এসএমএস ও ওয়েবসাইটে কীভাবে দেখবেন ট্রেনের পিএনআর স্টেটাস?

IRCTC PNR Status Online: যে কোনও মোবাইল ফোনেই এসএমএসের মাধ্যমে পিএনআর স্টেটাস দেখা যাবে। এজন্য আপনাকে মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে, SMS PNR। ১৩৯ নম্বরে পাঠাতে হবে এই এসএমএস।

By: New Delhi  Updated: Jan 13, 2019, 9:48:55 AM

IRCTC PNR Status Online: রেলসফরের মতো সুখের সফর বোধহয় খুব কমই রয়েছে। ট্রেনে চড়ে সহজেই গন্তব্যে পৌঁছোনোর মজাটাই আলাদা। তাছাড়া কম খরচে, সহজে গন্তব্যে পৌঁছতে রেলগাড়ির জুড়ি মেলা ভার। যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে প্রযুক্তির জমানায় সেই সাধের রেল সফর আরও অত্যাধুনিক করা হয়েছে। সেই আধুনিকীকরণের অন্যতম দিক হল পিএনআর বা প্যাসেঞ্জার্স নেম রেকর্ড। রেলের সেই পিএনআর স্টেটাস জানা যাবে আপনার হাতের মোবাইলে এসএমএসেও। তাছাড়া রেলের ওয়েবসাইটে কয়েকটি ক্লিক করলেও মিলবে পিএনআর স্টেটাস।

পিএনআর কী? পিএনআরের পুরো নাম প্যাসেঞ্জার্স নেম রেকর্ড। একজন যাত্রীর গন্তব্য সম্পর্কিত যাবতীয় তথ্য থাকবে এখানে। পাশাপাশি ট্রেনের কোন কোচে উঠবেন যাত্রী, তাঁর সিট নম্বর কত, সেসবও জানাবে পিএনআর। এতেই শেষ নয়, যে ট্রেনে চেপে আপনি আপনার গন্তব্যে পৌঁছবেন, সেই ট্রেন কখন আসবে বা কোথায় আছে, তা সহজেই আপনি জানতে পারবেন। সেইমতো আপনি হেলতে-দুলতে বাড়ি থেকে বেরিয়ে স্টেশনে আসতে পারবেন। শুধু তাই নয়, রেলসফরের জন্য আপনার টিকিট কনফার্ম হয়েছে কিনা নাকি ওয়েটিং লিস্টে আছে, তাও জানাবে এই পিএনআর।

আরও পড়ুন, রেলে চাকরির সুবর্ণ সুযোগ, শূন্যপদ ২,২৩৪

এসএমএসে কীভাবে দেখবেন পিএনআর স্টেটাস?

যে কোনও মোবাইল ফোনেই এসএমএসের মাধ্যমে পিএনআর স্টেটাস দেখা যাবে। এজন্য আপনাকে মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে, SMS PNR। ১৩৯ নম্বরে পাঠাতে হবে এই এসএমএস। ১৩৯ ডায়াল করেও স্টেটাস জেনে নেওয়া যাবে।

আইআরসিটিসি-র ওয়েবসাইটে কীভাবে দেখবেন পিএনআর স্টেটাস?

এসএমএস ছাড়াও ভারতীয় রেলের ওয়েবসাইটে http://www.irctc.co.in. পিএনআর স্টেটাস চেক করা যাবে।

১. রেলের ওয়েবসাইটে গিয়ে প্রথমে ‘Trains’ অপশনে ক্লিক করতে হবে।

২. যেসব অপশন রয়েছে তার মধ্যে PNR Enquiry সিলেক্ট করতে হবে।

৩. এরপর পিএনআর নম্বর দেওয়ার জন্য যে স্পেস দেওয়া থাকবে, সেখানে ১০ সংখ্যার পিএনআর নম্বর লিখতে হবে।

এই তিনটি ধাপ করলেই ফটাফট মিলবে পিএনআর স্টেটাস।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook


Title: IRCTC PNR Status: এসএমএস ও ওয়েবসাইটে কীভাবে দেখবেন ট্রেনের পিএনআর স্টেটাস?

Advertisement