scorecardresearch

বড় খবর

বিচারক খুনে WhatsApp প্রধানকে অভিযুক্ত করতে নির্দেশ হাইকোর্টের

ফেসবুকের মালিকানাধীন সংস্থাকে একটি নোটিশও জারি করেছে ঝাড়খণ্ড হাইকোর্ট।

Jharkhand High Court directs CBI to implead WhatsApp chief in judge murder case
ঝাড়খণ্ড হাইকোর্ট।

বিচারক হত্যা মামলায় এবার হোয়াটসঅ্যাপ প্রধানকে অভিযুক্ত করতে সিবিআইকে নির্দেশ দিল ঝাড়খণ্ড হাইকোর্ট। প্রধান বিচারপতি ডঃ রবি রঞ্জন এবং বিচারপতি সুজিত নারায়ণ প্রসাদের ডিভিশন বেঞ্চ কেন্দ্রীয় সংস্থাকে এই মামলায় হোয়াটসঅ্যাপ প্রধানকে পক্ষ করার নির্দেশের পাশাপাশি ফেসবুকের মালিকানাধীন সংস্থাকে একটি নোটিশও জারি করেছে।

উল্লেখ্য, গত বছরের ২৮ জুলাই অতিরিক্ত জেলা বিচারক উত্তম আনন্দ প্রাতঃভ্রমণে বেরিয়েছিলেন। ঠিক সেই সময় একটি অটো তাঁকে ধাক্কা দেয়। ধানবাদের এই ঘটনায় পরে হাসপাতালে মৃত্যু হয় ওই বিচারকের। পরবর্তী সময়ে রাস্তার সিসিটিভি ফুটেজ প্রকাশ্যে আসতেই এই ঘটনায় খুনের মামলা রুজু করে পুলিশ।

অটোর ধাক্কায় রাস্তার ধারে পড়েছিলেন অতিরিক্ত জেলা বিচারক উত্তম আনন্দ। এক পথচারী তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। সেখানেই বিচারককে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা।

আরও পড়ুন- দিল্লির সরকারি বিদ্যালয়ে পড়ুয়ার সংখ্যা বেড়েছে ৩ লক্ষ, জানালেন উপ-মুখ্যমন্ত্রী

সেই ঘটনার ভিডিও রীতিমতো ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। বিচারকের মৃত্যুর পর ঝাড়খণ্ড হাইকোর্ট স্বতঃপ্রণোদিত মামলা করে। সেই মামলার শুনানিতে আদালতে সিবিআইয়ের কৌঁসুলি জানান, এই মামলায় গ্রেফতার হওয়া দুই অভিযুক্তের হোয়াটসঅ্যাপ চ্যাটের বিশদ বিবরণ চেয়ে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের কাছে আবেদন জানানো হয়েছিল।

তবে কেন্দ্রীয় সংস্থা সিবিআইয়ের আবেদনেও সাড়া দেয়নি হোয়াটসঅ্যাপ। বরং সংস্থার নিরাপত্তা এবং গোপনীয়তা নীতির উল্লেখ করে সেই আবেদন ফিরিয়ে দেয় কর্তৃপক্ষ।

সিবিআই আইনজীবীর এই কথা শুনে বেজায় ক্ষুব্ধ হন বিচারপতিরা। তারপরই এই মামলায় ফেসবুক নিয়ন্ত্রণাধীন সংস্থা হোয়াটসঅ্যাপকে যুক্ত করতে সিবিআইকে নির্দেশ দেয় ঝাড়খণ্ড হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। এই মামলার একটি পক্ষ হিসেবে যাতে হোয়াটসঅ্যাপ প্রধানকে আদালতে হাজির করানো হয় সেব্যাপারেও নির্দেশ দিয়েছে উচ্চ আদালত।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Jharkhand high court directs cbi to implead whatsapp chief in judge murder case