scorecardresearch

কাঠুয়াকাণ্ড: নারী সুরক্ষা নিয়ে মোদিকে পরামর্শ আইএমএফ প্রধানের

কাঠুয়ার ঘটনায় এবার সরব হলেন আইএমএফ প্রধান ক্রিস্টিন লাগার্দে। নারী সুরক্ষা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পরামর্শও দিয়েছেন ক্রিস্টিন লাগার্দে।

কাঠুয়াকাণ্ড: নারী সুরক্ষা নিয়ে মোদিকে পরামর্শ আইএমএফ প্রধানের
আইএমএফ প্রধান ক্রিস্টিন লাগার্দে। ফাইল ছবি- ইন্ডিয়ান এক্সপ্রেস।

কাঠুয়ায় ৮ বছরের শিশুকে গণধর্ষণ করে খুনের ঘটনায় এবার সরব হলেন আন্তর্জাতিক অর্থভাণ্ডার আইএমএফ প্রধান ক্রিস্টিন লাগার্দে। কাঠুয়ার ঘটনাকে ঘৃণ্যতম বলে মন্তব্য করেন আইএমএফ প্রধান। শুধু তাই নয়, দেশের নারীদের সুরক্ষা সুনিশ্চিত করার জন্য আরও যত্নবান হতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পরামর্শও দিয়েছেন ক্রিস্টিন লাগার্দে। বৃহস্পতিবার কাঠুয়ার ঘটনা সম্পর্কে বলতে গিয়ে আইএমএফ প্রধান বলেন, ‘‘ভারতে যা ঘটেছে, তা জঘন্যতম।’’ এরপর তিনি আরও বলেন যে, দেশের মেয়েদের সুরক্ষার জন্য ভারত সরকার, বিশেষত প্রধানমন্ত্রীর আরও যত্নবান হওয়া দরকার।

তবে কাঠুয়ার ঘটনা সম্পর্কে তাঁর বক্তব্য একান্তই ব্যক্তিগত বলে জানিয়েছেন আইএমএফ প্রধান ক্রিস্টিন লাগার্দে। তাঁর মন্তব্য যে একেবারেই আইএমএফ কর্তৃপক্ষের নয়, সে ব্যাপারে সংবাদসংস্থা পিটিআই-কে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন, কাঠুয়া ধর্ষণ ও হত্যা- শিশুটি তো জানতাই না কাকে হিন্দু বলে, মুসলমানই বা কে! খেদ সন্তপ্ত বাবার

এ নিয়ে গত ৪ মাসে এ দেশের নারীদের নিয়ে দ্বিতীয়বার প্রধানমন্ত্রীর উদ্দেশে বার্তা দিলেন আইএমএফ প্রধান। দাভোসে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে আইএমএফ প্রধান বলেছিলেন যে, নরেন্দ্র মোদির ভাষণে ভারতীয় নারীদের নিয়ে সেভাবে কোনও কথা ছিল না।

আরও পড়ুন, মেয়ের কবরটা ওরা পুড়িয়ে দেবে কি না, সংশয়ে কাঠুয়া কন্যার মা

অন্যদিকে কাঠুয়ার ঘটনা সামনে আসার বেশ কিছুদিন পর নিজের নীরবতা ভাঙেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কাঠুয়ার পাশাপাশি উন্নাওয়ের ঘটনার প্রসঙ্গ তুলে মোদি বলেছিলেন যে, দেশের মেয়েদের সঙ্গে যা ঘটেছে, তার বিচার হবেই। একইসঙ্গে অপরাধীদের কাউকেই যে রেয়াত করা হবে না, সে বার্তাও দেন প্রধানমন্ত্রী। কাঠুয়ার ঘটনা নিয়ে মুখ খুলেছেন দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও। তিনি বলেন, ‘‘স্বাধীনতার ৭০ বছর পরেও দেশের বিভিন্ন প্রান্তে এমন ঘটনা ঘটছে, যা লজ্জাজনক।’’ সমাজ যে পথে চলছে, তা সকলের ভাবা উচিৎ বলে মন্তব্য করেন রামনাথ কোবিন্দ। দেশের শিশু ও নারীদের সঙ্গে যাতে আগামী দিনে এধরনের ঘটনা না ঘটে, তা নিশ্চিত করা যে সকল দেশবাসীর দায়িত্ব, তাও উল্লেখ করেন রাষ্ট্রপতি।

আরও পড়ুন, কাঠুয়ার ঘটনায় এবার সরব রাষ্ট্রপতি

অন্যদিকে সংবাদমাধ্যমে কাঠুয়ার ঘটনার কথা জেনে সরব হয়েছে রাষ্ট্রসংঘ। কাঠুয়ার ঘটনাকে ‘ভয়ংকর’ বলে অ্যাখ্যা দিয়েছেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তেনিও গুতারেজ। কাঠুয়ার ঘটনায় অভিযুক্তদের শাস্তি দেওয়া হবে বলে আশাপ্রকাশ করেছে রাষ্ট্রসংঘ।

কাঠুয়া ও উন্নাওয়ের ঘটনা নিয়ে নিন্দায় মুখর হয়েছে বলিপাড়াও। অমিতাভ বচ্চন থেকে আলিয়া ভাট, সকলেই এ ঘটনার নিন্দায় সরব হয়েছেন। কলকাতাসহ সারা ভারতের বিভিন্ন প্রান্তে দেশের মেয়েদের উপর সংঘটিত অপরাধের প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শিত হয়েছে। সোশ্যাল সাইটে এ ঘটনায় সরব হয়েছেন নেটিজেনরা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kathua imf chief christine lagarde pm narendra modi