scorecardresearch

বড় খবর

গঙ্গায় আটকে ‘গঙ্গা বিলাস’! শোরগোল ফেলা খবর ওড়াল ভারতের অভ্যন্তরীণ জলপথ কর্তৃপক্ষ

সূচনার তিন দিনের মাথায় নাকি গঙ্গায় আটকে মোদীর সাধের প্রমোদ তরী!

গঙ্গায় আটকে ‘গঙ্গা বিলাস’! শোরগোল ফেলা খবর ওড়াল ভারতের অভ্যন্তরীণ জলপথ কর্তৃপক্ষ
আটকে রয়েছে প্রমোদ তরী।

ভারতের অভ্যন্তরীণ জলপথ কর্তৃপক্ষ (আইডব্লিউএআই) সোমবার বিহারের ছাপরায় গঙ্গা বিলাস ক্রুজের যাত্রার তৃতীয় দিনে আটকে যাওয়ার খবর উড়িয়ে দিচ্ছে।

একটি টুইটে, আইডব্লিউএআই চেয়ারম্যান সঞ্জয় বন্দোপাধ্যায় স্পষ্ট ভাবে জানিয়েছেন, ‘নির্দিষ্ট সময় অনুযায়ী গঙ্গা ভিলাস ক্রুজ পাটনায় পৌঁছেছে। বিহারের ছাপড়ায় জাহাজ আটকে যাওয়ার খবরের কোনও সত্যতা নেই। নির্ধারিত সময় অনুযায়ীই জাহাজটি ফের যাত্রা করবে।’

সোমবার সন্ধ্যার মুখে সংবাদ সংস্থা এএনআই মারফৎ জানা যায় যে, গত সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে উদ্বোধন হওয়া ফ্ল্যাগশিপ প্রমোদ তরীটি ছাপড়ার ডোরিগাং এলাকার কাছে গঙ্গায় আটকে রয়েছে। গঙ্গার নাব্যতা কমের জেরেই এই দুর্ভোগ।

বারাণসী থেকে যাত্রা শুরু করে ক্রুজ জাহাজ ‘এমভি গঙ্গা বিলাস’ ডিব্রুগড়ে তার যাত্রা শেষ করবে। এই পথ অতিক্রমে প্রমোদ তরীকে ২৭টি নদী এবং একাধিক রাজ্য অতিক্রম করতে হবে। ৫১ দিনে ৩ হাজার ২০০ কিলোমিটার পথ অতিক্রম করবে ‘এমভি গঙ্গা বিলাস’। বিশ্ব ঐতিহ্যের স্থান, জাতীয় উদ্যান, নদীর ঘাট এবং বিহারের পাটনা, ঝাড়খণ্ডের সাহেবগঞ্জ, পশ্চিমবঙ্গের কলকাতা, বাংলাদেশের ঢাকা এবং অসমের গুয়াহাটির মতো বড় শহরগুলি সহ ৫০টি পর্যটন স্থল পরিদর্শন করতে পারবেন বিসাবহুল এই ক্রুজের সওারীরা।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, প্রমোদ তরীর প্রথম যাত্রায় সওয়ার হয়েছেন ৩২ জন বিদেশি পর্যটক। তাঁরা সকলেই সুইৎজারল্যান্ডের নাগরিক। ফলে বিদেশীদের সামনে প্রমোদতরী ‘এমভি গঙ্গা বিলাস’-এর আটকে যাওয়ার ঘটনা নিঃসন্দেহ অস্বস্তি বাড়িয়েছে সরকারের। এইধরণের প্রমোদ তরী চলার জন্য ১.৪ মিটারের নাব্যতা প্রয়োজন। কিন্তু ছাপরার গঙ্গা ঘাটে সেই নাব্যতাও ছিল না। কেন ওই পথ আগে পরীক্ষা করে দেখা হল না? এই প্রশ্ন উঠতে শুরু করেছে।

আরও পড়ুন- বিচারক নিয়োগে অংশ নিতে চায় সরকার, জেনে নিন প্রধান বিচারপতিকে লেখা চিঠিতে কী বললেন আইনমন্ত্রী?

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Inland waterways authority denies reports of ganga vilas cruise getting stuck in bihar