। কিন্তু বর্ষায় তা ডুবে যেত। ফলে নদী তীরবর্তী  হাজার  হাজার একর জমিতে যেতে পারতেন না কৃষক ও স্থানীয়রা।

আরও পড়ুন: করোনা পরীক্ষা করাতে বাধ্য হতে পারেন ইমরান খান

১৯৬৫ ও ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে যুদ্ধের সাক্ষী ছিল কাসওয়াল ছিটমহল। সে সময় পাক সেনার দখলে ছিল এই এলাকা। ওই এলাকার পিছনের দিকে ছিল রবি, আর সামনের দিকে ছিল আন্তর্জাতিক সীমান্ত, তাই ছিটমহল করা হয়েছিল। পাক ভূখণ্ডেও একই ধরনের ছিটমহল রয়েছে।

জানা গিয়েছে,গত ৪ বছর ধরে গুরদাসপুর জেলার বাকি অংশের সঙ্গে কাসওয়াল ছিটমহলের সংযোগকারী এই সেতু তৈরি করেছে (বর্ডারস রোড অর্গানাইজেশন) বিআরও। করোনায় লকডাউনের জেরে ২৩ মার্চ বন্ধ ছিল নির্মাণ কাজ। এরপর পাঞ্জাব সরকার ও গুরদাসপুর জেলা প্রশাসনের থেকে বিশেষ অনুমতি নিয়ে কাজ শুরু করা হয়। বর্ষার আগে সেতু নির্মাণে জোর দেওয়া হয়েছিল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indian enclave along pak border gets first permanent link to country since 1947