scorecardresearch

বড় খবর

খারকিভে রুশ হামলার বলি ভারতীয় পড়ুয়া, তীব্র নিন্দায় দিল্লি

এই প্রথম ইউক্রেনে রাশিয়ার হামলায় কোনও ভারতীয়ের মৃত্যু হল।

Indian student killed in Russian attack in Ukraine
ডানদিকে, ইউক্রেনে নিহত ভারতীয় পড়ুয়া নবীন শেখরাপ্পা। বাঁদিকে ইউক্রেনে আটকে রয়েছেন ভারতীয় পড়ুয়ারা।

ইউক্রেনের খারকিভে রুশ হামলায় নিহত ভারতীয় পড়ুয়া। এই প্রথম ইউক্রেনে রুশ বাহিনীর হামলায় কোনও ভারতীয়ের মৃত্যু হল। বিদেশ মন্ত্রকের তরফে নিহত ছাত্রের পরিবারের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। একইসঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে ইউক্রেন ও রাশিয়ার বিদেশ মন্ত্রকের সঙ্গেও। পুতিন ফৌজের গোলাবর্ষণে পড়ুয়ার মৃত্যুতে ব্যাপক ক্ষোভ প্রকাশ ভারতের।

ইউক্রেনে নিহত কর্নাটকের বাসিন্দা এবং খারকিভ ন্যাশনাল মেডিক্যাল ইউনিভার্সিটির চতুর্থ বর্ষের মেডিক্যালের ছাত্র নবীন। খারকিভের হোস্টেলে নবীনের সঙ্গেই ছিলেন শ্রীধরন গোপালকৃষ্ণন। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে তিনি বলেন, ”আজ ইউক্রেনের সময় সকাল সাড়ে ১০টায় নবীনকে গুলি করে খুন করা হয়। তিনি সেই সময় একটি মুদি দোকানের সামনে দাঁড়িয়ে ছিলেন। রুশ সেনা ওঁর উপর গুলি চালায়। ওঁর মৃতদেহ এখন কোথায় রয়েছে সেব্যাপারে কোনও তথ্য নেই আমাদের কাছে। আমরা কেউই হাসপাতালে যেতে পারিনি।”

বিদেশ মন্ত্রক টুইটে লিখেছে, “গভীর দুঃখের সঙ্গে আমরা জানাচ্ছি আজ সকালে খারকিভে গোলাগুলিতে একজন ভারতীয় ছাত্র প্রাণ হারিয়েছেন। বিদেশ মন্ত্রক তাঁর পরিবারের সঙ্গে যোগাযোগ করছে। আমরা পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই।”

আরও পড়ুন- ‘আর দেরি নয়, এখনই কিয়েভ ছাড়ুন’, জরুরি নোটিশ ভারতীয় দূতাবাসের

এদিকে, মঙ্গলবার সকালে ভারতীয়দের অবিলম্বে কিয়েভ ছাড়তে বলেছে ভারতীয় দূতাবাস। মঙ্গলবার কিয়েভের দূতাবাসের তরফে সেদেশে আটকে থাকা ভারতীয়দের উদ্দেশ্যে জরুরি ভিত্তিতে এমনই নোটিশ জারি করা হয়েছে।

রাশিয়া-ইউক্রেন শান্তি আলোচনা ব্যর্থ হয়েছে। তার পর থেকেই ইউক্রেনে হামলা আরও জোরদার করেছে পুতিন-ফৌজ। রুশ বাহিনীর একের পর এক ক্ষেপনাস্ত্রে তছনছ হয়ে যাচ্ছে ইউক্রেনের বিস্তীর্ণ প্রান্ত। রুশ আগ্রাসন রাজধানী কিয়েভেও। এতদিন কিয়েভকেই নিরাপদ আশ্রয় বলে মনে করে বাস করছিলেন বহু ভারতীয়। তবে বর্তমান পরিস্থিতিতে আর কিয়েভে আটকে থাকা আর কোনওমতেই নিরাপদ নয়। যেভাবেই হোক এবার সেদেশ থেকে নাগরিকদের ফেরাতে তৎপরতায় কোনও ত্রুটি রাখছে না দিল্লি।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indian student killed in russian attack in ukraine