scorecardresearch

বড় খবর

CBI-ED অধিকর্তার মেয়াদ বৃদ্ধির অধ্যাদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা মহুয়ার

তৃণমূলের অভিযোগ, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার প্রধানদের মেয়াদ বাড়িয়ে সুপ্রিম কোর্টের নির্দেশের অমান্য করেছে কেন্দ্র।

TMC MP Mahua Moitra filed case challenging Modi govt ordinance for extending CBI-ED Chiefs tenure
CBI-ED অধিকর্তার মেয়াদ বৃদ্ধির অধ্যাদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা মহুয়ার

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই এবং ইডি-র প্রধানদের মেয়াদ ২ বছরের বেশি বাড়ানো যাবে না, আগেই নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। তারপরেও কেন্দ্রীয় সংস্থার প্রধানদের মেয়াদ বৃদ্ধির জন্য কেন্দ্র অর্ডিন্যান্স জারি করে। এবার সেই অধ্যাদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করলেন তৃণমূল কংগ্রেস সাংসদ মহুয়া মৈত্র। তৃণমূলের অভিযোগ, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার প্রধানদের মেয়াদ বাড়িয়ে সুপ্রিম কোর্টের নির্দেশের অমান্য করেছে কেন্দ্র।

বুধবার এই মর্মে টুইট করে মহুয়া জানান, “সিবিআই এবং ইডি-র ডিরেক্টরদের মেয়াদ বাড়ানো নিয়ে কেন্দ্রীয় সরকারের অধ্যাদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেছি। কেন্দ্রের সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের রায়ের পরিপন্থী।”

প্রসঙ্গত, দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই এবং ইডি-র অধিকর্তাদের মেয়াদ ২ বছর থেকে বাড়িয়ে ৫ বছর করতে চলেছে মোদী সরকার। সেই মর্মে অর্ডিন্যান্স বা অধ্যাদেশ জারি করেছে কেন্দ্র।

উল্লেখ্য, ২০১৮ সালে ইডি-র অধিকর্তা পদে ২ বছরের জন্য নিয়োগ করা হয় সঞ্জয় মিশ্রকে। কিন্তু অধ্য়াদেশ জারি করে পুরনো নির্দেশিকা সংশোধন করে ইডি অধিকর্তার মেয়াদ তিন বছর করা হয়েছে। তা নিয়ে বিতর্কে তৈরি হয়েছে। কেন্দ্রের সিদ্ধান্তের তুমুল বিরোধীতা করেছে তৃণমূল কংগ্রেস-সহ বিরোধী দলগুলি। তাদের অভিযোগ, রাজনৈতিক স্বার্থে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে ব্যবহার করার জন্য কেন্দ্রের এই অধ্যাদেশ।

আরও পড়ুন ‘সরকারি গাড়িতে চেপে খোলা হচ্ছে দলের পতাকা’, বিস্ফোরক অভিযোগ তৃণমূলের

প্রসঙ্গত, সিবিআই এবং ইডি-র অধিকর্তাদের মেয়াদ বাড়ানোর পরের দিন ১৫ নভেম্বর দেশের প্রধান গুপ্তচর সংস্থা ‘র’ এবং কেন্দ্রীয় গোয়েন্দা দফতর (আইবি)র প্রধানের কার্যকালের মেয়াদ বাড়ানো হয়। মেয়াদ বেড়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব এবং প্রতিরক্ষা সচিবেরও। পশ্চিমবঙ্গে সারদা-নারদ, কয়লা-গরু পাচার কাণ্ডের তদন্ত করছে সিবিআই এবং ইডি। এই অবস্থায় ইডি-র অধিকর্তা পদে সঞ্জয় মিশ্রকে ধরে রাখতে তৎপর মোদী সরকার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Tmc mp mahua moitra filed case challenging modi govt ordinance for extending cbi ed chiefs tenure