scorecardresearch

বড় খবর

ভারতে প্রথম মাঙ্কিপক্সে মৃত্যু, আমিরশাহির রিপোর্টে পরিবার জানল মাঙ্কিপক্স হয়েছিল ছেলের

কেরলের স্বাস্থ্য দফতর তাঁর শরীরের নমুনা আলাপ্পুঝায় ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে পাঠায়।

ভারতে প্রথম মাঙ্কিপক্সে মৃত্যু, আমিরশাহির রিপোর্টে পরিবার জানল মাঙ্কিপক্স হয়েছিল ছেলের

একদিন আগেই মাঙ্কিপক্সে মৃত্যুর ঘটনায় শিউড়ে উঠেছিল ব্রাজিল ও স্পেন। এবার মাঙ্কিপক্সে মৃত্যুর সাক্ষী হল ভারতও। মৃত যুবক কেরলের বাসিন্দা। বিদেশে থাকাকালীন সে আক্রান্ত হয়। ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন মৃত যুবকের বয়স ২২। ত্রিশূরের বাসিন্দা ওই যুবকের দেহে মাঙ্কিপক্সের কোনও লক্ষণ ধরা পড়েনি। শনিবারই বিদেশ থেকে তাঁর আত্মীয়দের হাতে মাঙ্কিপক্স পরীক্ষার রিপোর্ট এসেছে। সেই রিপোর্টে জানা গিয়েছে, ওই যুবকের রিপোর্ট ছিল পজিটিভ। গত ২২ জুলাই সংযুক্ত আরব আমিরশাহি থেকে ওই যুবক কেরলে ফিরেছিল।

ত্রিশূরের পুন্নিয়ুরের বাসিন্দা ওই যুবক এক বেসরকারি হাসপাতালে গত কয়েকদিন ধরেই চিকিৎসাধীন ছিল। আমিরশাহি থেকে ফেরার পরই সে অসুস্থ হয়ে পড়ে। এরপরই কেরলের স্বাস্থ্য দফতর তাঁর শরীরের নমুনা আলাপ্পুঝায় ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে পাঠায়। মন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন, বিদেশেও ওই যুবকের স্বাস্থ্য পরীক্ষা হয়েছিল। তাঁর শরীরের নমুনা পরীক্ষা হয়েছিল।

সেখানে তাঁর রিপোর্ট পজিটিভ এসেছে। তবে, ততদিনে ওই যুবক কেরলে চলে এসেছিলেন। এই ব্যাপারে জর্জ বলেন, ‘শরীরে এনসেফ্যালাইটিস এবং ক্লান্তির কারণে তাঁকে কেরলের বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। মাঙ্কিপক্সে মৃত্যুর ঘটনা বেশ কম। সেই জন্য মৃত্যু কীভাবে হল, তা জানতে এক উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হয়েছে।’

আরও পড়ুন- ঝাড়খণ্ডের ধৃত বিধায়কদের কীর্তিতে হতবাক ঘনিষ্ঠরাও, কিছুদিন আগেই আনসারি নিশানা করেছিলেন বিজেপিকে

সূত্রের খবর, বিদেশ থেকে ফেরার পরও ওই যুবকের শরীরে অসুস্থতা সেভাবে ধরা পড়েনি। এলাকার ছেলেপেলেদের সঙ্গে ওই যুবক ফুটবল পর্যন্ত খেলেছেন। ২৬ জুলাই তাঁর জ্বর আসে। তারপরই স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে অন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেই হাসপাতালে আবার তাঁকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। আমিরশাহি থেকে কেরলে আসার আগে সে এক স্বাস্থ্য পরীক্ষা করিয়েছিল। ওই পরীক্ষাতেই তাঁর মাঙ্কিপক্স ধরা পড়েছে।

শনিবার বিকেলে ওই যুবকের মৃত্যু হয়েছে। আর, শনিবারই আমিরশাহি থেকে রিপোর্ট পেয়েছে ওই যুবকের পরিবার। এরপরই মাঙ্কিপক্সের কথা জানাজানি হয়। মাঙ্কিপক্সে মৃত্যুর ক্ষেত্রে শেষকৃত্যে কিছু বিধিনিষেধ আছে। সেই নিয়মকানুন মেনেই তাঁকে কবর দেওয়া হয়েছে। এই ক’দিন ওই যুবকের সঙ্গে যাঁদের খুব কাছ থেকে যোগাযোগ হয়েছিল, তাঁদের সবাইকেই পর্যবেক্ষণে রাখা হয়েছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indias first monkeypox death