scorecardresearch

বড় খবর

International Yoga Day 2018: যোগ দিবসে কেরামতি ভারতীয় বায়ুসেনার

মাটি থেকে প্রায় ১৫ হাজার ফিট উঁচু আকাশে ভেসে ‘বাহু নমস্কার’, ‘বাহু পদ্মাসন’-এর মতো যোগাসন দেখিয়ে চমকে দিলেন ভারতীয় বায়ুসেনার দুই কর্তা।

International Yoga Day 2018: যোগ দিবসে কেরামতি ভারতীয় বায়ুসেনার
আন্তর্জাতিক যোগ দিবসে মহাশূন্যে যোগাসন ভারতীয় বায়ুসেনার। ছবি- টুইটার।

দেরাদুনে সক্কাল সক্কাল যোগাসন করে দিন শুরু করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। না, শুধু প্রধানমন্ত্রীই নন, লক্ষ লক্ষ দেশবাসী বিভিন্ন আসনের মাধ্যমে হই হই করে উদযাপন করেছেন আন্তর্জাতিক যোগ দিবস। খোলা আকাশে মাঠের ওপর ম্যাট বিছিয়ে যোগাসন করার ছবি দেখতেই সকলে অভ্যস্ত। কিন্তু নীল আকাশে শূন্যে ভেসে কখনও যোগাসন করেছেন কি? ভাবছেন তো কী সব অবাস্তব, অকল্পনীয় কথা বলছি! আজ্ঞে না, এমনই অসাধ্য সাধন করে কেরামতি দেখাল ভারতীয় বায়ুসেনা।

মাটি থেকে প্রায় ১৫ হাজার ফিট উঁচু আকাশে ভেসে ‘বাহু নমস্কার’, ‘বাহু পদ্মাসন’-এর মতো যোগাসন দেখিয়ে চমকে দিলেন বায়ুসেনার দুই কর্মী। হ্যাঁ, এমন কাণ্ড দেখিয়েই অভিনব ভাবে বিশ্ব যোগ দিবস পালন করল ভারতীয় বায়ুসেনা। সুস্বাস্থ্য, আনন্দ, সম্প্রীতি, শান্তির বার্তা দিয়ে এদিন যোগ দিবস পালন করল তারা।

আরও পড়ুন, International Yoga Day 2018: মোদি থেকে আম-আদমি, যোগাসনে শামিল সকলেই

দেখতে দেখতে এ বছর চারে পা দিল আন্তর্জাতিক যোগ দিবস। শুধু প্রধানমন্ত্রীই নন, যোগ দিবসের অনুষ্ঠানে পা মিলিয়েছেন অন্য কেন্দ্রীয় মন্ত্রীরাও। দিল্লির রাজঘাটে যোগ দিবসের অনুষ্ঠানে যোগ দেন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী হর্ষবর্ধন, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, উপরাজ্যপাল অনিল বাইজাল। অন্যদিকে, যোগ দিবসের অনুষ্ঠানে শামিল ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, নিতিন গডকড়ি, সুরেশ প্রভু, উমা ভারতী, রাম বিলাস পাসওয়ান, রবিশংকর প্রসাদও। মুম্বইয়ে যোগ দিবসের একটি অনুষ্ঠানে ছিলেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী।

এদিকে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করে গিনেস বুকে নাম লেখালেন রাজস্থানের কোটার অধিবাসীরা। কোটায় প্রায় ১ লক্ষ মানুষ একসঙ্গে যোগাসন করে গিনেস বুক অফ ওয়ার্ল্ডে নয়া রেকর্ড তৈরি করলেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: International yoga day 2018 indian air force bengali