scorecardresearch

বড় খবর

২৩ জানুয়ারি সংক্রমণের শীর্ষে পৌঁছতে পারে দেশ, আশঙ্কা আইআইটি কানপুরের বিজ্ঞানীর

দিল্লি, মুম্বই এবং কলকাতার মতো মেট্রো শহরগুলি ইতিমধ্যেই সংক্রমণের শীর্ষে পৌঁছেছে বলে মনে করছেন এই বিজ্ঞানী।

India’s third Corona wave likely to peak on Jan 23, daily cases to stay below 4 lakh, IIT Kanpur scientist
আর মাত্র কয়েকদিনের মধ্যেই দেশের দৈনিক সংক্রমণ শিখরে পৌঁছতে পারে।

সংক্রমণের তৃতীয় ধাক্কা শিখর ছুঁতে পারে আর কয়েকদিনের মধ্যেই। আইআইটি কানপুরের বিজ্ঞানী মণীন্দ্র আগরওয়ালের আশঙ্কা, আগামী ২৩ জানুয়ারি সংক্রমণের শিখরে পৌঁছতে পারে দেশ। তবে দৈনিক সংক্রমণ ৪ লক্ষের নীচে থাকবে বলে মনে করেন তিনি।

করোনার তৃতীয় ঢেউয়ে মাত্রাছাড়া সংক্রমণ দেশজুড়ে। প্রতিদিন দেশের লক্ষ-লক্ষ মানুষ নতুন করে করোনা আক্রান্ত হচ্ছেন। হু হু করে বাড়ছে সক্রিয় রোগীর সংখ্যা। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে প্রায় ২ লক্ষ ৮৩ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। শীঘ্রই দেশ সংক্রমণ শীর্ষে পৌঁছতে পারে বলে আশঙ্কা আইআইটি কানপুরের বিজ্ঞানী মণীন্দ্র আগরওয়ালের।

সংবাদসংস্থা পিটিআইকে তিনি বলেন, ”ভারতে ২৩ জানুয়ারি দৈনিক সর্বোচ্চ সংক্রমণ হতে পারে। তবে সংক্রমিতের সংখ্যা ৪ লক্ষের নীচে থাকবে বলে ধারণা করা হচ্ছে। দিল্লি, মুম্বই এবং কলকাতার মতো মেট্রো শহরগুলি ইতিমধ্যেই সংক্রমণের শীর্ষে পৌঁছেছে।”

মণীন্দ্র আগরওয়ালের মতে, মহারাষ্ট্র, কর্ণাটক, উত্তরপ্রদেশ, গুজরাত এবং হরিয়ানা চলতি সপ্তাহেই সংক্রমণের শীর্ষে উঠবে। অন্যদিকে অন্ধ্র প্রদেশ, অসম এবং তামিলনাড়ুর মতো রাজ্যগুলি পরের সপ্তাহে সংক্রমণের শীর্ষে পৌঁছতে পারে বলে তিনি মনে করছেন।

আরও পড়ুন- দিল্লিতে পজিটিভিটি রেট কমলেও এখনই বিধি-নিষেধ শিথিল নয়, জানালেন স্বাস্থ্যমন্ত্রী

মঙ্গলবার বিজ্ঞানী আগরওয়াল টুইটে লিখেছিলেন, ”১১ তারিখ পর্যন্ত করোনার সংক্রমণের যা পরিস্থিতি ছিল তাতে আগামী ২৩ জানুয়ারি দেশের দৈনিক সংক্রমণ ৭ লক্ষ ২০ হাজারে পৌঁছে যাওয়ার মতো আশঙ্কা ছিল। তবে বর্তমানে সংক্রমণ ছড়ানোর গতি-প্রকৃতি দেখে মনে হচ্ছে সর্বোচ্চ সংক্রমণ ৪ লক্ষের উপরে যাবে না”। এর আগে আইআইটি কানপুরের বিজ্ঞানী মণীন্দ্র আগরওয়ালের ধারণা ছিল, ভারতে করোনার তৃতীয় ঢেউয়ের সর্বোচ্চ সংক্রমণ হবে জানুয়ারির শেষে।

দেশের সংক্রমণ পরিস্থতি নিয়ে প্রখ্যাত এই বিজ্ঞানী আরও বলেন, ”দেশ জুড়ে সংক্রমণের গতিপথ উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হচ্ছে। আমি আগে অনুমান করেছিলাম যে এটি পরিবর্তিত পরীক্ষার কৌশলের জন্য ICMR নির্দেশিকাগুলির কারণেই হচ্ছে। অনেক জায়গায় এই নির্দেশিকাগুলি এখনও বাস্তবায়িত হয়নি। এখনও করোনার সংক্রমণের গতিপথ পরিবর্তিত হচ্ছে।”

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indias third corona wave likely to peak on jan 23 daily cases to stay below 4 lakh iit kanpur scientist