scorecardresearch

বড় খবর

৬ কোটিরও বেশি কোভিড টেস্ট, করোনা-যুদ্ধে পথ দেখাচ্ছে কর্নাটক

এই মুহূর্তে কর্নাটকে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ৩ লক্ষ ২৩ হাজার ১৪৩। যাঁদের মধ্যে অধিকাংশই বেঙ্গালুরুর বাসিন্দা।

৬ কোটিরও বেশি কোভিড টেস্ট, করোনা-যুদ্ধে পথ দেখাচ্ছে কর্নাটক
দৈনিক ২ লক্ষ করোনা টেস্টের লক্ষ্যমাত্রা নিয়েছে রাজ্য সরকার।

দেশের মধ্যে যে কয়েকটি রাজ্যের সংক্রমণ পরিস্থিতি বর্তমানে সবচেয়ে বেশি উদ্বেগজনক তাদের অন্যতম দক্ষিণের রাজ্য কর্নাটক। দেশে করোনা অতিমারী ছড়ানোর পর থেকে এখনও পর্যন্ত কর্নাটকে ৬ কোটিরও বেশি কোভিড টেস্ট করানো হয়েছে। করোনা মোকাবিলায় এটি একটি অন্যতম নজির বলেই দাবি রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে সুধাকরের।

করোনা মোকাবিলায় একগুচ্ছ পদক্ষেপ করার পাশাপাশি রাজ্যে জোরদার গতিতে এগোচ্ছে টিকাকরণ কর্মসূচিও। চলছে কোভিড টেস্ট। স্বাস্থ্যমন্ত্রী কে সুধাকর দানিয়েছেন, গত ১৮ জানুয়ারি থেকে দৈনিক পরীক্ষার লক্ষ্যমাত্রা ২ লক্ষে উন্নীত করা হয়েছে।

মানসিক প্রতিবন্ধী এবং বিশেষ চাহিদাসম্পন্নদের কোভিড টেস্ট করানোর জন্য মোবাইল ইউনিট মোতায়েন করা হয়েছে। ২০২০ সালে দেশে মহামারীর প্রাদুর্ভাব ছড়ানোর পর থেকে এখনও পর্যন্ত কর্নাটকে ৬ কোটিরও বেশি মানুষের করেনা পরীক্ষা করানো হয়েছে। দেশের মধ্যে তৃতীয় রাজ্য হিসেবে এই নজির গড়েছে কর্নাটক, এমনই দাবি রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর।

তথ্য বলছে, কর্নাটকে এখনও পর্যন্ত ৬ কোটি ১ লক্ষ ১৪ হাজার ৮১৫ স্যাম্পেল টেস্ট হয়েছে। যার মধ্যে ১ কোটি ১৪ লক্ষ ১২ হাজার ১৬২ টি Rapid Antigen Test হযেছে। ৪ কোটি ৮৭ লক্ষ ২ হাজার ৬৫৩ টি RT-PCR টেস্ট করা হয়েছে। কোভিড টেস্টের ক্ষেত্রে ক্ষেত্রে কর্নাটক সরকারের এই সাফল্যের জন্য রাজ্যের স্বাস্থ্যকর্মী এবং জেলা প্রশাসনগুলিকে অভিনন্দন জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী কে সুধাকর।

আরও পড়ুন- ওমিক্রন থেকে সর্বোত্তম সুরক্ষা দিতে পারে বুস্টার ডোজ, গবেষণায় উঠে এল নয়া তথ্য

করোনা পরীক্ষার ক্ষেত্রে এই সাফল্য নিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ”সরকার ধীরে ধীরে রাজ্য জুড়ে ল্যাব তৈরি করেছে। এখন আমাদের প্রায় ২৬৮টি পরীক্ষাকেন্দ্র রয়েছে। যার মধ্যে ৯৯টি সরকারি এবং ১৬৯টি বেসরকারি ল্যাব রয়েছে। কর্নাটক ৬ কোটি ১ লক্ষ ১৪ হাজার ৮১৫টি নমুনা পরীক্ষা করেছে। যার মধ্যে ১ কোটি ১৪ লক্ষ ১২ হাজার ১৬২টি র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট এবং ৪ কোটি ৮৭ লক্ষ ২ হাজার ৬৫৩টি RT-PCR পরীক্ষা রয়েছে। ২০২০ সালে ১ কোটি ৪১ লক্ষ ৯৬ হাজার ৬৫টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। ২০২১ সালে ৪ কোটি ২৩ লক্ষ ৯১ হাজার ৩৫৭টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। চলতি বছরে এখনও পর্যন্ত ৩৫ লক্ষ ২৭ হাজার ৩৯৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে।”

এদিকে শুক্রবার কর্নাটকে নতুন করে প্রায় ৫০ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২২ জনের। রাজধানী বেঙ্গালুরুর সংক্রমণ পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক। এই মুহূর্তে কর্নাটকে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ৩ লক্ষ ২৩ হাজার ১৪৩। যাঁদের মধ্যে অধিকাংশই বেঙ্গালুরুর বাসিন্দা।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Karnataka crosses six crore covid 19 tests says health minister k sudhakar