scorecardresearch

বড় খবর

ভুয়ো পুলিশি সংঘর্ষে নিরীহদের খুনের অভিযোগ, তদন্তের নির্দেশ কাশ্মীরের উপরাজ্যপালের

Hyderpora encounter: শ্রীনগরের হায়দারপোরায় ভুয়ো পুলিশি সংঘর্ষে খুনের অভিযোগ উঠেছে।

J&K LG Manoj Sinha orders magisterial probe into Hyderpora encounter
গত সোমবার রাতে জম্মু-কাশ্মীর পুলিশ দাবি করে, দুই জঙ্গি-সহ চারজনকে এনকাউন্টারে খতম করে।

হায়দারপোরা এনকাউন্টার কাণ্ডে বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ দিলেন জম্মু-কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহা। শ্রীনগরের হায়দারপোরায় ভুয়ো পুলিশি সংঘর্ষে খুনের অভিযোগ উঠেছে। তা খতিয়ে দেখতে বৃহস্পতিবার ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্তের নির্দেশ দেন মনোজ সিনহা।

উপরাজ্যপালের দফতর থেকে বিবৃতি জারি করে জানানো হয়েছে, যাবতীয় অভিযোগের নিরপেক্ষ তদন্ত এবং ন্যায়বিচার হবে। টুইটারে উপরাজ্যপালের দফতরের তরফে লেখা হয়েছে, “একটি ম্যাজিস্ট্রটে পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে হায়দারপোরা এনকাউন্টারের। নির্দিষ্ট সময়ের মধ্যে রিপোর্ট জমা পড়লে সরকার যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে। জম্মু-কাশ্মীর প্রশাসন নিরীহ নাগরিকদের সুরক্ষা এবং তাঁদের ন্যায়বিচার দিতে বদ্ধপরিকর।”

প্রসঙ্গত, গত সোমবার রাতে জম্মু-কাশ্মীর পুলিশ দাবি করে, দুই জঙ্গি-সহ চারজনকে এনকাউন্টারে খতম করে। কিন্তু মৃতদের পরিবারের দাবি, আলতাফ আহমেদ ভাট, ডা. মুদাস্সির গুল এবং আমির মাগরে নির্দোষ ছিলেন। জঙ্গিদের সঙ্গে কোনও যোগ ছিল না তাঁদের। ভুয়ো পুলিশি সংঘর্ষে তাঁদের খুন করা হয়েছে।

বুধবার নিহতদের বিচারের দাবিতে মোমবাতি মিছিল করে তাঁদের পরিজনরা। এরপর শ্রীনগরের প্রেস এনক্লেভে এসে মোমবাতি হাতে তাঁরা নিহতদের দেহ ফেরানোর দাবি জানান। কিন্তু পুলিশ বলপ্রয়োগ করে তাঁদের সেখান থেকে সরিয়ে দেয়। এরপর চারটি দেহই শ্রীনগর থেকে ৭০ কিমি দূরে পরিজনদের আপত্তি সত্ত্বেও হান্দওয়ারাতে কবর দেওয়া হয়।

আরও পড়ুন CBI-ED অধিকর্তার মেয়াদ বৃদ্ধির অধ্যাদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা মহুয়ার

এদিকে, উপত্যকার সমস্ত রাজনৈতিক দল এই এনকাউন্টারের নিরপেক্ষ তদন্ত দাবি করেছে। সব রাজনৈতিক দল নিহতদের পরিবারের উপর পুলিশি নির্যাতনের অভিযোগ এনে প্রতিবাদ জানিয়েছে। তবে নিহতদের দেহ ফের কবর থেকে তুলে পরিজনদের হাতে দেওয়া হবে কি না তা নিয়ে মুখে কুলুপ এঁটেছে প্রশাসন। এই এনকাউন্টার ইস্যুতে উপত্যকার গুপকার জোট প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার বাড়িতে বৈঠকে বসে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Jk lg manoj sinha orders magisterial probe into hyderpora encounter