বড় খবর

কাঠুয়ার ঘটনায় এবার সরব রাষ্ট্রপতি

কাঠুয়ার ঘটনায় এবার মুখ খুললেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। দেশ স্বাধীন হওয়ার ৭০ বছর পরও এধরনের ঘটনা যে দেশের পক্ষে লজ্জার, সেকথাই শোনা গেল রাষ্ট্রপতির গলায়।

president, ramnath kovind
রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ফাইল ছবি- অমিত মেহরা, ইন্ডিয়ান এক্সপ্রেস।

কাঠুয়ার ঘটনায় এবার মুখ খুললেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। দেশ স্বাধীন হওয়ার ৭০ বছর পরও এধরনের ঘটনা যে দেশের কাছে লজ্জার, সেকথাই শোনা গেল রাষ্ট্রপতির গলায়। তিনি বলেন, ‘‘স্বাধীনতার ৭০ বছর পরেও দেশের বিভিন্ন প্রান্তে এমন ঘটনা ঘটছে, যা লজ্জাজনক।’’ সমাজ যে পথে চলছে, তা সকলের ভাবা উচিৎ বলে মন্তব্য করেন রামনাথ কোবিন্দ। দেশের শিশু ও নারীদের সঙ্গে যাতে আগামী দিনে এধরনের ঘটনা না ঘটে, তা নিশ্চিত করা যে সকল দেশবাসীর দায়িত্ব, তাও উল্লেখ করেন রাষ্ট্রপতি। কাটরাতে শ্রী মাতা বৈষ্ণো দেবী বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিয়ে কাঠুয়ার ঘটনা প্রসঙ্গে সরব হন কোবিন্দ।

এদিন রাষ্ট্রপতি বলেন, ‘‘শিশুদের মুখের হাসিই এ দুনিয়ার সবথেকে সুন্দর জিনিস। শিশুদের সুরক্ষা দিতে পারাটা সমাজের সবথেকে বড় সাফল্য।’’

আরও পড়ুন,মেয়ের কবরটা ওরা পুড়িয়ে দেবে কি না, সংশয়ে কাঠুয়া কন্যার মা

কাঠুয়ার ঘটনা প্রসঙ্গে কথা বলতে গিয়ে এদিন রাষ্ট্রপতি দেশের বিভিন্ন ক্ষেত্রে কৃতী মহিলাদের কথা তুলে ধরেন। তিনি বলেন, ‘‘মনিকা বাত্রা, মেরি কম, মীরাবাঈ চানু, সঙ্গীতা চানু, মানু ভাকের, বীনেশ ফোগত, সাইনা নেহওয়াল, হীনা সিঁধুর মতো দেশের মেয়েরা জয়ের মুকুট এনে দিয়েছেন।’’

আরও পড়ুন,কাঠুয়া ধর্ষণ ও হত্যা ঘটনায় অভিযুক্তরা শাস্তি পাবে, আশাবাদী রাষ্ট্রসংঘের প্রধান

কাঠুয়ায় ৮ বছরের শিশুকন্যাকে দেবালয়ে এক সপ্তাহ ধরে আটকে রেখে গণধর্ষণ করে খুনের ঘটনায় তোলপাড় গোটা দেশ। ইতিমধ্যেই এ ঘটনায় এক নাবালকসহ ৮ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ ঘটনায় পদক্ষেপ করতে প্রশাসনের বিরুদ্ধে টালবাহানার অভিযোগ ওঠে। জম্মু-কাশ্মীর সরকারের ভূমিকাও সমালোচনার মুখে পড়ে। অন্যদিকে এ ঘটনার বেশ কিছুদিন নিজের নীরবতা ভাঙেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশের মেয়েরা বিচার পাবে বলে আশ্বাস দেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে এধরনের ঘটনায় অভিযুক্তদের কাউকেই যে রেয়াত করা হবে না, সে ব্যাপারেও সাফ জানিয়ে দেন মোদি। কাঠুয়ার ঘটনা সংবাদমাধ্যমে জেনে সরব হয় রাষ্ট্রসংঘও। ‘ভয়ঙ্কর’ ঘটনা বলে অ্যাখ্যা দিয়েছেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তেনিও গুতারেজ। কাঠুয়ার ঘটনায় অপরাধীদের শাস্তি দেওয়া হবে বলেও আশাপ্রকাশ করে রাষ্ট্রসংঘ।

আরও পড়ুন,কাঠুয়া ও উন্নাওয়ের ঘটনায় সরব নেটিজেনরা

কাঠুয়ার ঘটনার প্রতিবাদে শামিল হয়েছেন নেটিজেনরাও। সাধারণ মানুষ থেকে সেলেব, সকলেই সোশ্যাল সাইটে এ ঘটনা নিয়ে সোচ্চার হয়েছেন। অন্যদিকে দেশের বিভিন্ন প্রান্তে কাঠুয়ার ঘটনার প্রতিবাদে বিক্ষোভ দেখানো হয়। কিছুদিন আগেই দিল্লিতে মাঝরাতে মোমবাতি মিছিলে হাঁটেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kathua gangrape murder president ramnath kovind

Next Story
মহাভারতের যুগে ইন্টারনেট! ত্রিপুরার মুখ্যমন্ত্রীর পাশেই রাজ্যপাল তথাগত রায়tripura cm, biplab kumar deb
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com