scorecardresearch

‘আর দেরি নয়, এখনই কিয়েভ ছাড়ুন’, জরুরি নোটিশ ভারতীয় দূতাবাসের

ইতিমধ্যেই ইউক্রেন-রাশিয়া শান্তি আলোচনা ব্যর্থ হয়ে গিয়েছে।

‘আর দেরি নয়, এখনই কিয়েভ ছাড়ুন’, জরুরি নোটিশ ভারতীয় দূতাবাসের
রাশিয়া দাবি করেছে যুদ্ধের কারণে তাদের ১,৩৫১ জন সেনা নিহিত হয়েছেন।

আর দেরি নয়, ভারতীয়রা এখনই কিয়েভ ছাড়ুন। মঙ্গলবার কিয়েভের দূতাবাসের তরফে সেদেশে আটকে থাকা ভারতীয়দের উদ্দেশ্যে জরুরি ভিত্তিতে এমনই নোটিশ জারি করা হয়েছে।

ইতিমধ্যেই রাশিয়া-ইউক্রেন শান্তি আলোচনা ব্যর্থ হয়েছে। তার পর থেকেই ইউক্রেনে হামলা আরও জোরদার করেছে পুতিন-ফৌজ। রুশ বাহিনীর একের পর এক ক্ষেপনাস্ত্রে তছনছ হয়ে যাচ্ছে ইউক্রেনের বিস্তীর্ণ প্রান্ত। রুশ আগ্রাসন রাজধানী কিয়েভেও। এতদিন কিয়েভকেই নিরাপদ আশ্রয় বলে মনে করে বাস করছিলেন বহু ভারতীয়।

তবে বর্তমান পরিস্থিতিতে আর কিয়েভে আটকে থাকা আর কোনওমতেই নিরাপদ নয়। যেভাবেই হোক এবার সেদেশ থেকে নাগরিকদের ফেরাতে তৎপরতায় কোনও ত্রুটি রাখছে না দিল্লি। তাই ভারতীয়দেরও সেদেশ থেকে বেরোতে সবরকমভাবে চেষ্টা করার আবেদন দূতাবাসের।

এদিকে, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে মঙ্গলবার সকালেই ফিরিয়ে আনা হয়েছে ১৮২ ভারতীয়কে। এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেস ফ্লাইট মঙ্গলবার সকালে রোমানিয়ার রাজধানী বুখারেস্ট থেকে মু্ম্বইয়ে নিয়ে ফিরেছে ১৮২ ভারতীয়কে। কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানে এদিন মুম্বই বিমানবন্দরে তাঁদের স্বাগত জানিয়েছেন। মঙ্গলবার সকাল ৭.৪০ মিনিটে বুখারেস্ট থেকে কুয়েত হয়ে মুম্বইয়ে নামে এয়ার ইন্ডিয়ার এই বিশেষ বিমান।

আরও পড়ুন- ইউক্রেনে আটক ১৮২ ভারতীয়কে নিয়ে মুম্বইয়ে নামল এয়ার ইন্ডিয়ার বিমান

এখনও ইউক্রেনের বিভিন্ন প্রান্তে আটকে বহু ভারতীয়। এবার তাঁদেরও যে কোনওভাবে সেই দেশ ছাড়তে পরামর্শ ভারতের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, কেন্দ্র ইউক্রেনে আটকে থাকা সমস্ত ভারতীয়দের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কাজ করছে। শুধু ভারতীয়রাই নন। এই মুহূর্তে প্রতিবেশী দেশগুলির নাগরিকরাও যাঁরা ইউক্রেনে আটকে রয়েছেন, তাঁদের উদ্ধারেও সবরকম সহাতা করবে ভারত। এমনই জানিয়েছেন প্রধানমন্ত্রী।

রুশ হামলায় কর্যত মৃত্যু মিছিল চলছে ইউক্রেনে। রাষ্ট্রসংঘও ইউক্রেনে রুশ আগ্রাসন নিয়ে ঘোর উদ্বেগে রয়েছে। রাষ্ট্রসংঘ জানিয়েছে, ইউক্রেনে রুশ হামলা শুরুর পর থেকে এখনও পর্যন্ত সাত শিশু-সহ কমপক্ষে ১০২ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Russia ukraine crisis live indians are asked to leave kyiv urgently through any means available