scorecardresearch

বড় খবর

‘গেরুয়া ধ্বজা একদিন তিরঙ্গার বদলে জাতীয় পতাকা হবে’, কর্ণাটকের মন্ত্রীর মন্তব্যে শোরগোল

বিজেপি নেতার মন্তব্যে অস্বস্তিতে গেরুয়া শিবির।

ভারতের জাতীয় পতাকা

হিজাব বিতর্কে উত্তাল কর্ণাটক। রাজ্যের গণ্ডি ছাড়িয়ে বিক্ষোভের আঁচ এখন কার্যত গোটা দেশে। এই অবস্থায় মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই প্রত্যেকের কাছে আবেদন করেছেন, কোনও রকম বিতর্কিত মন্তব্য করা থেকে বিরত থাকতে। কিন্তু তার মধ্যেই বিতর্কিত মন্তব্য করে শোরগোল ফেলে দিলেন তাঁরই মন্ত্রিসভার এক সদস্য। বললেন, শীঘ্রই গেরুয়া পতাকা হবে দেশের জাতীয় পতাকা।

কর্ণাটকের গ্রামোন্নয়ন এবং পঞ্চায়েত মন্ত্রী কে এস ঈশ্বরাপ্পার মন্তব্য, “বর্তমানে আমাদের দেশে আমরা হিন্দুত্ব এবং হিন্দু বিচারধারা নিয়ে আলোচনা করছি। অযোধ্যায় রাম মন্দির তৈরি করব এই শুনে অনেকে হেসে ছিলেন। এখন কি সেটা হচ্ছে না! তেমনই ভবিষ্যতে একদিন, ১০০ বা ২০০, হয়তো ৫০০ বছর পর গেরুয়া পতাকা জাতীয় পতাকা হয়ে যাবে। আমি জানি না, হতেও পারে।”

বস্তুত, কর্ণাটক বিধানসভার বিরোধী দলনেতা ডি কে শিবকুমার অভিযোগ করেন, হিজাব-বিরোধী প্রতিবাদীরা শিবামোগার একটি সরকারি কলেজে তিরঙ্গা পতাকা সরিয়ে গেরুয়া পতাকা লাগিয়ে দিয়েছে। তার উত্তরেই বুধবার এই মন্তব্য করেন কর্ণাটকের মন্ত্রী।

আরও পড়ুন হিজাব নিয়ে অশান্তির মধ্যেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে চান কর্নাটকের মুখ্যমন্ত্রী

তিনি আরও বলেন, “কয়েক শো বছর আগে শ্রীরামচন্দ্রের রথ এবং মারুতির রথে গেরুয়া পতাকা ছিল। তখন কি দেশে তিরঙ্গা পতাকা ছিল? এখন এটা আমাদের জাতীয় পতাকা হয়েছে। তাই একে এখন যথাযথ সম্মান দেওয়া উচিত। সাংবিধানিক ভাবে আমরা তিরঙ্গাকে আমাদের জাতীয় পতাকা মেনে নিয়েছি। যাঁরা একে সম্মান দেয় না তাঁরা বিশ্বাসঘাতক।”

মন্ত্রী কালাবুর্গি উত্তরের বিধায়ক কানিজ ফাতিমাকেও কটাক্ষ করেছেন। বিধায়ক সম্প্রতি বলেছেন, তিনি বিধানসভায় হিসাবে পরে আসবেন। বিজেপি নেতার কটাক্ষ, মসজিদেও কি উনি ঢুকতে পারবেন?

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Karnataka minister eshwarappa says saffron flag may replace tricolour in future