scorecardresearch

বড় খবর

শীতের আগেই জমে ক্ষীর! থুড়ি ইয়োগার্ট, তিলোত্তমাকে উপহার আইটিসি-র

সমীক্ষা বলছে কলকাতায় বার্ষিক ১২ লক্ষ লিটার পাউচ দুধ বিক্রি হয়। এক বছরের মধ্যেই ১ লক্ষ লিটার পাউচ মিল্ক বাজারে সরবরাহ করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে এই সংস্থা।

শীতের আগেই জমে ক্ষীর! থুড়ি ইয়োগার্ট, তিলোত্তমাকে উপহার আইটিসি-র
আইটিসি চেয়ারম্যান দেবেশ্বর

মঙ্গলবার শহরে দুগ্ধজাত পণ্য লঞ্চ করল  সিগারেট এবং পণ্য প্রস্তুতকারক সংস্থা আইটিসি। বিহারের মুঙ্গেরে টানা এক দশক ধরে গবেষণা চালানোর পর কলকাতা থেকেই দুগ্ধ পণ্যের বিক্রি শুরু করল আইটিসি। বিক্রির দায়িত্বে থাকছে আইটিসি-র নিজস্ব ব্র্যান্ড ‘আশীর্বাদ’।

এর আগে পরীক্ষামূলক ভিত্তিতে বিহারে পাউচ মিল্ক বিক্রি করলেও কলকাতাই প্রথম মেট্রো শহর, যেখানে দুধ এবং ইয়োগার্ট বিক্রি শুরু করল আইটিসি। কলকাতা শহরের আগামী এক বছরের মধ্যে ১৮০০ কোটি টাকার ব্যবসা করার পরিকল্পনা রয়েছে সংস্থার। আপাতত বাজারে দুধ আর দই পাওয়া গেলেও কয়েক মাসের মধ্যেই পনির কিমবা অন্যান্য দুগ্ধপণ্য লঞ্চের ভাবনা রয়েছে।

আরও পড়ুন, দুধের ঘাটতি মিটবে সোয়া মিল্কেই, দেখুন কীভাবে

ডিভিশনাল সিইও হেমন্ত মালিক জানিয়েছেন, “মুঙ্গেরে দীর্ঘ এক দশক ধরে পরীক্ষা নিরীক্ষা চালানোর সময়ে সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল ব্যাক্টেরিয়ার আক্রমণ প্রতিরোধ করে দুধ সংরক্ষণ। আপাতত মুঙ্গের থেকে দুধ নিয়ে প্রক্রিয়াকরণ করা হবে কলকাতার কাছাকাছি। দিন দশেকের মধ্যেই স্থানীয় দুধ প্রক্রিয়াকরণ পদ্ধতি শুরু করা হবে”।

সমীক্ষা বলছে কলকাতায় বার্ষিক ১২ লক্ষ লিটার পাউচ দুধ বিক্রি হয়। এক বছরের মধ্যেই ১ লক্ষ লিটার পাউচ মিল্ক বাজারে সরবরাহ করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে এই সংস্থা। পাউচের দুধ খুব বেশি দিন জমিয়ে রাখা যায় না, স্বভাবতই এর ক্ষেত্রে দৈনিক সরবরাহের পরিকল্পনা রয়েছে।

সংস্থার আরেক আধিকারিক জানিয়েছেন, “দুগ্ধ পণ্যের বাজারে প্রতিযোগিতা থাকা সত্তেও আইটিসি-র পণ্যের গুণগত মান অন্য সংস্থার তুলনায় উৎকৃষ্ট হবে”।

কলকাতা দিয়ে শুরু করে সারা ভারতেই দুগ্ধ পণ্যের বাজার ছড়ানোর কথা ভাবছে এই সংস্থা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Itc launches milk and yoghurt in kolkata