বড় খবর

Covid-19 Guidelines: পাঁচ বছরের নিচে শিশুদের মাস্ক পরানোয় নিষেধ কেন্দ্রের

Covid-19 New Guidelines: শিশুদের চিকিৎসায় রেমডেসিভির এবং সিটি স্ক্যানে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র।

Coronavirus, Covid-19 guidelines
করোনা অতিমারীতে শিশুদের সুস্বাস্থ্য নিয়ে চিন্তিত কেন্দ্র।

DGHS on Covid-19 Guidelines: করোনা অতিমারীতে শিশুদের সুস্বাস্থ্য নিয়ে চিন্তিত কেন্দ্র। শিশুদের উপর নানারকম পরীক্ষা-নিরীক্ষা করে থেকে বিরত থাকতে বলল কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অধীনে ডিরেক্টর জেনারেল অফ হেলথ সার্ভিসেস নয়া গাইডলাইন প্রকাশ করেছে শিশুদের জন্য। শিশুদের চিকিৎসায় রেমডেসিভির এবং সিটি স্ক্যানে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। সেইসঙ্গে পাঁচ বছরের নিচের শিশুদের মাস্ক ব্যবহারে মানা করা হয়েছে।

ডিজিএইচএস-এর পক্ষ থেকে একটি সংশোধিত নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, পাঁচ বছরের নিচে শিশুদের মাস্ক পরানোর প্রয়োজন নেই। ছয় থেকে ১১ বছরের শিশুদের মাস্ক পরানো যেতে পারে। ১৮ বছরের নিচে কিশোরদের শরীরে অ্যান্টি-ভাইরাল ড্রাগ রেমডেসিভির প্রয়োগ না করার পরামর্শ দেওয়া হয়েছে। দ্বিতীয় ঢেউয়ে দেশে করোনা সংক্রমণ মারাত্মক বৃদ্ধির পর শিশুদের স্বাস্থ্য নিয়ে চিন্তিত অভিভাবকরা। তাই এই সংশোধিত নির্দেশিকা প্রকাশ।

আরও পড়ুন দৈনিক মৃত্যুতে সর্বকালীন রেকর্ড, গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৬,১৪৮ জনের

স্টেরয়েড প্রয়োগের ক্ষেত্রে একমাত্র হাসপাতালে চিকিৎসাধীন উপসর্গযুক্ত এবং আশঙ্কাজনক রোগীর উপর পরামর্শ দেওয়া হয়েছে। স্টেরয়েড সঠিক সময়ে সঠিক মাত্রায় প্রয়োগের কথা বলা হয়েছে। কিন্তু হাসপাতাল বা চিকিৎসকের পরামর্শ ছাড়া স্টেরয়েড নিতে বারণ করা হয়েছে। উপসর্গহীন এবং মৃদু উপসর্গযুক্ত করোনা সংক্রমিতদের জন্য জ্বর, সর্দি-কাশির যে সমস্ত ওষুধ খাওয়া উচিত সেগুলিই খেতে বলা হয়েছে।

রেমডেসিভির, হাইড্রক্সিক্লোরোকুইন, মাল্টিভিটামিনের মতো ওষুধগুলি প্রয়োজন ছাড়া না নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। প্রয়োজন ছাড়া সিটি স্ক্যান জাতীয় পরীক্ষাও রোগীদের ক্ষেত্রে না করার কথা বলা হয়েছে নির্দেশিকায়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indias guidelines on covid 19 in children rational use of ct scan no remdesivir

Next Story
Farmers Protests: রাজধানীতে ঢুকে পড়তে পারে ৫০ হাজার কৃষক, সীমান্তে পাহারা বাড়াল দিল্লি পুলিশFarmers Protests, Delhi Police
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com