scorecardresearch

বড় খবর

ট্রেনের ধাক্কায় হাতি মৃত্যু কমাতে ‘প্ল্যান বী’

 দুর্ঘটনায় হাতি মৃত্যু আটকাতে এক নতুন উদ্যোগ নিয়েছে ভারতীয় রেল, যার নাম প্ল্যান বী। ভাবছেন প্ল্যান এ ছিল বুঝি? আজ্ঞে না। এ ‘বী’ ইংরেজি বর্ণমালার ‘বি’ নয়।

elephants
ডিভাইসটি রেল লাইনের নিকটবর্তী স্থানে লাগানো হয়েছে। যাতে হাতিরা মৌমছির শব্দ শুনে ৬০০ মিটার দুরত্বে পথ বদলে নেয়,
প্রায়ই শোনা যায় ট্রেনের ধাক্কা খেয়ে প্রাণ হারিয়েছে হাতি। অবশ্য এতে ট্রেনের দোষ নেই। ট্রেন হঠাৎ গতি কমালে আরো বড়ো দুর্ঘটনা হওয়ার সম্ভাবনা থাকবে। এদিকে হাতির পক্ষে ট্রেনের টাইম টেবিল মুখস্থ রাখাও সম্ভব নয়। এদিকে দিনের পর দিন হাতির মৃত্যু মেনে নেওয়া যায় না। ঠিক সেই কারণেই অভিনব বুদ্ধি খাটিয়েছে ভারতীয় রেল।

দুর্ঘটনায় হাতি মৃত্যু আটকাতে এক নতুন উদ্যোগ নিয়েছে ভারতীয় রেল, যার নাম প্ল্যান বী। ভাবছেন প্ল্যান এ ছিল বুঝি? আজ্ঞে না। এ ‘বী’ ইংরেজি বর্ণমালার ‘বি’ নয়। এটি হল “Plan Bee”। রেলমন্ত্রী পীযূষ গোয়েল বলেছেন রেল ট্র্যাকের কাছাকাছি এমন একটি ডিভাইস বসানো হয়েছে, যার থেকে মৌমাছির ডানার মতো আওয়াজ উৎপন্ন হয়েছে।

আরও পড়ুন: IRCTC train ticket booking: IRCTC-র টিকিটের খরচ বাঁচবে প্রায় ১০ শতাংশ, জানুন কীভাবে

শুক্রবার, ভারতীয় রেলওয়ে ঘোষণা করেছে যে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের দ্রুতগামী ট্রেনের ধাক্কায় হাতির যে মৃত্যু ঘটে থাকে তাতে লাগাম টানতে, নভেম্বর মাসে “প্ল্যান বি” প্রকল্প চালু করা হয়েছিল, যা ব্যাপক সাফল্য পেয়েছে, হাতিমৃত্যুর সংখ্যা কমে গেছে বহুলাংশে। সংবাদসংস্থা আইএএনএস এ ব্যাপারে এক রেল কর্তাকে উদ্ধৃত করেছে, ” আসামের তেজপুরে ডিএফও -র সঙ্গে আলোচনার মাধ্যমে এই বিষয়টি স্থির করা হয়েছিল, তিনিই পরামর্শ দিয়েছিলেন যে মৌমাছির ওড়ার শব্দ পেলে হাতি কাছাকাছি আসবে না।”

হাতিরা ৬০০ মিটার দূর থেকে আওয়াজ শুনতে পায় এ কথা মাথায় রেখে এই ডিভাইসটি রেল লাইনের কাছে বসানো হয়েছে।  যন্ত্রটির প্রথম পরীক্ষা করা হয়েছিল আসামের রংপাড়া কাছাকাছি। পরপর তিনবার এই পরীক্ষাটি সফল হয়েছে।

আরও পড়ুন: IRCTC 10-Day Asia Tour Offers: রেলের উদ্যোগে এশিয়া ভ্রমণ

এই বছরের জুলাই মাসেই উত্তরবঙ্গে ট্রেনের ধাক্কায় দুটি হাতির মৃত্যু হয়। পরিবেশমন্ত্রকের এলিফ্যান্ট টাস্ক ফোর্সের দেওয়া রিপোর্ট অনুযায়ী ২০০১ থেকে ১০ সালের সময়কালে রেলের ধাক্কায় ১০০-রও বেশি হাতি মারা গেছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indian railways use honey bees to reduce number of elephants being hit by trains