scorecardresearch

বড় খবর

৩৭০ ধারা রদের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে ওমর আব্দুল্লাহের দল

ন্যাশনাল কনফারেন্সের তরফে শনিবার দুই সাংসদ আকবর লোন এবং হাসনাইন মাসুদি শীর্ষ আদালতে কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে এই পিটিশন দায়ের করেছেন।

৩৭০ ধারা রদের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে ওমর আব্দুল্লাহের দল

জম্মু কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ ধারা বাতিলের কেন্দ্রীয় সিদ্ধান্ত নিয়ে উত্তাল সারা দেশ। সিদ্ধান্তের বিরুদ্ধে এবার শীর্ষ আদালতের দ্বারস্থ হলেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ এবং তাঁর দল ন্যাশনাল কনফারেন্স।

সংবাদসংস্থা পিটিআই সুত্রে খবর, ওমর আব্দুল্লাহের দল আবেদনে জানিয়েছে সংসদে পাশ হওয়া ‘জম্মু কাশ্মীর পুনর্গঠন আইন,২০১৯’কে যেন অসাংবিধানিক তকমা দেয় সুপ্রিম কোর্ট।

উপত্যকার বিশেষ রাজ্যের মর্যাদার অবলুপ্তি ঘটানোর পরিপ্রেক্ষিতে পরবর্তী কোনও অপ্রীতিকর পরিস্থিতি রুখতে আগাম সতর্কতা নেওয়া হচ্ছে, এই কারণ দেখিয়ে মেহবুবা মুফতি, ওমর আব্দুল্লাহের মতো হেভিওয়েট নেতাদের গ্রেফতার করেছে কেন্দ্র। জম্মু ও কাশ্মীর প্রচুর সেনা মোতায়েনের পাশাপাশি ১৪৪ ধারা জারি করা হয়েছিল।

আরও পড়ুন, ‘পাকিস্তান ভয় পেয়েছে’, ৩৭০ ধারা রদ প্রসঙ্গে বিদেশমন্ত্রকের বার্তা

ন্যাশনাল কনফারেন্সের তরফে শনিবার দুই সাংসদ আকবর লোন এবং হাসনাইন মাসুদি শীর্ষ আদালতে কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে এই পিটিশন দায়ের করেছেন।

প্রসঙ্গত, সমাজকর্মী তহসিন পুনাওয়ালা কাশ্মীরে কারফিউয়ের বিরুদ্ধে এবং রাজনৈতিক নেতানেত্রীদের গ্রেফতারকে চ্যালেঞ্জ করে একটি আবেদন করেছিলেন। বেঞ্চ সে আবেদন নাকচ করে দিয়ে বলেছে, এই আবেদন প্রধান বিচারপতির কাছে তালিকাভুক্ত করা হবে।

গত সোমবার জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা প্রত্যাহার করল কেন্দ্রীয় সরকার। পাশাপাশি জম্মু-কাশ্মীর ও লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করার প্রস্তাব দেওয়া হয়েছে। এই প্রস্তাবে জানানো হয়েছে, জম্মু-কাশ্মীরে আইনসভা থাকবে, কিন্তু লাদাখে কোনও আইনসভা থাকবে না। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের এই প্রস্তাবে এদিন তুমুল প্রতিবাদ জানান বিরোধীরা।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Jammu and kashmir national conference omar abdullah supreme court article 370