scorecardresearch

বড় খবর

দু’সপ্তাহ আগেই কানাডায় গিয়েছিল সেই ভারতীয় পরিবার, জানা গেল মৃতদের পরিচয়

গত ১৯ জানুয়ারি মার্কিন-কানাডা সীমান্তের মানিটোবা প্রদেশে প্রবল ঠান্ডায় মৃত্যু চারজনের। মৃতদের মধ্যে একটি তিন বছরের শিশুও রয়েছে।

Indian Family froze to death
মার্কিন-কানাডা সীমান্তে ঠান্ডায় জমে মৃত ভারতীয় পরিবারের পরিচয় পাওয়া গেল।

মার্কিন-কানাডা সীমান্তে ঠান্ডায় জমে মৃত ভারতীয় পরিবারের পরিচয় পাওয়া গেল। গান্ধিনগরের কালোল তহসিলের দিনগুচা গ্রামের বাসিন্দা ওই পরিবারকে চিহ্নিত করা গিয়েছে। শুক্রবার সকালে তাঁদের পরিচয় প্রকাশ্যে এসেছে। গত ১৯ জানুয়ারি মার্কিন-কানাডা সীমান্তের মানিটোবা প্রদেশে প্রবল ঠান্ডায় মৃত্যু চারজনের। মৃতদের মধ্যে একটি তিন বছরের শিশুও রয়েছে।

কানাডার রাজধানী ওটোয়ায় ভারতীয় হাইকমিশন বিবৃতি দিয়ে জানিয়েছে, মৃতদের নাম জগদীশ প্যাটেল (৩৯), তাঁর স্ত্রী বৈশালী প্যাটেল (৩৭), তাঁদের মেয়ে বিহঙ্গী প্যাটেল (১১) এবং ছেলে ধার্মিক প্যাটেল (৩)। পরিবারের মাথা জগদীশ পেশায় স্কুল শিক্ষক ছিলেন। তার পর কালোল শহরে ব্যবসা শুরু করেন। দিনগুচায় এক তলা বাড়ি এখন পরিত্যক্ত পড়ে রয়েছে। কারণ তাঁর বাবা বলদেব প্যাটেলও গ্রাম ছেড়েছেন বহুদিন। দিন ১৪ আগে কানাডায় পর্যটক ভিসা নিয়ে সপরিবারে গিয়েছিলেন জগদীশ।

গত ২৪ জানুয়ারি দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস খবর প্রকাশ করে, দিনগুচার এই পরিবারের চার সদস্যের মৃতদেহ কানাডা সীমান্তে উদ্ধার হয়েছে। গত সপ্তাহখানেক ধরে তাঁরা নিরুদ্দেশ ছিল। ভারতীয় হাইকমিশন বিবৃতি দিয়ে জানিয়েছে, মার্কিন-কানাডা সীমান্তে মানিটোবায় গত ১৯ জানুয়ারি কানাডার কর্তৃপক্ষ মৃত ভারতীয় পরিবারের চার জনের পরিচয় নিশ্চিত করেছে। মৃতদের আত্মীয়দের বিষয়টি জানানো হয়েছে। ভারতের রাষ্ট্রদূত মৃতদের পরিবারের সঙ্গে সবরকম যোগাযোগ রেখেছেন এবং সাহায্যের আশ্বাস দিয়েছেন।

আরও পড়ুন প্রবল ঠান্ডায় জমে গেল ভারতীয় পরিবার, মৃতদের মধ্যে রয়েছে শিশুও

এদিকে, গত শুক্রবার মৃত্যুর ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন কানাডার প্রধানমন্ত্রী। অত্যন্ত ব্যথিত হৃদয়ে তিনি জানিয়েছেন, শৈত্যপ্রবাহে এই ভাবে মর্মান্তিক ভাবে ভারতীয় পরিবারের মৃত্যু তাঁকে নাড়িয়ে দিয়েছে। এই ঘটনায় অনুপ্রবেশে মদতের অভিযোগে এক মার্কিন ব্যক্তিকে গ্রেফতার করেছে আমেরিকার পুলিশ। মিনেসোটা সীমান্তের কাছে মানিটোবায় চারজনের দেহ উদ্ধারের পর অনুপ্রবেশের সমস্যা নিয়ে চিন্তিত দুই দেশের প্রশাসন।

আরও পড়ুন ঠান্ডায় জমে মৃত শিশু-সহ ৪ ভারতীয়, দুঃখে ভেঙে পড়লেন ট্রুডো

এই ঘটনার পরেরদিন ট্রুডো ব্যথিত হৃদয়ে জানিয়েছেন, “অত্যন্ত হৃদয়বিদারক ঘটনা। এতটাই দুঃখের যে কীভাবে মানবপাচারের বলি হল একটা পরিবার। সুন্দর জীবনের জন্য তাঁদের চাহিদার ফায়দা তোলে যাঁরা তাঁদের কড়া শাস্তি হবে। এই জন্যই আমরা মানুষকে অবৈধভাবে সীমান্ত পেরনোর জন্য বারণ করছি।”

তিনি জানিয়েছেন, অনুপ্রবেশ রুখতে মার্কিন প্রশাসনের সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করছে কানাডা সরকার। কারণ মানুষ অপ্রত্যাশিত ঝুঁকি নিচ্ছেন যাতে মৃত্যুও পর্যন্ত হতে পারে। তাঁর কথায়, “সীমান্ত এলাকায় ধু-ধু প্রান্তর, অনেক সময় দিগন্ত বিস্তৃত খোলা জায়গা, প্রবল প্রতিকূল আবহাওয়া এবং অন্ধকারাচ্ছন্ন এলাকায় যে কেউ হারিয়ে যেতে পারেন। আর শীতে জমে যাওয়ার আশঙ্কাও রয়েছে।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indian family that froze to death near us canada border identified