বড় খবর

বর্ধিত লকডাউনে কৃষি-শিল্পক্ষেত্রে আংশিক ছাড়, দাবি ইয়েদুরাপ্পার

আরও দু’সপ্তাহ দেশজুরে লকডাউনের মেয়াদ বাড়তে পারে। মোদীর সঙ্গে মুখ্যমন্ত্রীদের বৈঠক শেষে তারই ইঙ্গিত মিলেছে। আগামী দু’দিনের মধ্যেই জারি হতে পারে গাইড লাইন।

আরও দু’সপ্তাহ দেশজুরে লকডাউনের মেয়াদ যে বাড়বে তা স্পষ্ট। আগামী দু-একদিনের মধ্যেই চলে আসবে গাইডলাইন। কিন্তু তা কেমন হবে? প্রধানমন্ত্রীর সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করে কর্নাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা জানিয়েছেন, বর্ধিত লকডাউনে কৃষি, শিল্প ও সরকারিক্ষেত্রে সামান্য ছাড় দেওয়া হতে পারে। ইয়েদুরাপ্পার কথায়, আগামী ১৫ দিনে পর্যাক্রমিকভাবে লকডাউন শিথিল করা হবে বলে ভিডিও বৈঠকে মুখ্যমন্ত্রীদের জানিয়েছেন প্রধানমন্ত্রী।

কর্নাটকের মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও বৈঠক শেষে বলেন, ‘আগামীতে কৃষি ও শিল্পক্ষেত্রে আংশিকভাবে লকডাউন থেকে অব্যাহতি দেওয়া হতে পারে। বেশ কয়েকটি সরকারি অফিস ন্যূনতম কর্মী নিয়ে চালু হবে। আগামী দু’দিনের মধ্যেই যা ঘোষণা করা হবে কেন্দ্রীয় সরাকরের তরফে।’ তবে, প্রধানমন্ত্রী সামনে এদিন কিছু বলা সুযোগ হয়নি ইয়েদুরাপ্পার।

আরও পড়ুন- স্থানীয় শাটডাউনেই সাফল্য, করোনা সংক্রমণ রোধে কেন্দ্রের নজরে ‘আগ্রা মডেল’

তবে, মুখ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী লকডাউন ও সামাজিক দূরত্ব কঠোরভাবে মানতে বলেছেন।’ জানিয়েছেন, ‘রাজ্য সরকারগুলো যেন কোনও পরিস্থিতেই অপোস না করে।’ মোদীর মতে, ‘আগামী দু-তিন সপ্তাহ করোনা মোকাবিলার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আগামী কয়েকদিনেই নির্ধারণ হবে আমাদের সাফল্য।’ ইয়েদুরাপ্পার কথা অনুশারে মোদী বলেছেন, ‘পরিস্থিতি আরও খারাপ হলে আমাদের সংকটের মুখোমুখি হতে হবে।’ কেন্দ্র সবসময় রাজ্যগুলোর সঙ্গে রয়েছে ও প্রয়োজনাীয় দাবি পূরণ করা হবে আশ্বাস দেওয়া হয়েছে।

আরও পড়ুন- রোজ এক লাখ করে করোনা পরীক্ষার লক্ষ্য নির্ধারণ মোদী সরকারের

ইতিমধ্যেই বেশ কয়েকটি জায়গা থেকে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সঙ্গে করোনা আক্রান্তরা খারাপ ব্যবহার করছে বলে খবর মিলেছে। এছাড়াও করোনা রোগীদের সেবায় যুক্তদেরও সামাজিক গঞ্জনার শিকার হতে হচ্ছে। যার উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেছেন যে, ‘চিকৎসক-স্বাস্থ্য কর্মীদের প্রতি দুর্ব্যহার বরদাস্ত করা হবে না।’ এমনটাই জানিয়েছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Karnataka cm b s yediyurappa said another 15 days lockdown agricultural industrial sectors will be given relaxations

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com