scorecardresearch

বড় খবর

মস্কোয় মোদীর দূত, রুশ বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে জয়শংকর, কড়া নজর আমেরিকার

এমাসেই বালিতে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে রুশ প্রেসিডেন্টের সরাসরি বৈঠকের কথা আছে। ইউক্রেনে যুদ্ধ শুরুর পর এই প্রথমবার দুই রাষ্ট্রপ্রধান পরস্পরের মুখোমুখি হবেন।

মস্কোয় মোদীর দূত, রুশ বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে জয়শংকর, কড়া নজর আমেরিকার

রুশ বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠক করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়ংশকর। বৈঠকে দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। সোমবার সন্ধ্যায়ই ভারতের বিদেশমন্ত্রী মস্কো পৌঁছেন। তারপর এই বৈঠক হল।

তবে, রাশিয়ার সঙ্গে ভারতের বৈঠক নতুন কিছু নয়। কিন্তু, ইউক্রেনে রুশ হামলার পর গোটা পরিবেশ আর পরিস্থিতিটা অনেক বদলে গিয়েছে। ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ হামলা শুরুর পর বাকি বিশ্ব রাশিয়াকে এড়াতে শুরু করেছে। অনেক বন্ধু দেশও রাশিয়ার থেকে মুখ ফিরিয়েছে। তারমধ্যেই কিন্তু, এর আগে চারবার রাশিয়ার সঙ্গে বৈঠক করে ফেলেছে ভারত।

এই মাস, অর্থাৎ নভেম্বরেই ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ গোষ্ঠীর অন্তর্ভুক্ত দেশগুলোর বৈঠক আছে। আগামী ১৫ ও ১৬ নভেম্বর, দু’দিনের এই বৈঠক হবে। তার আগে মস্কোয় গিয়ে ল্যাভরভের সঙ্গে জয়শংকরের বৈঠক নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। কারণ, ভারত বারবার ইউক্রেন ইস্যুতে নিরপেক্ষ অবস্থান নিয়েছে। কূটনীতির মাধ্যমে ইউক্রেন সমস্যা মেটানোর ওপর জোর দিয়েছে।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর এই জি-২০ শীর্ষ বৈঠকেই প্রথমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং আমেরিকার ঘনিষ্ঠ পশ্চিমের দেশগুলোর নেতাদের সঙ্গে একই ঘরে বৈঠক করতে দেখা যাবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে। ভারত রাশিয়ার বন্ধু দেশ হলেও বারবার জানিয়ে দিয়েছে তারা ইউক্রেনে হামলা সমর্থন করে না। সেই কারণেও জয়শংকরের এই মস্কো সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন- দেশজুড়ে NPR আপডেট হবে! স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্টে শোরগোল

এর আগে গতবছর জুলাইয়ে মস্কো সফর করেছিলেন জয়শংকর। যুদ্ধ শুরুর পর গত কয়েক মাসে ভারত বারবার পরিস্থিতি সামলানোর চেষ্টা করেছে। যে অচলাবস্থা তৈরি হয়েছিল, সেই অচলাবস্থা কাটানোর চেষ্টা করেছে। কৃষ্ণসাগরের বন্দর দিয়ে শস্যের চালান নিয়েও রাশিয়ার সঙ্গে বৈঠক করেছে।

পাশাপাশি, জয়শংকরের এই মস্কো সফরের আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ভারতবাসীর অকুণ্ঠ প্রশংসা করতেও শোনা গিয়েছে। ভারতীয়দের প্রশংসা করে পুতিন বলেছেন যে ভারতবাসী যথেষ্ট ‘প্রতিভাধর’ এবং ‘উদ্দেশ্যের দ্বারা পরিচালিত’। একইসঙ্গে মোদীকে ‘প্রকৃত দেশপ্রেমিক’ বলেও বর্ণনা করেছেন পুতিন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indian foreign minister jaishankar holds talk with russian counterpart lavrov