scorecardresearch

আরএসিতে টিকিট কাটার সব নিয়ম জানেন তো?

আরএসিতে যাত্রা করতে না চাইলে, ট্রেন ছাড়ার ৩০ মিনিট আগে টিকিট বাতিল করে দিতে পারবেন যাত্রীরা। তবে তার জন্য টিকিটের ভাড়া ফেরত দেওয়া হবে না।

আরএসিতে টিকিট কাটার আগে অবগত হয়ে নিন, বুকিং, বাতিল খরচ ও নতুন নিয়ম সম্পর্কে। কনফার্মড টিকিট না হওয়া যাত্রীদের ট্রেনে ওঠার সুযোগ করে দিতে একটি সংরক্ষিত আসনকে দু’ভাগে ভাগ করে দেওয়ার চল রয়েছে। বলতে গেলে, এইভাবে রোজ কিছু যাত্রীকে ট্রেনে ওঠার সুযোগ করে দেয় রেল। সংরক্ষিত কামরায় কনফার্মড টিকিট না পাওয়া যাত্রীদের ট্রেনে সফর করতে দিতে আরএসি-র আসন সংখ্যা বৃদ্ধি করা হয়েছে।

আরএসিতে যাত্রা করতে না চাইলে, ট্রেন ছাড়ার ৩০ মিনিট আগে বাতিল করে দিতে পারবেন যাত্রীরা। তবে তার জন্য টিকিটের ভাড়া ফেরত দেওয়া হবে না।

আরও পড়ুন: Google Pay Train Ticket Booking: গুগল পে এর সৌজন্যে ট্রেনের টিকিটে বাড়তি সুবিধা

আরএসিতে টিকিট কাটার নিয়ম, সাধারণ টিকিট কাটার মতই। আইআরসিটিসি ওয়েবসাইট থেকেই টিকিট কাটতে পারেন। টিকিট বাতিল করলে, টিকিটের দাম ফেরত দিয়ে দেওয়া হবে আপনার অ্যাকাউন্টে।

যাত্রার চারঘণ্টা আগে টিকিট বাতিল করা হলে ন্যূনতম ক্যানসেলেশন রেটের ভিত্তিতে ৫০ শতাংশ চার্জ দিতে হবে। চার্জ মেটাতে হবে ন্যূনতম ক্যানসেলেশন চার্জের ভিত্তিতে। তবে টিকিট বাতিল করলে বা অনলাইন মাধ্যমে ‘Ticket Deposit Receipt (TDR)’ ফাইল না করলে টিকিটের দাম ফেরত পাবে না।

ট্রেনের গন্তব্যে পৌছানোর ৭২ ঘণ্টা আগে টিডিআর পূর্ণ করা উচিত। যাচাই করে দেখার পর আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফেরত দেওয়া হবে টিকিটের দাম।

আরও পড়ুন: ভারতীয় রেলে বিশেষ সুখবর, টিকিট কাটা এখন আরও সহজ

‘ওয়েটলিস্ট’ ই-টিকেটের ক্ষেত্রে যে সকল যাত্রীর টিকিট রিজার্ভেশন চার্টের প্রস্তুতির পরেও অপেক্ষা তালিকায় রয়েছে, সেই সকল যাত্রীর নাম রিজার্ভেশন চার্ট থেকে ফেরত নেওয়া হবে এবং গ্রাহকের অ্যাকাউন্টে ফেরত দেওয়া হবে টিকিটের দাম, তবে তার থেকে কিছু টাকা কেটে নেওয়া হবে।

কোনও কারণে ট্রেন ছাড়তে তিনঘণ্টা বা তার বেশি দেরি করলে টিকিট বাতিলে কোনওরকম চার্জ কাটে না রেল। তবে এক্ষেত্রে কখন বাতিল করা হয়েছে তা দেখা হয়। কনফার্মড তৎকাল টিকিটের ক্ষেত্রে রিফান্ড মেলে না। তবে ট্রেন তিন ঘণ্টা দেরিতে চললে বা বাতিল হলে টিডিআর পূরণ করে রিফান্ড চাইতে পারেন যাত্রীরা। তবে এজন্য উপযুক্ত কারণ দেখাতে হবে।

ই-টিকিটের ক্ষেত্রে পরিবারের কয়েকজনের টিকিট রিজার্ভেশন কনফার্মড হয়েছে, অন্যরা আবার ওয়েটিং লিস্টে। সেক্ষেত্রে ট্রেন চলার ৩০ মিনিট আগে টিকিট বাতিল করলে সব যাত্রীদের নূন্যতম চার্জ কেটে পুরো টাকাই রিফান্ড দেবে রেল। এছাড়া যদি যাত্রা করতে চান তাহলে টিকিট পরীক্ষকের কাছে একটি সার্টিফিকেটের আবেদন করতে হবে, তাঁর কাছ থেকে অনুমোদন পেলে যাত্রা করা যাবে।

আরএসি ই-টিকিটের ক্ষেত্রে ট্রেন ছাড়ার আধঘণ্টা আগে অনলাইনে টিকিট ক্যানসেলেশনের টিডিআর ফাইল না হলে কোনও টাকাই রিফান্ড হবে না ৷ এছাড়া কনফার্মড তৎকাল টিকিট ক্যানসেল করলেও কোনও টাকা রিফান্ড পাওয়া যাবে না ৷ কিন্তু তৎকাল টিকিটও যদিও ওয়েটিং লিস্টে থাকে এবং আপনি টিকিট বাতিল করেন, তাহলে টিকিটের কিছু টাকা রিফান্ড পাওয়া যাবে৷ তার জন্য টিডিআর ফাইল করতে হবে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Irctc rac train ticket booking cancellation charges and rules