বড় খবর

চাপের মুখে পিছু হঠল রেল, রামায়ণ এক্সপ্রেসের কর্মীদের পোশাকের রং বদল

রামায়ণ এক্সপ্রেসের কর্মীদের গেরুয়া রঙের পোশাক পরা নিয়ে আপত্তি তুলেছিল উজ্জযনের হিন্দুত্ববাদী একটি সংগঠন।

Indian Railways changes saffron colour uniform of Ramayan Express staff
আগে বাঁদিকের পোশাক ছিল। হিন্দুত্ববাদী সংগঠনের আপত্তির পর ডানদিকে নয়া পোশাকে রামায়ণ এক্সপ্রেসের কর্মীরা।

চাপের মুখে অবস্থান বদল রেলের। রামায়ণ এক্সপ্রেসের কর্মীদের গেরুয়া রঙের পোশাক বদলে ফেলল ভারতীয় রেল। হিন্দুত্ববাদী একটি সংগঠনের তরফে রামায়ণ এক্সপ্রেসের কর্মীদের পোশাকের এই গেরুয়া রং নিয়ে প্রবল আপত্তি তোলা হয়েছিল।

রেল সিদ্ধান্ত না বদলালে বড়সড় আন্দোলনের হুমকি দিয়েছিল সংগঠনটি। এমনকী উজ্জয়নের এই হিন্দুত্ববাদী সংগঠনের তরফে রেলকর্মীদের গেরুয়া রঙের পোশাক পরাকে হিন্দু ধর্মের অপমান বলেও অভিহিত করা হয়েছিল। অবিলম্বে পোশাকের রং না বদলালে আগামী ১২ ডিসেম্বর দিল্লিতে ট্রেন অবরোধেরও হুমকি দিয়েছিল সংগঠনটি। শেষমেশ চাপের মুখে পড়ে রামায়ণ এক্সপ্রেসের কর্মীদের পোশাকের গেরুয়া রং বদলে ফেলল রেল।

আইআরসিটিসি-র তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে “রেলের এই সেবাকর্মীদের পেশাগত পোশাক সম্পূর্ণরূপে বদলে ফেলা হয়েছে। এক্ষেত্রে তৈরি জটিলতার জন্য আমরা দুঃখিত।” জানা গিয়েছে, রামায়ণ এক্সপ্রেসের কর্মীদের সার্ট, ট্রাউজার এবং ঐতিহ্যবাহী পাগড়ির রং বদলে ফেলা হয়েছে। ওয়েটাররা অবশ্য গেরুয়া মাস্ক এবং গ্লাভস পরবেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- করোনামুক্তির পথে ভারত, ৫৪৩ দিনে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ, ঊর্ধ্বমুখী সুস্থতার হার

উজ্জয়নের এই হিন্দুত্ববাদী সংগঠনটির প্রাক্তন সাধারণ সম্পাদক অবধেশপুরী জানিয়েছেন, “সাধুদের মতো মাথায় পাগড়ি-সহ একটি গেরুয়া পোশাক পরা এবং রুদ্রাক্ষের মালা পরা হিন্দু ধর্মের অপমানের সামিল।” তিনি আরও জানিয়েছিলেন, রামায়ণ এক্সপ্রেসের ওয়েটাররা গেরুয়া পোশাক পরা না ছাড়লে দিল্লির সফদরজং রেলওয়ে স্টেশনে ট্রেন থামিয়ে বিক্ষোভ দেখানো হবে।

এদিকে, রেলওয়ে বোর্ডের একজন আধিকারিক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, তাঁরা এই বিতর্ককে আর বাড়তে দিতে চান না। সেই কারণেই ওই পোশাক বদলে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গ্রহণযোগ্য একটি পোশাকই পরছেন ট্রেনের স্টাফেরা। উল্লেখ্য, রামায়ণ এক্সপ্রেসের যাত্রা শুরু হয় গত ৭ নভেম্বর।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indian railways changes saffron colour uniform of ramayan express staff

Next Story
করোনামুক্তির পথে ভারত, ৫৪৩ দিনে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ, ঊর্ধ্বমুখী সুস্থতার হারcorona daily cases india 23 november 2021
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com