বড় খবর

আবারও নিম্নমুখী কোভিড-গ্রাফ, ২০৫ দিনে সর্বনিম্ন অ্যাক্টিভ কেস

দেশজুড়ে উৎসবের মরশুমের মুখে করোনা-স্বস্তি। ফের কমল দৈনিক সংক্রমণ, কমেছে মৃত্যু।

India’s active Covid-19 cases lowest in 205 days on 8 october, 2021
নিম্নমুখী কোভিড-গ্রাফ।উৎসবের মরশুমে করোনা-স্বস্তি।

দেশজুড়ে উৎসবের মরশুম শুরুর ঠিক আগে করোনা-স্বস্তি। কমল দৈনিক সংক্রমণ ও মৃত্যু। গত ২০৫ দিনের মধ্যে এদিনই অ্যাক্টিভ কেস সর্বনিম্ন। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২১ হাজার ২৫৭ জন। একদিনে দেশে করোনার বলি ২৭১।

পুজোর মুখে স্বস্তি দিয়ে নামল করোনা-গ্রাফ। বৃহস্পতিবারই দেশের দৈনিক সংক্রমণ পেরিয়েছিল ২২ হাজারের গণ্ডি। শুক্রবার তা বেশ কিছুটা কমল। দেশে করোনা অ্যাক্টিভ কেসেও মিলেছে স্বস্তি। এই মুহূর্তে দেশে করোনা অ্যাক্টিভ কেসের সংখ্যা ২ লক্ষ ৪০ হাজার। ২০৫ দিনের মধ্যে এটিই দেশের সর্বনিম্ন অ্যাক্টিভ কেস। বেড়েছে সুস্থতার হারও। এই মহূর্তে দেশে করোনা-মুক্তির হার ৯৭.৯৬ শতাংশ। গত বছরের মার্চের পর থেকে এটাই সর্বোচ্চ সুস্থতার হার। উৎসবের মরশুমে করোনার এই পরিসংখ্যান যথেষ্ট স্বস্তি দিচ্ছে।

শুক্রবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান বলছে, এই মুহূর্তে দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৩ কোটি ৩৯ লক্ষের কিছু বেশি। এখনও পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়ে ৪ লক্ষ ৫০ হাজার ১২৭ জনের মৃত্যু হয়েছে। দেশের মধ্যে এই মুহূর্তে সর্বাধিক সংক্রমিত রাজ্য কেরল। গত ২৪ ঘণ্টায় দক্ষিণের এই রাজ্যে নতুন করে ১২ হাজার ২৮৮ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১৪১ জনের। গোটা দেশে এই মুহূর্তে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ২ লক্ষ ৪০ হাজার। শুধু কেরলেই বর্তমানে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ১ লক্ষ ১৯ হাজার।

একটানা ১৪ দিন ধরে দেশের দৈনিক সংক্রমণ ৩০ হাজারের নীচে রয়েছে। দৈনিক করোনা পজিটিভিটি রেট এই মুহূর্তে ১.৫৩ শতাংশ। গত ৩৯ দিন ধরে দৈনিক পজিটিভিটি রেট তিন শতাংশের নীচে রয়েছে। দেশে সাপ্তাহিক করোনা পজিটিভিটি রেট ১.৬৪ শতাংশ। গত ১০৫ দি ধরে এই পরিসংখ্যানও তিন শতাংশের নীচে রয়েছে। সংক্রমণ এড়াতে জোরদার গতিতে চলছে টিকাকরণ। ইতিমধ্যেই দেশের ৭১ শতাংশ প্রাপ্তবয়স্ক কমপক্ষে করোনা টিকার একটি ডোজ নিয়ে ফেলেছেন। দেশের ২৭ শতাংশ প্রাপ্তবয়স্ক করোনা টিকার দুটি ডোজই নিয়েছেন। বৃহস্পতিবার পর্যন্ত দেশের ৯৩ কোটিরও বেশি নাগরিকের টিকাকরণ হয়েছে।

আরও পড়ুন- “ভারতীয় বিমান বাহিনী সাহস, পরিশ্রম এবং পেশাদারিত্বের সমার্থক”, টুইট প্রধানমন্ত্রীর

দেশে এখন উৎসবের মরশুম। রাজ্যে-রাজ্যে নানা উৎসবকে কেন্দ্র করে করোনার সংক্রমণ এক ধাক্কায় বেশ খানিকটা বেড়ে যাওয়ার আশঙ্কা প্রবল। দিল্লিতে একটি সাংবাদিক সম্মলনে নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ভিকে পল জানান, দেশে এখন ভ্যাকসিনের জোগান নিয়ে সমস্যা নেই। যাঁদের করোনা টিকার দ্বিতীয় ডোজ নেওয়া হয়নি, তাঁদের সময় অনুযায়ী তা নিতে আহ্বান জানিয়েছেন তিনি।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indias active covid 19 cases lowest in 205 days on 8 october 2021

Next Story
“ভারতীয় বিমান বাহিনী সাহস, পরিশ্রম এবং পেশাদারিত্বের সমার্থক”, টুইট প্রধানমন্ত্রীর89th anniversary of Indian Air Force, President Ramnath Kovind, PM Modi salute ‘air warriors’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com