scorecardresearch

বড় খবর

‘সন্ত্রাসে মদত বন্ধ করুক পাকিস্তান’, ইসলামাবাদকে কড়া বার্তা নারাভানের

কয়েক সপ্তাহ আগেই পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া জানিয়েছিলেন, কূটনৈতিক পথ ও আলোচনার মাধ্যমেই ভারতের সঙ্গে কাশ্মীর সমস্যার সমাধান করা উচিত।

Keen on good ties with Pak but it must end terror, bids to draw global attention to J&K, says General Naravane
সন্ত্রাস ছেড়ে পাকিস্তানকে আলোচনায় ফেরার বার্তা।

ভারত ও পাকিস্তান নিয়ন্ত্রণ রেখা বরাবর যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার এক বছর পর ভারতের সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানে বলেন, “সীমান্তে যুদ্ধবিরতি লঙ্ঘন কারও স্বার্থে নয়। ভারত, পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক রাখতে বেশি আগ্রহী। কিন্তু তাঁদেরও (পাকিস্তান) প্রথমে সন্ত্রাসবাদের প্রতি তাঁদের সমর্থন এবং জম্মু ও কাশ্মীরের প্রতি আন্তর্জাতিক দৃষ্টি আকর্ষণের চেষ্টায় লাগাম টানতে হবে”।

কয়েক সপ্তাহ আগেই পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া জানিয়েছিলেন, কূটনৈতিক পথ ও আলোচনার মাধ্যমেই ভারতের সঙ্গে কাশ্মীর সমস্যার সমাধান করা উচিত। পাকিস্তান সেই লক্ষ্যেই সমস্যা সমাধানের পথ খুঁজতে তৈরি বলেও ইসলামাবাদের একটি অনুষ্ঠান জানিয়েছিলেন বাজওয়া। পাক সেনাপ্রধানের কাশ্মীর নিয়ে সেই মন্তব্যকে ইতিবাচক বলেই দেখেছিলেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- কয়লা বোঝাই মালগাড়িকে পথ ছাড়তে বাতিল প্যাসেঞ্জার ট্রেন, সিদ্ধান্ত রেলের

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া একান্ত সাক্ষাত্কারে জেনারেল নারাভানে বলেন, “যখন প্রতিবেশী দেশে অস্থিরতা থাকে, আপনিও স্থির থাকতে পারবেন না। আমাদের আশেপাশের অস্থিরতা আমাদেরও স্থির থাকতে দেবে না। আশা রাখি, আমাদের পশ্চিমের প্রতিবেশী দেশ যুক্তির আলো দেখতে পাবেন। আমরা তাঁদের সঙ্গে সুসম্পর্ক রাখতে বেশি আগ্রহী। কিন্তু তাঁদেরও প্রথমে সন্ত্রাসবাদের প্রতি তাদের সমর্থন এবং জম্মু ও কাশ্মীরের প্রতি আন্তর্জাতিক দৃষ্টি আকর্ষণ করার চেষ্টায় লাগাম টানতে হবে।”

নিয়ন্ত্রণরেখা বরাবর ভারত-পাকিস্তান যুদ্ধবিরতি প্রসঙ্গে নারাভানে বলেন, ”সীমান্তে যুদ্ধবিরতি লঙ্ঘন কারও স্বার্থে নয়। আমাদের চারপাশে শান্তি প্রতিষ্ঠা করাই আমাদের লক্ষ্য। যদি আশেপাশের এলাকা স্থিতিশীল থাকে, তাহলে দেশ হিসেবে আমরাও নিরাপদে থাকব। নিয়ন্ত্রণরেখা বরাবর যুদ্ধবিরতিতে এলাকার সাধারণ নাগরিকরা ব্যাপক উপকৃত হয়েছেন। তাঁদের জীবনযাত্রার মান উন্নত হয়েছে।”

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Keen on good ties with pak but it must end terror bids to draw global attention to jk says general naravane