scorecardresearch

বড় খবর

নীরব, একাকী ঈদ কাটালেন ফারুক, ওমর, মেহবুবা

যেসব রাজনৈতিক নেতাদের গত ৫ অগাস্ট গ্রেফতার করা হয়েছে, তাঁদের অনেকেই সেন্টৌর হোটেলে ঈদের প্রার্থনা সেরেছেন বলে আধিকারিকরা জানিয়েছেন।

jammu and kashmir
মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লা
এবারের ঈদে কোলাহল নেই ওঁদের। অন্যবার ঈদের দিনে বন্ধুবান্ধব, পরিবারের লোকজন এবং সমর্থকদের ভিড়ে গমগম করে এঁদের বাড়ি। এবার একাই কাটাতে হচ্ছে জম্মু কাশ্মীরের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা, ওমর আবদু্ল্লা এবং মেহবুবা মুফতিকে।

৩৭০ ধারার আওতায় জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা কেন্দ্রীয় সরকার প্রত্যাহার করার সময় থেকেই এই তিন নেতা আটক রয়েছেন।

আরও পড়ুন, সংঘ পরিবার ও পাক অধিকৃত কাশ্মীর

সোমবার সরকারের ঘোষণার এক সপ্তাহ পর থেকে শহরের পশ এলাকা গুপকার রোড জনমানবহীন। এই রাস্তাতেই বাড়ি ওই তিনজনের। এখন সেখানে কেবল কয়েকটা নিরাপত্তা বাহিনীর গাড়ি দাঁড়িয়ে।

ন্যাশনাল কনফারেন্সের সভাপতি ফারুক আবদুল্লাকে তাঁর বাড়িতে গৃহবন্দি রাখা হয়েছে। তাঁর ছেলে তথা দলের সহ সভাপতি ওমর আবদুল্লা আটক হরি নিবাস প্যালেসে। পিডিপি প্রধান মেহবুবা মফতি চশমা শাহি হাটে রয়েছেন বলে জানিয়েছেন আধিকারিকরা।

যেসব রাজনৈতিক নেতাদের গত ৫ অগাস্ট গ্রেফতার করা হয়েছে, তাঁদের অনেকেই সেন্টৌর হোটেলে ঈদের প্রার্থনা সেরেছেন বলে আধিকারিকরা জানিয়েছেন। সরকার তাঁদের জন্য একজন মৌলবীর ব্যবস্থা করেছে।

আরও পড়ুন, কাশ্মীর, ৩৭০ ও ম্যাকিয়াভেলি বনাম কলহন

উপত্যকার অন্যত্রও ঈদুজ্জোহা পালিত হচ্ছে প্রায় নীরবেই। সর্বত্র অভূতপূর্ব নিরাপত্তার বন্দোবস্ত, কারফিউয়ের মত বিধিনিষেধ। যোগাযোগের সব মাধ্যম বন্ধ। তার মধ্যে রয়েছে ইন্টারনেট এবং টেলিফোনও।

কাশ্মীরের ঈদের নামাজ সীমাবদ্ধ থাকল মসজিদগুলোতে। সাধারণ মানুষের গতিবিধি নিয়ন্ত্রণ করছে নিরাপত্তাবাহিনী, বড় মাঠে জমায়েত নিষিদ্ধ। গ্রাম শহর, সর্বত্র নিরাপত্তাবাহিনীর বুটের শব্দ।

Read the Story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kashmir eid farooq omar abdulalh mehbooba mufti