বড় খবর

অল্পবয়সীদের দেহে করোনা ভ্যাকসিন প্রয়োগের পরিকল্পনা জনসন অ্যান্ড জনসনের

প্রশাসনের তরফে বলা হয়েছে ওষুধ প্রস্তুতকারীরা চাইছে শিশুদের মধ্যে ভ্যাকসিন পরীক্ষা করতে। যদিও চিকিৎসকরা এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

শিশুদের দেহে করোনা ভ্যাকসিনের সফল প্রয়োগের পর এবার যত তাড়াতাড়ি সম্ভব ১২ থেকে ১৮ বছর বয়সীদের দেহেও পরীক্ষামূলক কোভিড-১৯ ভ্যাকসিন প্রয়োগ করার পরিকল্পনা নিয়েছে জনসন অ্যান্ড জনসন। পূর্ববর্তী নিয়ম বিধি মেনেই একই প্রযুক্তির সঙ্গে এই ভ্যাকসিন প্রয়োগ হবে বলে জানান হয়েছে।

শুক্রবার জনসন অ্যান্ড জনসন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনস (সিডিসি) এর একটি ভার্চুয়াল বৈঠক হয়। ডা: জেরি সাদোফ বলেন, “আমরা যত তাড়াতাড়ি সম্ভব শিশুদের জন্য একটি কোভিড ভ্যাকসিন আনার পরিকল্পনা করেছি। তবে সুরক্ষার দিক থেকে সব সাবধানতা অবলম্বন করেই কাজ হবে।”

মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের তরফে বলা হয়েছে ওষুধ প্রস্তুতকারীরা চাইছে শিশুদের মধ্যে ভ্যাকসিন পরীক্ষা করতে। যদিও বেশ কয়েকজন চিকিৎসক এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁদের মত অনেকসময় ভ্যাকসিনের জেরে শিশুদের মধ্যে মাল্টিসেস্টেম ইনফ্ল্যামেটরি সিনড্রোম নামে একটি বিরল রোগ বাসা বাঁধে যা পরবর্তীতে মৃত্যুমুখে ঠেলে দিতে পারে শিশুদের জীবন।

আরও পড়ুন, এই প্রথম! করোনায় দেশে কমল মৃত্যুর হার

মার্কিন মুলুকে জনজন অ্যান্ড জনসনের প্রতিদ্বন্দ্বী ওষুধ প্রস্তুতকারী ফাইজার ইতিমধ্যে ১২ বছরের কম বয়সী বাচ্চাদের মধ্যে জার্মানির বায়োএনটেকের সাহায্যে তৈরি হওয়া কোভিড-১৯ ভ্যাকসিনের পরীক্ষা শুরু করেছে। মেসেঞ্জার আরএনএ (এমআরএনএ) ব্যবহার করে এই ভ্যাকসিনটি বানানো হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Johnson johnson plans to test its covid 19 vaccine to teenagers

Next Story
প্রত্যেকেই করসেবার সুযোগ পাবেন, রাম মন্দির নিয়ে বড় ঘোষণা যোগীরYogi Adityanath, যোগী আদিত্য়নাথ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com