কাশ্মীর ইস্যুতে চিনের চিঠি, নিরাপত্তা পরিষদে বৈঠক শীঘ্রই

রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট জোয়ানা রোনেকাকে উদ্ধৃত করেছে জিও নিউজ। রোনেকা বলেছেন, "রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ জম্মু কাশ্মীর পরিস্থিতি নিয়ে সম্ভবত ১৬ অগাস্ট রুদ্ধদ্বার আলোচনা করবে।"

By: August 15, 2019, 4:44:42 PM

কাশ্মীর নিয়ে রুদ্ধদ্বার আলোচনার জন্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে চিঠি দিল চিন। এর আগে জম্মু কাশ্মীর নিয়ে আলোচনার জন্য নিরাপত্তা পরিষদে বলেছিল পাকিস্তান। এবার তাদের সর্বসময়ের সহযোগীদের তরফ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে। রাষ্ট্রসংঘের শীর্ষস্তরের এক কূটনীতিবিদ এ কথা জানিয়েছেন।

রাষ্ট্রসংঘের এক কূটনীতিবিদ সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন এ ধরনের এক বৈঠকের অনুরোধ অতি সম্প্রতি করা হয়েছে, এবং সম্ভবত শুক্রবারই এই বৈঠক হবে। ওই কূটনীতিবিদ বলেন, চিন ভারত পাকিস্তান প্রশ্নে নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার আলোচনা চেয়েছে। নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্টকে দেওয়া পাকিস্তানের চিঠির পরিপ্রেক্ষিতেই এই অনুরোধ।

রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট জোয়ানা রোনেকাকে উদ্ধৃত করেছে জিও নিউজ। রোনেকা বলেছেন, “রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ জম্মু কাশ্মীর পরিস্থিতি নিয়ে সম্ভবত ১৬ অগাস্ট রুদ্ধদ্বার আলোচনা করবে।” বৈঠকের সময়ের ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেছেন, “বৃহস্পতিবার যেহেতু নিরাপত্তা পরিষদের কাজ হয় না, ফলে সম্ভবত শুক্রবারই এই বৈঠক হবে।”

আরও পড়ুন, জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা আসলে কী? কোথা থেকে এল এই আইন?

ভারতের তরফ থেকে আন্তর্জাতিক মঞ্চকে স্পষ্ট করে জানানো হয়েছে যে ৩৭০ ধারার অন্তর্ভুক্ত জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা অপসারণের সিদ্ধান্ত একটি আভ্যন্তরীণ বিষয়। একই সঙ্গে পাকিস্তানকে বলা হয়েছে বাস্তবকে মেনে নিতে।

বৃহস্পতিবার পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছিলেন, পাকিস্তান রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা অপসারণ নিয়ে জরুরি ভিত্তিতে বৈঠক ডাকার আনুষ্ঠানিক অনুরোধ জানিয়েছিল।

আরও পড়ুন, সংঘ পরিবার ও পাক অধিকৃত কাশ্মীর

সংবাদসংস্থা পিটিআইকে রাষ্ট্রসংঘের কূটনীতিবিদ জানিয়েছেন চিনও বৈঠকের জন্য আনুষ্ঠানিক অনুরোধ জানিয়েছে কিন্তু পোল্যান্ডকে এ ব্যাপারে আলোচনা করতে হবে এবং পরিষদের অন্যান্য সদস্যদের সঙ্গে কথা বলে তারিখ ও সময় নির্দিষ্ট করতে হবে। কুরেশি রোনেকাকে এক আনুষ্ঠানিক চিঠি পাঠিয়েছিলেন রাষ্ট্রসংঘে পাকিস্তানের প্রতিনিধি মালেহা লোধির হাত দিয়ে। কুরেশি জানিয়েছেন, সে চিঠি নিরাপত্তা পরিষদের অন্য সব সদস্যদের কাছেও দেওয়া হয়েছিল।

গত শুক্রবারই কাশ্মীর ইস্যু নিরাপত্তা পরিষদে তোলার ব্যাপারে চিনা নেতাদের সঙ্গে আলোচনা করতে বেজিং গিয়েছিলেন কুরেশি। তিনি পাকিস্তানে ফেরার পর জানান, বেজিং ইসলামাবাদকে এ ব্যাপারে পূর্ণ সমর্থন করবে।

Read the Full Story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Jammu kashmir article 370 special status unsc china pakistan

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X