বড় খবর

সুপ্রিম কোর্টে ক্যাব, সংসদ পাস করতেই মামলা মুসলিম লিগের

ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের তরফে শীর্ষ আদালতে পিটিশন জমা দিয়েছেন সংসদ তথা সদস্য পি কে কুণালিকুট্টি, ই টি মহম্মদ বাশির, আবদুল ওয়াহাব, এবং কে নাভাস কানি।

IUML moves SC challenging CAB
নাগরিকত্ব সংশোধনী বিলকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ। ফাইল চিত্র
রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাসের একদিন পরই বৃহস্পতিবার এই বিলকে চ্যালেঞ্জ করে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ (আইইউএমএল)। এই বিল দেশের সংবিধানের মৌলিক অধিকার খর্ব করেছে, এই অভিযোগ জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছে তারা। ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের তরফে শীর্ষ আদালতে পিটিশন জমা দিয়েছেন সাংসদ তথা সদস্য পি কে কুনালিকুট্টি, ই টি মহম্মদ বাশির, আবদুল ওয়াহাব এবং কে নাভাস কানি।

আরও পড়ুন: কংগ্রেসের গলায় পাক সুর, মুসলিমদের উদ্বেগের কোনও কারণ নেই, বরাভয় অমিত শাহের

প্রসঙ্গত, ধর্মের বিভাজনের রাজনীতি করছে বিজেপি, এই মর্মে সংসদে সরব হন কংগ্রেস নেতা পি চিদাম্বরম থেকে এআইএমআইএম নেতা আসাদুদ্দিন ওয়াইসি।  এই বিলের বিরুদ্ধে শীর্ষ আদালতে যাওয়ার কথা আগেই জানিয়েছিল তাঁরা। সোমবার লোকসভায় বিলটি পাসের পর বুধবার রাজ্যসভায় ক্যাবের পক্ষে ভোট পড়ে ১২৫টি। বিপক্ষে ভোট পড়ে ৯৯টি।

আরও পড়ুন: আসামের পরিস্থিতি অতি উদ্বেগজনক, মানুষ বিভ্রান্ত, মানলেন বিজেপি সাংসদেরা

প্রসঙ্গত, প্রস্তাবিত আইন অনুসারে ধর্মীয় নিপীড়নের সম্মুখীন হয়ে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টান ধর্মাবলম্বী যাঁরা এদেশে এসেছেন, তাঁদের অবৈধ অভিবাসী হিসেবে গণ্য করা হবে না এবং ভারতের নাগরিকত্ব দেওয়া হবে। কিন্তু বিলটিতে মুসলিমদের কোনও উল্লেখ নেই। যদিও মুসলিমদের আশ্বস্ত করে অমিত শাহ বলেন, “এই বিল ভারতের মুসলিমদের কোনও ক্ষতি করবে না। এমনকী এই বিলের মাধ্যমে মুসলিমদের থেকে নাগরিকত্ব ছিনিয়ে নেওয়াও হবে না।” তবে অমিত শাহের মন্তব্যে চিড়ে ভেজেনি ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের। এখন কোন পথে এগোয় মামলা সেদিকে তাকিয়ে রাজ্য-রাজনীতি।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Iuml moves sc challenging citizenship amendment bill bjp cong

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com