scorecardresearch

বড় খবর

‘ফিরবে শান্তি, আর কয়েক বছর পর উপত্যকায় CRPF-র প্রয়োজন হবে না’, আশাবাদী শাহ

শনিবার জম্মুর এমএ স্টেডিয়ামে সিআরপিএফ-এর ৮৩তম প্যারেডে উপস্থিত হয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

Kashmir, Northeast to experience lasting peace says Amit Shah
জম্মুর এমএ স্টেডিয়ামে সিআরপিএফ-এর ৮৩তম প্যারেডে উপস্থিত হয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী

দেশের প্রতিটি প্রান্তে শান্তির পরিবেশ স্থাপনে উদ্যোগী কেন্দ্রীয় সরকার। উত্তর-পূর্ব থেকে শুরু করে জম্মু কাশ্মীর ও মাওবাদী উপদ্রুত এলাকাগুলিতে আগামী কয়েক বছরের মধ্যে শান্তির পরিবেশ পুরোপুরিভাবে ফিরবে বলে আশাবাদী অমিত শাহ। শনিবার জম্মুর এমএ স্টেডিয়ামে সিআরপিএফ-এর ৮৩তম প্যারেডে উপস্থিত হয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সেই অনুষ্ঠানে যোগ দিয়েই দেশের নিরাপত্তা সুনিশ্চিত করার কাজে সিআরপিএফ-এর ভূমিকার ভূয়সী প্রশংসা করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা বজায় রাখা থেকে শুরু করে রাজ্যে-রাজ্যে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ভূমিকার এদিন দারুণ প্রশংসা করেছেন অমিত শাহ। জম্মুতে এদিন সিআরপিএফ-এর অনুষ্ঠানে যোগ দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্চ্রীন্ত্রী বলেন, ”আমি আশাবাদী যে আগামী বছরগুলিতে সিআরপিএফ জয়ী হবে। এই এলাকায় আর তঁদের প্রয়োজন হবে না।”

এদিন জম্মুতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ”স্বাধীনতার শতবর্ষে সব ক্ষেত্রে শীর্ষ স্থান দখল করবে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই স্বপ্ন দেখেন।” দেশের নিরাপত্তার স্বার্থেই নিরাপত্তাবাহিনীর আধুনিকীকরণের প্রয়োজন রয়েছে বলে মনে করেন শাহ। এর জন্য এদিন CRPF-এর ডিজিকে এব্যাপারে একটি রোডম্যাপ প্রস্তুত করতে বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

আরও পড়ুন- দু’দিনের ভারত সফরে কিশিদা, বিপুল বিনিয়োগের প্রস্তাব দিতে পারেন জাপানের প্রধানমন্ত্রী

এদিন জম্মু ও কাশ্মীর সম্পর্কে কথা বলতে গিয়ে অমিত শাহ আরও বলেন, “উপত্যকায় ৩৭০ ধারা বিলোপের মধ্য দিয়ে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় এবং পণ্ডিত প্রেমনাথ ডোগরার এক বিধান, এক নিশান আর এক প্রধানের স্বপ্ন পূরণ হয়েছে।” কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে আত্মপ্রকাশ করার পর থেকেই উপত্যকায় ঢেলে উন্নয়নের সংকল্প নিয়েছে মোদী সরকার। একের পর এক উন্নয়নমুখী প্রকল্প তৈরি করে ভূস্বর্গে শান্তির পরিবেশ তৈরিতে চেষ্টায় কোনও ফাঁক রাখতে নারাজ কেন্দ্রীয় সরকার।

এদিন এই এলাকায় প্রশাসনের উন্নয়নমূলক কাজের ভূয়সী প্রশংসা শোনা গিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর মুখে। দুর্নীতি বন্ধে নেওয়া জম্মু কাশ্মীর প্রশাসনের বেশ কয়েকটি পদক্ষেপেরও এদিন প্রশংসা করেছেন অমিত শাহ।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kashmir northeast to experience lasting peace says amit shah