বড় খবর

IRCTC New Online Ticketing Website: অনলাইন ট্রেন টিকিট বুকিংয়ের নতুন নিয়ম

IRCTC New Website for Online Ticketing: অনলাইনে আগাম টিকিট রিজারভেশন ও তৎকাল স্কীমে পরিবর্তন আনা হয়েছে।প্রসঙ্গত, যাত্রার ১২০ দিন আগে মূলত টিকিট বুক করতে হবে যাত্রীদের।

indian railway, ভারতীয় রেল
RCTC Premium Tatkal Tickets – Indian Railways New Rules, Reservation; all you need to know: আইআরসিটিসি-র অফিসিয়াল সাইট irctc.co.in ও অ্যাপে প্রিমিয়াম তৎকালের ক্ষেত্রে এবার থেকে কোটা থাকছে। ফাইল ছবি- ইন্ডিয়ান এক্সপ্রেস।

IRCTC New Online Ticketing Website:

অনলাইন ট্রেনের টিকিট বুক করতে নতুন নিয়ম চালু করল ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড টুরিজম কর্পোরেশন IRCTC। রেলমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রাজেন গোঁহাই লোকসভায় প্রশ্নোত্তরপর্বে লিখিত ভাবে জানিয়েছেন অনলাইন টিকিট বুকিং পদ্ধতি দৃঢ় করতে বেশ কিছু পদ্ধতিগ্রহণ করা হয়েছে। উদাহরণ হিসেবে তিনি জানিয়েছেন, যাত্রার দিন বাদ দিয়ে ১২০ দিন আগে টিকিট বুকিং করা যাবে এখন।

কী ভাবে অনলাইনে টিকিট বুক করবেন?

১) যাত্রার দিন বাদ দিয়ে ১২০ দিন আগে একটি ইউজার আইডি থেকে মোট ৬ জনের টিকিট বুক করা যাবে। একটি আইডি থেকে মাসে মোট ৬টি টিকিট কাটা যাবে। ইউজার আইডি আধার সংযুক্ত হলে মাসে কাটা যাবে মোট ১২টি টিকিট। সকাল ৮ টা থেকে সকাল ১০টার মধ্যে একটি আইডি থেকে সর্বাপেক্ষা ২ টি টিকিট কাটা যাবে।

২)  তৎকাল টিকিট কাটতে গেলে যাত্রার একদিন আগে টিকিট বুক করা যাবে।  এসি কোচের জন্য সকাল ১০ টা থেকে এবং স্লিপার ক্লাসের জন্য বেলা ১১ টা থেকে তৎকাল টিকিট বুকিং শুরু হবে।

৩) সকাল ১০ টা থেকে ১২টার মধ্যে তৎকালে মাত্র ২ টিকিট কাটা যাবে।

৪) তৎকাল পরিষেবায় কতগুলি টিকিট কাটা যাবে তা নির্ভর করবে যাত্রাপথের দূরত্বের উপর। তবে সেই টিকিটের পরিমাণ কখনওই ৬টির বেশি হবে না।

৫) তৎকাল পরিষেবায় (রিটার্ন জার্নি ছাড়া) একেবারে একটি টিকিট কাটা যাবে।

৬) সিঙ্গল পেজ অথবা কুইক বুক সার্ভিস সকাল ৮ টা থেকে বেলা বারোটা পর্যন্ত পাওয়া যাবে না। একটি সেশনে একজন ইউজার কেবল একবারই লগ ইন করতে পারবেন। লগ ইন, প্যাসেঞ্জার ডিটেইল, এবং পেমেন্ট ওয়েব পেজের সময়ে ক্যাপচা পাওয়া যাবে।

আরও পড়ুন : IRCTC: ভোল বদল ঘটেছে ওয়েবসাইটের

৬) এজেন্টরা  সকাল ৮ টা থেকে ৮.৩০, ১০ টা থেকে ১০.৩০, ১১ টা থেকে ১১.৩০-র মধ্যে টিকিট কাটতে পারবেন। স্বীকৃত ট্রাভেল এজেন্টরা অনলাইন রিজার্ভেশন চালু হওয়ার প্রথম আধ ঘণ্টার মধ্যে টিকিট কাটতে পারবেন না। কম সময়ের মধ্যে যাতে এজেন্টরা বেশি টিকিট না কেটে ফেলতে পারেন, যাত্রীরা নিজেরা যাতে বেশি পরিমাণ টিকিট কাটার সুযোগ পান,  সেজন্যই এই ব্যবস্থা বলে জানানো হয়েছে।

অনলাইন টিকিট বুকিং এখন থেকে আরও সময়সাপেক্ষ হয়ে যাচ্ছে। ফর্ম ফিল আপ করার জন্য যাত্রীরা ২৫ সেকেন্ড সময় পাবেন। প্যাসেঞ্জার ডিটেইল ও পেমেন্ট পেজে ক্যাপচা ইনপুটের জন্য কমপক্ষে ৫ সেকেন্ড সময় পাওয়া যাবে।

নেট ব্য়াঙ্কিংয়ের মাধ্য়মে পেমেন্ট করতে হলে সমস্ত ব্যাঙ্কের সাবস্ক্রাইবারদেরই ওয়ান টাইম পাসওয়ার্ড দিয়ে ভেরিফাই করতে হবে।

যেসব ক্ষেত্রে যাত্রীরা রিফান্ডের জন্য দাবি জানতে পারবেন, সেগুলি হল-

ট্রেন নির্ধারিত সময়ের তিন ঘণ্টার মধ্যে না ছাড়লে,

ট্রেন নির্ধারিত রুটের বদলে অন্য রুট দিয়ে চলাচল করলে, যদি যাত্রী সেই রুটে যেতে না চান,

যে ক্লাসের টিকিট কাটা হয়েছিল, যাত্রীর আসন তার চেয়ে নিম্নশ্রেণিতে সংরক্ষিত হলে, এবং যাত্রী যদি সেই শ্রেণিতে ভ্রমণ করতে না চান। তবে যাত্রী নিম্নশ্রেণিতে ভ্রমণ করলে তাঁকে যথাযথ মূল্য ফেরত দেওয়া হবে।

 

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Irctc indian railway reservations tatkal tickets online aadhaar

Next Story
International Yoga Day 2018: যোগ দিবসে কেরামতি ভারতীয় বায়ুসেনারinternational yoga day, আন্তর্জাতিক যোগ দিবস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com