বড় খবর

শপথ গ্রহণ অনুষ্ঠানে ভারতকে আমন্ত্রণ ইরানের নয়া প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির

Iran President-elect invites India: নয়াদিল্লির তরফে এখনও সিদ্ধান্ত হয়নি, ভারতের তরফে কোনও প্রতিনিধি তেহরানে যাবেন কি না।

Iran President Elect, Ibrahim Raisi, PM Narendra Modi, Bangla News
ইরানের নয়া প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ইরানের নয়া রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসি শপথ গ্রহণ অনুষ্ঠানে অতিথি হিসাবে আমন্ত্রণ জানালেন ভারতকে। আগামী ৫ আগস্ট সেই শপথ গ্রহণ অনুষ্ঠানে অন্যান্য দেশের প্রতিনিধিদের সঙ্গে ভারতীয় প্রতিনিধিকেও অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছে। সূত্র মারফত জানতে পেরেছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

সূত্রের খবর, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে প্রথম সাক্ষাতে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন রাইসি। গত বুধবার রাশিয়া যাওয়ার পথে তেহরানে কিছুক্ষণের জন্য নামেন জয়শঙ্কর। তখনই প্রথম বিদেশি কূটনীতিক হিসাবে রাইসির সঙ্গে সাক্ষাৎ করেন জয়শঙ্কর। তখনই অনুষ্ঠানে আসার জন্য আমন্ত্রণ বার্তা জয়শঙ্করকে দেন রাইসি। পাল্টা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তরফে বিশেষ বার্তা রাইসিকে দেন জয়শঙ্কর।

এ ব্যাপারে নয়াদিল্লির তরফে এখনও সিদ্ধান্ত হয়নি, ভারতের তরফে কোনও প্রতিনিধি তেহরানে যাবেন কি না। সূত্র জানিয়েছে, এই শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারলে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজুত হবে। বিশেষ করে যখন ইরানে নতুন জমানা শুরু হচ্ছে।

আরও পড়ুন অক্সফোর্ড প্রাক্তনী লস অ্যাঞ্জেলস মেয়র এরিক গারসেটিকে ভারতের রাষ্ট্রদূত নিয়োগ বাইডেনের

তাৎপর্যপূর্ণ ভাবে আগামী ৫ আগস্ট আবার কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ বিলোপের দ্বিতীয় বর্ষপূর্তি। অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজোর প্রথম বর্ষপূর্তি। এই দুটি ঐতিহাসিক বিষয় বিজেপির কাছে খুবই গুরুত্বপূর্ণ। সেইদিনই তেহরানে নয়াদিল্লির প্রতিনিধি যাবেন কি না তা নিয়ে প্রশ্ন রয়েছে।

আরও পড়ুন মধ্যরাতের হামলায় নিজের প্রাসাদেই খুন হাইতির প্রেসিডেন্ট! থমথমে রাজধানী পোর্ট-ও-প্রিন্স

বুধবার জয়শঙ্করের সঙ্গে ইরানের বিদেশ মন্ত্রী জাভেদ জারিফের সঙ্গে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি এবং উপসাগরীয় অঞ্চলে ইন্দো-ইরান সম্পর্ককে মজবুত করার বিষয়ে আলোচনা হয়। ইরানের সঙ্গে পরমাণু চুক্তি ও চাবাহার বন্দর নিয়েও দুই মন্ত্রীর মধ্যে আলোচনা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Iran president elect invites india for swearing in event

Next Story
সময়ে বর্ষা প্রবেশেও দেখা নেই পর্যাপ্ত বৃষ্টির! বাড়ছে না খারিফ শস্য, মাথায় হাত চাষিদেরKharif Seeds, Rainfall, Monsoon
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com