বড় খবর

রেল নিয়ে বড় সিদ্ধান্ত মোদী সরকারের, ছাঁটা হল বোর্ডের বহর

ট্র্যাফিক, রোলিং স্টক, ট্র্যাকশন ও ইঞ্জিনিয়ারিং রেলওয়ে বোর্ড সদস্যদের পরিবর্তে নতুন বোর্ডে থাকবে পাঁচ সদস্য। অপারেশন, ব্যবসায়িক উন্নয়ন, পরিকাঠামো ও অর্থও থাকবে বোর্ডে।

রেল নিয়ে বড় সিদ্ধান্ত মোদী সরকারের।
কেন্দ্রীয় ক্যাবিনেটের সম্মতিতে এবার রেলওয়ে বোর্ডের সদস্য সংখ্যা আট থেকে কমিয়ে পাঁচ করা হচ্ছে। এবার বিভিন্ন বিভাগ ও ক্যাডারকে সংযুক্ত করা হবে, মঙ্গলবার ক্যাবিনেট বৈঠকের পর জানিয়ে দিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।

ট্র্যাফিক, রোলিং স্টক, ট্র্যাকশন ও ইঞ্জিনিয়ারিং রেলওয়ে বোর্ড সদস্যদের পরিবর্তে নতুন বোর্ডে থাকবে পাঁচ সদস্য। অপারেশন, ব্যবসায়িক উন্নয়ন, পরিকাঠামো ও অর্থও থাকবে বোর্ডে। এরফলে ‘ভারতীয় রেল পরিষেবা’ নামে রেলের একটিই ক্যাডারই থাকবে। বর্তমানে আটটি পরিষেবা রয়েছে। এর মধ্যে রয়েছে ইঞ্জিনিয়ারিং, ট্র্যাফিক, মেকানিক্যাল ও ইলেকট্রিক্যাল। রেল বোর্ডের চেয়ারম্যান এবার সিইও বলে পরিচিত হবেন। আইআরএমএস অফিসারকে সিইও পদে নিযুক্ত করা হবে বলে জানানো হয়েছে সরকারের তরফে।

আরও পড়ুন: জাতীয় নিরাপত্তায় ঐতিহাসিক পদক্ষেপ মোদী সরকারের

রেলে এবার থেকে শিধুমাত্র দু’টি বিভাগ থাকবে- রেলওয়ে প্রোটেকশন ফোর্স ও মেডিক্যাল সার্ভিস ডিপার্টমেন্ট। বাকি সমস্ত বিভাগ একটি রেলওয়ে ম্যানেজমেন্ট সিস্টেমের অন্তর্ভুক্ত করা হবে। এই মর্মেই ছাড়পত্র দিয়েছে মোদী মন্ত্রিসভা।

প্রসঙ্গত, ২০১৫ সালে বিবেক দেবরায় কমিটি রেল বোর্ডের পুনর্বিন্যাসের প্রস্তাব রেখেছিল। সেই প্যানেলের তরফে জানানো হয়েছিল, রেলের কেন্দ্রীয় গঠন ও বিভাগের বিন্যাস রেলের কর্মসংস্কৃতির ক্ষতি করছে। এতে অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে বিফল হচ্ছে রেলের বিভিন্ন বিভাগ। ফলে সব বিভাগ একটি রেলওয়ে ম্যানেজমেন্ট সিস্টেমের অন্তর্ভুক্ত করা প্রয়োজন। এবার সেই পথেই যাত্রা শুরু করল রেল।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indian railway board trimming by modi cabinet

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com