scorecardresearch

বড় খবর

দিল্লির সরকারি বিদ্যালয়ে পড়ুয়ার সংখ্যা বেড়েছে ৩ লক্ষ, জানালেন উপ-মুখ্যমন্ত্রী

আপ সরকারের আমলে শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানো হয়েছে দাবি দিল্লির উপ মুখ্যমন্ত্রীর

দিল্লির উপ মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া

দিল্লি বিধান সভায় বাজেট অধিবেশন চলাকালীন বক্তৃতা রাখাকালীন সময়ে দিল্লির উপ মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া বলেন, আপ সরকারের আমলে শিক্ষা ব্যবস্থার প্রভূত উন্নতি হয়েছে। খতিয়ান তুলে ধরে তিনি বলেন, আপ সরকার দিল্লির স্কুলগুলিতে ১৩, ১৮১ টি নতুন শ্রেণিকক্ষ তৈরি করেছে। সেই সঙ্গে তিনি বলেন, দিল্লির সরকারি স্কুলগুলিতে ছাত্রের সংখ্যা বেড়েছে প্রায় ৩ লক্ষ। আগে ছিল ১৫ লক্ষ এখন তা বেড়ে হয়েছে ১৮ লক্ষ। পাশাপাশি তিনি বলেছেন বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের কথা মাথায় রেখে আপ সরকার ২০টি বিশেষ স্কুল নির্মাণ করেছে। আগামী দিনে আরও ১১টি স্কুল তৈরির পরিকল্পনার কথাও এদিন বিধানসভায় জানান তিনি। 

সেই সঙ্গে তিনি এদিন জানান, ‘আগামী শিক্ষাবর্ষ থেকে দিল্লির সব সরকরি এবং বেসরকারি স্কুলগুলিতে ‘দেশভক্তি’ পাঠ্যক্রম অন্তর্ভুক্ত করা হবে’। এক বিবৃতিতে তিনি জানিয়েছেন দিল্লি বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনকেও (DBSE) ঢেলে সাজান হচ্ছে। ৩০টি স্কুলকে এখনও পর্যন্ত অনুমোদন দেওয়া হয়েছে। উচ্চ শিক্ষার বিষয়ে, তিনি বলেন যে দিল্লি স্পোর্টস ইউনিভার্সিটি নির্মাণের জন্য জমিও বরাদ্দ করা হয়েছে এবং আগামী বছর থেকে ২৫০ জন ক্রীড়াবিদকে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হবে।

পাশাপাশি স্বাস্থ্যের বিষয়েও আপ সরকারের কৃতিত্ব তুলে ধরে তিনি বলেন, ‘২০২১ সালের এপ্রিল থেকে ডিসেম্বরের মধ্যে প্রায় ১.৪৪ কোটি রোগী ‘মহল্লা ক্লিনিকগুলি’ থেকে বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা পেয়েছেন সেই সঙ্গে প্রতিদিন প্রায় ৬০ হাজার রোগী এই ‘মহল্লা ক্লিনিকগুলি’ থেকে বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা পাচ্ছেন বলেও উল্লেখ করেন সিসোদিয়া। তিনি আরও বলে ২২০০ রোগীর মধ্যে করা একটি সমীক্ষায় দেখা গিয়েছে প্রায় ৭৭ শতাংশ রোগী দিল্লির সরকারি হাসপাতালেও পরিষেবা পেয়ে সন্তুষ্ট’।

আরও পড়ুন: এপ্রিল থেকেই দিল্লির সব সরকারি স্কুলে চালু মিড-ডে মিল

সেই সঙ্গে দিল্লি সরকার প্রতি তিন মাসে একটি সমীক্ষা চালানোর এবং সরকারি হাসপাতালে রোগীদের কাছ থেকে প্রতিক্রিয়া নেওয়ার পরিকল্পনা করেছে বলেও জানা তিনি। পরিবহনের ক্ষেত্রে প্রায় তিন কোটি মহিলা বিনামূল্যে বাসে ভ্রমণের সুবিধা পেয়েছেন বলে জানিয়েছেন সিসোদিয়া। একই সঙ্গে আগামী দিনে বিদ্যুৎচালিত যানবাহন বাড়ানোর সম্ভাবনার কথাও এদিন তিনি তাঁর বক্তব্যে তুলে ধরেন। এর পাশাপাশি তিনি জানান, ইতিমধ্যেই দিল্লি জুড়ে ১.৫ লক্ষ সিসিটিভি ইনস্টল করা হয়েছে আগামী দিনে আরও ১.৩৩ লক্ষ সিসিটিভি ইনস্টল করা হবে। শহর জুড়ে ১০,৫০০টি ওয়াইফাই হটস্পট ইনস্টল করা হয়েছে বলেও জানান সিসোদিয়া।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Students in delhi govt schools up from 15 lakh to 18 lakh in last year sisodia