scorecardresearch

বড় খবর

আতঙ্কের ইউক্রেন, কিয়েভ ছাড়ার পথে গুলিবিদ্ধ ভারতীয় ছাত্র

ইউক্রেনের রাজধানী কিয়েভ ছেড়ে পোল্যান্ড সীমান্তের দিকে যাচ্ছিলেন ওই ভারতীয় পড়ুয়া।

Indian student reportedly shot at in Kyiv, says V K Singh
কিয়েভে গুলিবিদ্ধ ভারতীয় ছাত্র।

আতঙ্কের ইউক্রেন। যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেন থেকে দেশে ফেরার পথে গুলিবিদ্ধ ভারতীয় ছাত্র। ইউক্রেনের রাজধানী কিয়েভ ছাড়ার পথেই ওই ভারতীয় ছাত্র গুলিবিদ্ধ হয়েছেন। তাঁকে ফের হাসপাতালে ফিরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিং।

ভারত ইউক্রেনের পশ্চিম প্রতিবেশী যেমন রোমানিয়া, হাঙ্গেরি এবং পোল্যান্ড থেকে বিশেষ বিমানের মাধ্যমে তাঁর নাগরিকদের সরিয়ে নিচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিং এই মুহূর্তে রয়েছেন পোল্যান্ডেই। ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরানোর কাজের তাদরকি করছেন তিনি। শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, রাজধানী কিয়েভে আরও এক ভারতীয় ছাত্র গুলিবিদ্ধ হয়েছেন।

তিনি জানান, কিয়েভ থেকে পোল্যান্ড সীমান্তের দিকে আসার পথে ওই ভারতীয় ছাত্র গুলিবিদ্ধ হয়েছেন। তাঁকে মাঝপথ থেকে ফিরিয়ে নিয়ে গিয়ে কিয়েভের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে আহত ওই ছাত্রের পরিচয় এখনও জানা যায়নি। ভিকে সিং এদিন বলেন, ”কিয়েভ ছেড়ে যাওয়া একজন ছাত্রকে গুলি করা হয়েছে। তাঁকে কিয়েভে ফিরিয়ে নিয়ে যাওয়া হয়।” ইউক্রেনে আটক ভারতীয়দের ফেরাতে সবরকম চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। এদিন এমনই জানিয়েছেন কেন্দ্রীয় এই মন্ত্রী।

উল্লেখ্য, গত ১ মার্চ ইউক্রেনের খারকিভে রুশ গোলায় প্রাণ হারিয়েছেন কর্নাটকের বাসিন্দা নবীন শেখরাপ্পা। খাবার কিনতে বেরিয়েছিলেন বছর একুশের নবীন। ঠিক সেই সময়েই আছড়ে পড়ে রুশ গোলা। মিসাইল হামলায় প্রাণ হারিয়েছেন কর্নাটকের ওই পড়ুয়া।
রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পরেই গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের আকাশসীমা বন্ধ করে দেওয়া হয়। ইউক্রেনে আটকে পড়েন হাজার-হাজার ভারতীয়। যাঁদের মধ্যে অধিকাংশই পড়ুয়া।

আরও পড়ুন- আগামী দু’দিনে ফেরানো হবে ৭,৪০০ পড়ুয়াকে, জানাল বিদেশমন্ত্রক

ইউক্রেনের বিভিন্ন শহরের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে হাজার-হাজার ভারতীয় পড়াশোনা করেন। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে তাঁদের ফেরাতে সবরকম প্রচেষ্টা জারি রেখেছে কেন্দ্রীয় সরকার। ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় প্রতিবেশী দেশগুলি থেকেই তাঁদের সরানেরা কাজ চলছে।

এদিকে, আগামী দু’দিনে ইউক্রেনে আটক আরও ৭ হাজার ৪০০ জন পড়ুয়াকে দেশে ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছে বিদেশমন্ত্রক। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি একটি সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, ভারতীয় পড়ুয়াদের খারকিভ এবং যুদ্ধবিধ্বস্ত অঞ্চল থেকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ব্যপারে ইতিমধ্যেই রাশিয়ার সঙ্গে কথা হয়েছে। এখনও বেশ কিছু পড়ুয়া খারকিভে আটকে রয়েছেন। তাঁদের সঙ্গে দ্রুত যোগাযোগ করে তাঁদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indian student reportedly shot at in kyiv says v k singh